X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নিকোল কিডম্যানের একেবারে সামনে!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৩ মে ২০১৭, ০০:৪৪আপডেট : ২৩ মে ২০১৭, ০০:৫১

নিকোল কিডম্যানের একেবারে সামনে! আরও এক ঘণ্টা বাকি সংবাদ সম্মেলন শুরু হতে। তবুও সোমবার (২২ মে) সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) চলে এসেছি পালে দো ফেস্টিভাল ভবনের করিডোরে। সামনে কেবল একজন। ১০ মিনিটের ব্যবধানে পেছনে তাকিয়ে দেখি বিশাল লাইন।

কক্ষে ঢুকে চেয়ারে ব্যাগ রেখে এসে বসলাম মঞ্চের সামনে, যেখানে ‘নিকোল কিডম্যান’ নাম লেখা। সকাল ১১টায় কান উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো নিয়ে এলেন হলিউড নন্দিনীকে। তিনি ঢুকতেই বিভিন্ন দেশের সাংবাদিকরা সমস্বরে বলে উঠলেন, ‘হ্যালো নিকোল’। তার মুখ থেকে তখন শুনলাম ‘বো জো’। ফরাসি এই শব্দের বাংলা হলো ‘শুভ সকাল’।

নিকোল কিডম্যানের একেবারে সামনে! নিকোল কিডম্যান ঢোকা থেকে শুরু করে বসা পর্যন্ত মোবাইল ফোনের ক্যামেরা তাক করে রাখলাম তার দিকে। বসার পর ‌‘নিকোল, নিকোল’ বলে ডাকলাম। তিনি একঝলক তাকিয়ে মুচকি হাসলেন। তার নীল চোখজোড়ায় যেন লেখা শত বছরের সব প্রেমের কবিতা!

পরনে ময়ূর অনুপ্রাণিত গাউন। ঠোঁটে ঝলমলে লাল লিপস্টিক। পোশাকের সঙ্গে মানানসই জলপাই রঙের হিল। বাঁ-হাতে মোটা ব্রেসলেট, অনামিকায় স্বামী কিথ আরবানের দেওয়া আংটি। ডানহাতে ঘড়ি। কানজোড়ায় নীল রঙা দৃষ্টিনন্দন দুল। সব মিলিয়ে ৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার এই স্বর্ণকেশী দেখে মুগ্ধতা যেন কাটে না।

কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’ ছবির সংবাদ সম্মেলনে পুরোটা সময় নিকোল কিডম্যানকে অপলক দেখছিলাম। ছবিটির গল্প প্রখ্যাত সার্জন স্টিফেন মারফিকে ঘিরে। এ চরিত্রে অভিনয় করেছেন কলিন ফেরেল। তবে কানে আসেননি তিনি। কাহিনিতে স্টিফেন এক তরুণকে দত্তক নেন। কিন্তু একসময় এই ছেলেটাই মারফির বিরুদ্ধে দাঁড়ায়। স্টিফেনের স্ত্রী আনা মারফির ভূমিকায় দেখা গেছে নিকোল কিডম্যানকে। তিনি পেশায় চক্ষু চিকিৎসক।

নিকোল কিডম্যানের একেবারে সামনে! আগামী ২০ জুন ৫০তম জন্মদিনের কেক কাটবেন নিকোল কিডম্যান। অথচ অভিনয়ের বেলায় নিজেকে এখনও ২১ বছরের তরুণী ভাবেন অস্কারজয়ী অস্ট্রেলীয় এই তারকা। তাই ক্যারিয়ারের শুরুর দিককার মতো এখনও চরিত্র নির্বাচনের ক্ষেত্রে সাহসী মনোভাব বজায় রেখে চলেন বলে জানালেন। সিনেমার জন্য তার আবেগ কতোখানি তা এই কথাতেই স্পষ্ট। তবে মা হিসেবে নিজের সন্তানদের গভীর মনোবৈজ্ঞানিক থ্রিলার দেখতে দেন না। সাবেক স্বামী টম ক্রুজের সঙ্গে সংসারে দুই সন্তানের মা হন তিনি। এছাড়া কিথের সঙ্গে তার একটি কন্যাসন্তান আছে।

কান উৎসবের ৭০তম আসরের অন্যতম দিক হলো নিকোল কিডম্যানের তিনটি ছবি ও একটি টিভি সিরিজের প্রদর্শনী। ফলে বিশ্ব সিনেমার এই মহাযজ্ঞে বেশিরভাগ আলো থাকছে তাকে ঘিরেই। এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এমনটা হবে কখনও ভাবিনি।’

সঞ্চালক অঁরি বেহার সংবাদ সম্মেলনের ইতি ঘোষণা করতেই দৌড়ে গেলাম নিকোল কিডম্যানের কাছে। বাড়িয়ে দিলাম বাংলা ট্রিবিউনের নোটপ্যাড ও কলম। তিনি মুখে হাসি রেখে তাকিয়ে অটোগ্রাফ দিলেন। তখন বড়সড় জটলা বেঁধে গেছে। ধাক্কাধাক্কির মধ্যে সেলফিও তুললাম। পরে তাকিয়ে দেখলাম যা উঠেছে একেবারে মন্দ নয়!

সংবাদ সম্মেলন থেকে বের হতেই কানে এলো ‘নিকোল নিকোল’ সোরগোল! ঝাঁকে ঝাঁকে আলোকচিত্রী আর ক্যামেরাম্যান দাঁড়িয়ে কাছে ডাকছেন তাকে। কিন্তু নিরাপত্তারক্ষীদের সঙ্গে হনহন করে হেঁটে লিফটে ঢুকে গেলেন তিনি।

নিকোল কিডম্যানের একেবারে সামনে! ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’ ছবির পক্ষ থেকে সংবাদ সম্মেলন মঞ্চে আরও ছিলেন ছবিটির পরিচালক ইওরগোস লানটিমস, তিন শিশু অভিনয়শিল্পী র‌্যাফি ক্যাসিডি, সানি সুলজিচ ও ব্যারি কিওগ্যান এবং দুই প্রযোজক এড গুইনে ও অ্যান্ড্রু লো।

রবিবার (২১ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। একই সময়ে সাল দুবুসিতেও দেখা গেছে এটি। দুপুর দেড়টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের এবং সন্ধ্যা সাড়ে ৭টায় অলিম্পিয়া ওয়ানে আরও তিনবার প্রদর্শিত হয় ‘দ্য কিলিং অব অ্যা স্যাক্রেড ডিয়ার’।

গ্রিসের নির্মাতা ইওরগোস লানটিমস এর আগে আরও দু’বার কানে এসেছিলেন নিজের ছবি নিয়ে। প্রতিবারই একটি করে পুরস্কার নিয়ে গেছেন ঘরে। ২০০৯ সালে ‘ডগটুথ’ ছবির জন্য আনসার্টেন রিগার্ড বিভাগে এবং দুই বছর আগে ‘দ্য লবস্টার’-এর সুবাদে জুরি প্রাইজ জেতেন তিনি।
নিকোল কিডম্যানের একেবারে সামনে! এদিকে নিকোল কিডম্যানের অন্য দুটি ছবির মধ্যে প্রতিযোগিতা বিভাগের বাইরে নির্বাচিত ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস-এর উদ্বোধনী প্রদর্শনী হয় রবিবার (২১ মে) বিকাল ৪টায়, গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। সোমবার বিকাল ৫টায় সাল দ্যু সোসানতিয়েম প্রেক্ষাগৃহে আবার দেখানো হয়েছে এটি। এতে নিজের দল থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীতে আসা এলিয়েন কুইন বোয়াডিকা চরিত্রে অভিনয় করেছেন তিনি। তার আরেক ছবি ‘দ্য বিগাইল্ড’ দেখানো হবে প্রতিযোগিতা বিভাগে।

এছাড়া স্বর্ণপাম জয়ী জেন ক্যাম্পিয়নের টিভি ড্রামা ‘টপ অব দ্য লেক’-এর দ্বিতীয় মৌসুমের একটি পর্বের প্রদর্শনীও হবে কানে।

/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!