X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৭ মিনিটের ভার্চুয়াল রিয়েলিটি

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
২৪ মে ২০১৭, ১৩:৩৮আপডেট : ২৪ মে ২০১৭, ১৪:১৭

টিম ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ ‘বার্ডম্যান’ আর ‘দ্য রেভেন্যান্ট’ ছবি দুটির সুবাদে আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর খ্যাতি ছড়িয়েছে দুনিয়াজোড়া। ‘দ্য রেভেন্যান্ট’ তাকে এনে দিয়ে সেরা পরিচালকের অস্কার। তবে তারও আগে ২০০৬ সালে কান উৎসবে ‘বাবেল’ ছবির সুবাদে সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি। উৎসবটির ৭০তম আসরে স্থান করে নিয়ে তার সাত মিনিটের ছবি ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’।

নিজের নতুন কাজের মাধ্যমে স্বপ্নদর্শী নির্মাতা ইনারিতু যেন দর্শকদের মাথায় সীমান্তরক্ষীর বন্দুক তাক করেছেন! মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে ঢুকতে মরিয়া শরণার্থীদের ভয়, বিশৃঙ্খলা এবং সহিংসতার অভিজ্ঞতা উঠে এসেছে এ ছবিতে। এর চিত্রগ্রহণ করেছেন অস্কারজয়ী মেক্সিকান সিনেমাটোগ্রাফার ইমানুয়েল লুবেজকি।
আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু মেক্সিকান নির্মাতা ইনারিতু বলেছেন, ‘এ ছবির একটি অভিজ্ঞতাও কোনও দর্শকের কাছে একই রকম মনে হবে না।’ ভার্চুয়াল রিয়েলিটি প্রসঙ্গে তিনি বলেন, ‘সিনেমা আর ভার্চুয়াল রিয়েলিটি দুটোই অডিওভিজ্যুয়াল। তবে ভিআর সেটাই যা সিনেমায় থাকে না।’
‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ ছবির ভিডিও ইনস্টলেশনে সত্যিকারের অভিবাসীরা নিজেদের অভিজ্ঞতা  বর্ণনা করেছেন। প্রত্যেকে নিজেদের পৃথক পৃথক গল্প বলেছেন। তাই এটি আর শুধু ভার্চুয়াল থাকেনি, হয়ে উঠেছে রিয়েলিটি!
এদিকে বিশ্ব চলচ্চিত্রের মহাযজ্ঞ কানের অর্ধেকটা শেষ হয়েছে। শুরু হয়ে গেছে বাকি আধেকের আয়োজন। পঞ্চম ও ষষ্ঠ দিন প্রদর্শিত ছবির মধ্যে কয়েকটির টুকরো তথ্য জেনে নিন।
আনসার্টেন রিগার্ড
সোমবার (২২ মে) সকাল ১১টায় সাল দুবুসিতে ছিল করিম মুসাউ পরিচালিত ‘আনটিল দ্য বার্ডস রিটার্ন’। এতে তিনটি গল্পের মাধ্যমে তুলে ধরা হয়েছে আরব সমাজের সমকালীন চালচিত্র। এ ছবির জন্য পরিচালক করিম বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র পৃুরস্কারের জন্য।
একই প্রেক্ষাগৃহে দুপুর ২টায় দেখানো হয় স্বর্ণপাম জয়ী নির্মাতা লঁহা কন্তের ‘দ্য ওয়ার্কশপ’। রাত সোয়া ১০টায় সাল বাজিনেও হয়েছে এর আরেকটি প্রদর্শনী। ছবিটির কাহিনিতে দেখা যায়, ঔপন্যাসিক অলিভিয়ার সহায়তায় একটি ক্রাইম থ্রিলার লেখার জন্য নির্বাচিত হয় কয়েকজন। দক্ষিণ ফ্রান্সের একটি শহরে তাদের সঙ্গে যোগ দেয় আন্তোইন। সময় গড়ানোর সঙ্গে অলিভিয়াসহ অন্যদের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে সে।
সাল দুবুসিতেই বিকাল সাড়ে ৪টায় ছিল জিওর্জি ক্রিস্তফের ‘আউট’। এটি তার প্রথম ছবি। সেজন্য তিনিও বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র পৃুরস্কারের জন্য। এ ছবির মূল চরিত্র পঞ্চাশোর্ধ্ব পারিবারিক মানুষ আগস্তন। বৈদ্যুতিক কেন্দ্রে বরখাস্ত হওয়ার পর পূর্ব ইউরোপে চাকরির খোঁজে বের হন তিনি। তার স্বপ্ন বিশাল একটি মাছ শিকার করা। একদিন নিজেকে অকূল সাগরে আবিষ্কার করেন তিনি।
দুপুর ১টায় সাল বাজিনে আবার দেখানো হয় আগের দিন প্রদর্শিত টেলর শেরিড্যান পরিচালিত ‘উইন্ড রিভার’। এটি তার প্রথম ছবি। সেজন্য তিনিও বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র পৃুরস্কারের জন্য। একই স্থানে বিকাল ৫টায় ছিল আগের দিন সকাল ১১টা ও বিকাল সাড়ে ৪টায় সাল দুবুসিতে দেখানো কিয়োশি কুরোসাওয়ার ‘বিফোর উই ভ্যানিশ’। নারুমির স্বামী শিনজি হঠাৎ লাপাত্তা হয়ে কিছুদিন পর ফিরে আসে। তার মধ্যে আমূল পরিবর্তন দেখা যায়, সে অনেক প্রেমময় ও মনোযোগী। একই সময়ে এক পরিবারের সবাইকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ ঘটনা অনুসন্ধানে বের হন সাংবাদিক সাকুরাই।
ইমানুয়েল লুবেজকি ও আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু সাল বাজিনেই রাত ১০টায় হয়েছে আগের দিন দুপুর ২টা ও রাত সাড়ে ৯টায় সাল দুবুসিতে দেখানো সার্জিও কাস্তেলিত্তোর ‘ফরচুনাটা’। ৮ বছরের মেয়েকে নিয়ে একা থাকে ফরচুনাটা। দাম্পত্য জীবন সুখের হয়নি। এ কারণে মানুষের বাসাবাড়িতে হেয়ারড্রেসার হিসেবে কাজ করে সে। নিজের স্বপ্নপূরণে প্রত্যয়ী ফরচুনাটাকে প্রতিনিয়ত সংগ্রাম করতে হয়। এর মধ্যে সত্যিকারের ভালোবাসার দেখা পায় সে।
এছাড়া আনসার্টেন রিগার্ড বিভাগে রবিবার বিকাল ৪টায় দেখানো হয় গত ২০ মে প্রদর্শিত লি রুইজুনের ‘ওয়াকিং পাস্ট দ্য ফিউচার’।
প্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার (২২ মে) বিকাল সাড়ে ৪টায় ছিল হং সাংসুর সাদাকালো ছবি ‘দ্য ডে আফটার’। ছোট্ট এক প্রকাশনা অফিসে আরিউমের কাজের প্রথম দিন থেকে গল্পটা শুরু। এর আগে এখানে কাজ করে যাওয়া ভদ্রমহিলার সঙ্গে প্রেমটা টেকেনি তার বসের। লোকটার স্ত্রীর ওইদিন একটি প্রেমের চিরকুট পেয়ে ধরে নেন, এটি আরিউমের লেখা! ‘দ্য ডে আফটার’ ছবির দৃশ্য
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সোমবার (২২ মে) সকাল ১০টায় আবার দেখানো হয় রবিবার চারবার প্রদর্শিত ‘দ্য মাইরোউইৎস স্টোরিস’। সাল দ্যু সোসানতিয়েমে দুপুর পৌনে ৩টায় হয়েছে আগের দিন দেখানো মিশেল আজানাভিসুসের ‘রিডাউটেবল’। গত ২০ মে প্রদর্শিত ছবির মধ্যে  একই প্রেক্ষাগৃহে রবিবার সকাল সাড়ে ৯টায় রবিন ক্যাম্পিলোর ‘বিটস পার মিনিট’ ও রাত ১০টায়  আবার দেখানো হয় রুবেন অস্টলান্ডের ‘দ্য স্কয়ার’।
বিশেষ প্রদর্শনী
সোমবার সাল দ্যু সোসানতিয়েমে সন্ধ্যা সাড়ে ৭টায় স্পেশাল স্ক্রিনিংয়ে দেখানো হয় বনি কোহেন ও জন শেঙ্ক পরিচালিত ‘অ্যান ইনকনভেনিয়েন্ট সিক্যুয়েল: ট্রুথ টু পাওয়ার’। এক দশক আগে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের নানান উদ্যোগ নিয়ে তৈরি হয়েছিল ‘অ্যান ইনকনভেনিয়েন্ট ট্রুথ’। নতুন ছবিটি সেটারই সিক্যুয়েল। বিষয়বস্তু একই। এর প্রদর্শনীর অংশ হিসেবে কানের লালগালিচায় হেঁটেছেন আল গোর।
একই বিভাগে গত ২১ মে বিকাল সাড়ে ৪টায় সাল দ্যু সোসানতিয়েমে দেখা গেছে এরিক ক্যারাভাকার ‘প্লট থার্টি ফাইভ’। এতে পরিচালকের নিজের জীবনের ঘটনা উঠে এসেছে। ৩ বছর বয়সে মারা যাওয়ার তার বড় বোনকে সমাহিত করা হয় প্লট থার্টি ফাইভে। তবে মেয়েটির কোনও ছবি নেই। এই শুন্যতা পূরণের জন্যই ‘প্লট থার্টি ফাইভ’ বানিয়েছেন এরিক। ‘ক্লেয়ারস ক্যামেরা’ ছবির দৃশ্য
কানের ৭০ বছর পূর্তি উপলক্ষে একই স্থানে রবিবার সন্ধ্যা পৌনে ৬টায় প্রদর্শিত হয়েছে হলিউড অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘কাম সুইম’। আধা বাস্তববাদী ও আধা কল্পনাবিলাসী একজন মানুষের দিন তুলে ধরা হয়েছে এতে।
সাল বুনুয়েলে রবিবার সন্ধ্যা সোয়া ৭টায় দেখানো হয় হং সাংসুর ‘ক্লেয়ারস ক্যামেরা’। এর প্রেক্ষাপট কান উৎসব। এই আয়োজনে অসততার অভিযোগে চাকরিচ্যুত হন মানহি। এদিকে ক্লেয়ার নামের এক শিক্ষিকা পোলারাইড ক্যামেরায় ছবি তুলে মানুষের অতীত ও ভবিষ্যৎ বলে দেওয়ার রহস্যময় ক্ষমতা রাখেন। মানহির জীবনের কথাও বলে দেন তিনি। একসময় মানহিকে নিয়ে তিনি ওই ক্যাফেতে যান যেখান থেকে তাকে বরখাস্ত করা হয়।  
সাল দ্যু সোসানতিয়েমে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদর্শিত হয়েছে ক্লদ ল্যাঞ্জম্যানের ‘নাপাম’। কোরিয়ান যুদ্ধের পর ১৯৫৮ সালে প্রথম পশ্চিম ইউরোপীয় একজন প্রতিনিধিকে উত্তর কোরিয়ায় আমন্ত্রণ জানানো হয়। তখন কোরিয়া রেডক্রস হাসপাতালে চাকরি করছিলেন এক নার্স। উভয়ের জানা একমাত্র শব্দ ছিল ‘নাপাম’।
প্রতিযোগিতার বাইরে
সাল দ্যু সোসানতিয়েমে সোমবার বিকাল ৫টায় ছিল আগের দিন বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগের বাইরের ছবি ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস’।
কানের ৭০ বছর পূর্তি উপলক্ষে ট্রিবিউট সেশনে সাল দুবুসিতে রাত পৌনে ৮টায় দেখানো হয় আন্দ্রে তিশিনের ‘গোল্ডেন ইয়ারস’। এর গল্পে দেখা যায়, প্রথম বিশ্বযুদ্ধে স্ত্রীর সহযোগিতায় এক দশক ধরে নারীর ছদ্মবেশে থাকে ফরাসি পলাতক। রাজক্ষমার পর আবার পুরুষ হিসেবে জীবনযাপনের চেষ্টা করে সে। ১৯৭৫ সাল থেকে এ অবধি কানে আন্দ্রে তিশিনের ১১টি ছবি নির্বাচিত হয়েছে। এর মধ্যে ছয়টি ছিল প্রতিযোগিতা বিভাগে। ১৯৯৯ সালে তিনি বিচারক প্যানেলেও ছিলেন। ‘হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস’ ছবির দৃশ্য
মিডনাইট সেশনে রাত পৌনে ১০টায় সাল দ্যু সোসানতিয়েমে ছিল আগের দিন (২১ মে) রাত সাড়ে ১২টায় প্রদর্শিত দক্ষিণ কোরিয়ার জুং ইয়াং-গিল পরিচালিত ‌‘দ্য ভিলেইনেস’। এর গল্প অভিনেত্রীর ছদ্মবেশে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার হয়ে ১০ বছর কাজ করার পর মুক্তি মেলে এক তরুণীর। কিন্তু একবার খুনি হয়ে গেলে তার জন্য স্বাভাবিক জীবনে ফেরা সহজ নয়। অচিরেই মেয়েটি এটা বুঝতে থাকে।
ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসে সোমবার সাল বুনুয়েলে বিকাল ৪টায় মেড হোন্ডোর ‘ওহ, সান’ (১৯৭০), সন্ধ্যা সাড়ে ৬টায় জ্যঁ ভিগোর ‘লাতালান্তে’ (১৯৩৪), রাত ৮টায় ছিল ব্রিজিট বারডো ও জ্য-লুক গদা অভিনীত, জ্যাক রোহজিয়ার ‘পাপারাজ্জি’ (১৯৬৩) ও রাত সাড়ে ১০টায় দেখানো হয় জ্যঁ রাফের ‘বাবাতু, দ্য থ্রি কাউন্সিলস'। রাত ৯টায় দেখানো হয় ‘দ্য বেলজিয়ান রোড টু কান’। এ ছবির জন্য পরিচালক অঁরি দো গারলাশ বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র পৃুরস্কারের জন্য। চারটি ছবির প্রদর্শনীই হয়েছে সাল বুনুয়েলে।
একই স্থানে উৎসবের পঞ্চম দিন রবিবার (২১ মে) রাত ৯টায় ছিল ‘ডেভিড স্ট্রাটন: অ্যা সিনেম্যাটিক লাইফ’। এ ছবির জন্য পরিচালক স্যালি অ্যাইকেন বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র পৃুরস্কারের জন্য। পৌনে ৮টায় সাল বাজিনে প্রদর্শিত হয় আন্দ্রেজ ওয়াজদার ‘ম্যান অব আয়রন’ (১৯৮১)।
কানের ৭০তম পূর্তি উপলক্ষে সাগরপাড়ে কনসার্টে সংগীত পরিবেশন করেন শিল্পীরা সাগরপাড়ে ছবি
উৎসবের ষষ্ঠ দিন রাত সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা) 'সিনেমা ডি লা প্লাজ' বিভাগে উন্মুক্ত ছিল উইল স্মিথ অভিনীত ও মাইকেল বে পরিচালিত ‘ব্যাড বয়’ (১৯৯৫)। তৃতীয় দিন একই সময়ে ইনভাইটেশন দিয়ে উপভোগ করা গেছে কান উৎসবের ৭০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ কনসার্ট।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
কানে আবার ফিপ্রেসি জুরি হিসেবে ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)