X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মূলত তিনি একজন চনমনে মানুষ

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৪ মে ২০১৭, ০১:৩৫আপডেট : ২৪ মে ২০১৭, ০১:৪৬



মিশেল আজানাভিসু দেখলে মনে হবে চুপচাপ একটা মানুষ। ভাজা মাছও উল্টে খেতে জানেন না! ধীরে হাঁটা আর গম্ভীর থাকাই বুঝি মিশেল আজানাভিসুসের স্বভাব। দুই বছর আগে কান চলচ্চিত্র উৎসবে এসে এমনটাই দেখেছিলাম সামনাসামনি।

৬৮তম কান উৎসবে ইউরোপিয়ান সিনেমার ওপর একটি সেমিনারে হাজির হয়েছিলেন আজানাভিসুস। তারও তিন বছর আগে অস্কারে সেরা চলচ্চিত্র হয় তার সাদাকালো নির্বাক ছবি ‘দ্য আর্টিস্ট’। তিনি জিতে নেন সেরা পরিচালকের পুরস্কার। ওই ছবির সুবাদে দুনিয়াজোড়া খ্যাতি পেয়ে যান তিনি। বাংলাদেশিরাও দেখেছেন তার কাজের মুন্সিয়ানা।

তাই ২০১৫ সালের মে মাসে কানের ওই সেমিনার শেষে চলে যাওয়ার সময় ‘মিস্টার মিশেল’ বলে ডাক দিতেই ঘুরে তাকিয়েছিলেন। তারপর মোবাইল ফোন দিলাম অন্য এক সাংবাদিককে। তিনি আমাদের ফ্রেমবন্দি করলেন।
কানের ৭০তম আসরে মিশেল আজানাভিসুসকে আরেকবার সামনে পেলাম। গত ২১ মে দুপুর সাড়ে ১২টায় পালে দো ফেস্টিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে এলেন তিনি। এদিন একেবারে সামনের সারিতে জায়গা ফাঁকা পেয়ে বসেছিলাম।
সংবাদ সম্মেলনে মিশেল আজানাভিসু ও তার সহযোদ্ধারা (মাঝে) মিশেল আজানাভিসুসকে যেমন ভেবেছিলাম, আদতে যে তিনি তার উল্টো তার প্রমাণ পাচ্ছিলাম সময় গড়ানোর সঙ্গে। ৫০ বছর বয়সী এই প্রখ্যাত ফরাসি যে বেশ চনমনে মানুষ, তা সংবাদ সম্মেলনে না এলে জানাই হতো না।
এবারের উৎসবে প্রতিযোগিতা বিভাগে আছে মিশেল আজানাভিসুস পরিচালিত ‘রিডাউটেবল’। এ নিয়ে তৃতীয়বার কানের প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হলো তার ছবি। ‘দ্য আর্টিস্ট’-এর জয়যাত্রা শুরু হয়েছিল কিন্তু সাগরপাড়ের এই শহর থেকে।
আজানাভিসুসের ‘রিডাউটেবল’-এ তুলে ধরা হয়েছে ‘দ্য চাইনিজ’ (১৯৬৭) ছবির শুটিং চলাকালে বিখ্যাত চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের সঙ্গে ১৭ বছর বয়সী অভিনেত্রী অ্যান ওয়াজামস্কির মধ্যকার প্রেম ও দাম্পত্য জীবনের গল্প। এর প্রেক্ষাপট ১৯৬৮ সালের মে। তখন গদা ও অ্যানের বয়সের পার্থক্য ছিল ১৬ বছর।

নিজের নতুন ছবি নিয়ে আজানাভিসুস বলছিলেন, ‘হয়তো এটা প্রেমের গল্প। নয়তো কঠিন রাজনৈতিক প্রেক্ষাপটে একজন নির্মাতার টিকে থাকার চিত্র।’
লালগালিচায় মিশেল আজানাভিসু চুমু দিচ্ছিলেন তার নায়িকাকে ছবিটিতে জ্যঁ-লুক গদার চরিত্রে অভিনয় করেছেন তার পদাঙ্ক অনুসরণ করা পরিচালক ফিলিপ গ্যারেলের ছেলে লুই গ্যারেল। গদার চেহারার সঙ্গে মানানসই হতে তার মতো চুলের স্টাইল করতে হয়েছে তাকে।
অ্যানের ভূমিকায় আছেন স্টেসি মার্টিন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বেরেনিস বেসো, মিশা লেস্কো ও গ্রেগরি গেডাবয়। তাদের পাশে রবিবারের সংবাদ সম্মেলনে ছিলেন প্রযোজক ফ্লোরেন্স গাসতাউদ।
গত ২১ মে সকাল সাড়ে ১১টা ও রাত ১০টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ‘রিডাউটেবল’-এর প্রদর্শনী হয়। এছাড়া দুপুর সাড়ে ১২টায় সাল দ্যু সোসানতিয়েমে এর আরেকটি প্রদর্শনী হয়েছে। একই স্থানে সোমবার (২২ মে) দুপুর পৌনে ৩টায় আবার দেখানো হয় ছবিটি।
গদা হলেন নিউওয়েভ ঘরানার আর্ট-হাউস সিনেমার মাস্টার। এখনও বিশ্ব চলচ্চিত্রের পুরোধা মনে করা হয় তাকে। কিন্তু ‘রিডাউটেবল’ গদার শিষ্য ও ভক্তদের খেপিয়েছে। তারা মনে করছেন, এ ছবির মাধ্যমে প্রিয় পরিচালককে শিশুসুলভ ও হিংসুটে হিসেবে উপস্থাপন করায় তার মর্যাদাহানি হয়েছে। তাদের অভিমত, ফরাসি জীবন্ত এই কিংবদন্তিকে সম্মান করা উচিত ছিল।
তবে আজানাভিসুস সংবাদ সম্মেলনে বললেন, ‘আমার বিশ্বাস, লোকে গদারের রসবোধকে উপভোগ করবে এ ছবিতে।’ এটি নির্মাণের ব্যাপারে গদাকে জানিয়েছিলেন তিনি। কিন্তু কোনও উত্তর পাননি। গদার জন্য এর একটি প্রদর্শনীও আয়োজন করতে চেয়েছিলেন, তাতেও সাড়া মেলেনি।
মিশেল আজানাভিসু ‘রিডাউটেবল’ শেষ পর্যন্ত সব বিতর্ক কাটিয়ে পাম দ'র জিতবে কিনা তা বলা যাবে ৭০তম কান উৎসব শেষে। রবিবারের সংবাদ সম্মেলন শেষে বাংলা ট্রিবিউনের নোটপ্যাড আর কলম বাড়িয়ে দিয়ে শুভকামনা জানালাম আজানাভিসুসকে। বললাম, বাংলাদেশ থেকে এসেছি। অটোগ্রাফ দিতে দিতে একথা শুনে একবার তাকিয়ে হাসলেন। কক্ষের বাইরে বেরিয়ে তাকে বাগে পেয়ে তুলে ফেললাম সেলফি। আবারও জানালাম, গুডলাক!
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!