X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কানের সত্তরে আব্বাসের ছবি

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
২৬ মে ২০১৭, ১৮:৪৫আপডেট : ২৬ মে ২০১৭, ১৯:০৫


কান উৎসবে অন্যান্যবারের চেয়ে এবারের আসর একটু আলাদা। এর মূল কারণ ৭০ বছর পূর্তি। এ উপলক্ষে গত ২৩ মে সকাল ১১টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও দুপুর সোয়া ১২টায় সাল দ্যু সোসানতিয়েমে ছিল প্রয়াত আব্বাস কিয়ারোস্তামির শেষ ছবি ‘টোয়েন্টি ফোর ফ্রেমস’। ২৪ মে দুপুর আড়াটাইয় আবার এর প্রদর্শনী হয়েছে।

আব্বাস কিয়ারোস্তামি খ্যাতিমান নির্মাতা আব্বাস কিয়ারোস্তামি মারা যান গত বছরের ৬ জুলাই। তার স্মরণে হয়েছে প্রদর্শনীটি। ১৯৯৭ সালে স্বর্ণপাম জয়ী আব্বাসের শেষ ছবির প্রতিটি সেগমেন্ট একটি নির্দিষ্ট আলোকচিত্রে অনুপ্রাণিত।
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকালের প্রদর্শনীতে ছিলেন আব্বাসের ছেলে আহমেদ কিয়ারোস্তামি। বাবার নতুন ছবিকে একটি কাব্যগ্রন্থ হিসেবে দেখছেন তিনি। তার কথায়, ‘এটি দেখলে ২৪টি স্বল্পদৈর্ঘ্য ছবি পাওয়া যায়। একের ভিতর অনেক কিছু আছে এখানে। চিত্রশিল্পী আঁকা চিত্রকর্মে একটি ছবি দেখা যায়, সেটা আঁকার পরে। কিন্তু আব্বাস কিয়ারোস্তামি তার নতুন ছবিতে সৃষ্টির আগের ও পরের দুটি অবস্থানই দেখাতে চেয়েছেন।’ টোয়েন্টি ফোর ফ্রেমস ৭০ বছর পূর্তি উপলক্ষে ২৩ মে দুপুর ১টায় সাল বাজিনে দেখানো হয় জেন ক্যাম্পিয়ন ও অ্যারিয়েল ক্লেইম্যান পরিচালিত ‘টপ অব দ্য লেক: চায়না গার্ল’ টিভি সিরিজের দ্বিতীয় মৌসুমের দুটি পর্ব। এতে অভিনয় করেছেন নিকোল কিডম্যান, এলিজাবেথ মস প্রমুখ।
মাস্টারক্লাস ও ধ্রুপদী ছবি
মার্কিন অভিনেতা-নির্মাতা ক্লিন্ট ইস্টউডের পর কানের ৭০তম আসরে মাস্টারক্লাসে অংশ নিলেন সাত বিভাগে অস্কারজয়ী ছবি ‘গ্র্যাভিটি’র মেক্সিকান পরিচালক আলফনসো কুয়ারন। কান ক্ল্যাসিকস বিভাগে বুধবার (২৪ মে) বিকাল সাড়ে ৪টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) এ আয়োজন শুরু হয়। ফরাসি সমালোচক মিশেল সিমেন্তের সঙ্গে চলচ্চিত্রকার হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন আলফনসো। নিজের অভিষেক, ছবি বাছাই ও আমেরিকান চলচ্চিত্র শিল্পের সঙ্গে সম্পর্ক নিয়ে মন্তব্য করেন তিনি।
কান ক্ল্যাসিকসে বুধবার (২৪ মে) সকাল ১০টায় ছিল মাইকেলেঞ্জেলো আন্তোনিওনির ‘ব্লো-আপ’ (১৯৬৭), দুপুর সাড়ে ১২টায় গিলবার্তো তোফানোর ‘সিজ’ (১৯৬৯), সন্ধ্যা সাড়ে ৭টায় রেনে ক্লেমেন্ত পরিচালিত ‘ব্যাটেল অব দ্য রেইলস’ (১৯৪৬) ও রাত সাড়ে ৯টায় ছিল আলেকজান্ডার পেত্রোভিচের ‘আই ইভেন মেট হ্যাপি জিপসিস’ (১৯৬৭)। সব ছবিরই প্রদর্শনী হয় সাল বুনুয়েলে।
কান ক্ল্যাসিকসে গত ২৩ মে রাত সাড়ে ৮টায় ছিল হলিউড কিংবদন্তি ক্যারি গ্র্যান্টকে ঘিরে নির্মিত ‘বিকামিং ক্যারি গ্র্যান্ট’। এর সুবাদে পরিচালক মার্ক কিডেল বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। বিকাল ৪টায় মাক্স ওপাসের ‘মাদাম দো’ (১৯৫৩) ও সন্ধ্যা সোয়া ৬টায় প্রদর্শিত হয় লুই বুনুয়েলের ‘মর্নিং গ্লোরি’।
প্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে গত ২৪ মে বিকাল ৪টায় জ্যাক দোয়াইও পরিচালিত ‘রদাঁ’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। ১৮৮০ সালের প্রেক্ষাপটে ফরাসি ভাস্কর অগাস্তে রঁদার শিল্পী ও ব্যক্তিজীবন উঠে এসেছে এতে।
রঁদা সাল দ্যু সোসানতিয়েমে ২৩ মে বিকাল সোয়া ৫টায় ছিল ২২ মে প্রদর্শিত হং সাংসুর ‘দ্য ডে আফটার’। একই দিন সকাল সাড়ে ৮টা ও রাত ১০টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রদর্শিত হয়েছে নাওমি কাওয়াসের ‘হিকারি’। এছাড়া সকাল সাড়ে ৮টায় সাল দুবুসিতে, বিকাল পৌনে ৩টায় সাল দ্যু সোসানতিয়েমে এবং সন্ধ্যা সাড়ে ৭টায় অলিম্পিয়া ওয়ানে দেখানো হয়েছে এটি। ২৪ মে সকাল ১০টায় সাল দ্যু সোসানতিয়েমে আবার এর প্রদর্শনী হয়।
ছবিটির গল্পে দেখা যায়, দৃষ্টি প্রতিবন্ধী মিসাকো চলচ্চিত্রের গল্প-চিত্রনাট্য লেখে। একটি প্রদর্শনীতে এক আলোকচিত্রীর সঙ্গে সাক্ষাৎ হয় তার, সে-ও দৃষ্টিশক্তি হারাচ্ছে ধীরে ধীরে। ওই আলোকচিত্রীর তোলা ছবিগুলো মিসাকোকে ফিরিয়ে নিয়ে যায় তার অতীতে।  
হিকারি আনসার্টেন রিগার্ড
বুধবার (২৪ মে) সকাল ১১টায় ও বিকাল সাড়ে ৪টায় সাল দুবুসিতে ছিল কান্তেমির বালাগভের ‌‘ক্লোজনেস’। তিনি বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। তার ছবিতে দেখা যায়, ছোট ভাই ডেভিড ও তার বাগদত্তা অপহরণ হওয়ার পর তাদের রক্ষা করতে মরিয়া হয়ে ওঠা বড় বোনের আপ্রাণ চেষ্টা।
দুপুর ২টা ও সন্ধ্যা সোয়া ১০টায় প্রদর্শিত হয়েছে সান্তিয়াগো মিত্রের ‘দ্য সামিট’। এ ছবিতে দেখানো হয়েছে আর্জেন্টিনার প্রেসিডেন্ট হারনান ব্ল্যাঙ্কোকে পারিবারিক আবেগ সরিয়ে রাজনৈতিক জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়ার ঘটনা।
সাল দুবুসিতে আগের দিন সকাল ১১টা ও বিকাল সাড়ে ৪টায় প্রদর্শিত হয় নারী নির্মাতা লিওনোর সেরেইল পরিচালিত ‘ইয়াং ওম্যান’। এর গল্প প্যারিসে দীর্ঘদিন পর ফেরা পলাকে ঘিরে। জীবনটা নতুনভাবে শুরু করতে চায় সে।
এদিন সাল দুবুসিতে বিকাল সাড়ে ৩টায় ছিল আগের দিন রাত সোয়া ১০টায় প্রদর্শিত আনারিটা জামব্রানোর ‘আফটার দ্য ওয়ার’ দেখানো হয় সাল বাজিনে। আনারিটা বিবেচিত হচ্ছে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। এর কাহিনিতে দেখা যায়, একসময়ের বামপন্থী কর্মী মার্কো খুনের দায়ে ফ্রান্সে ২০ বছর ধরে নির্বাসিত। ইতালিতে তার ১৬ বছরের মেয়ে ও পরিবারকে মার্কোর অতীতের কুকর্মের মাশুল গুনতে হয়।
একই প্রেক্ষাগৃহে আগের দিন (২২ মে) প্রদর্শিত স্বর্ণপাম জয়ী নির্মাতা লঁহা কন্তের ‘দ্য ওয়ার্কশপ’ আবার দেখানো হয় ২৩ মে দুপুর ২টায়। এ বিভাগে গত ২৩ মে প্রদর্শিত ছবির মধ্যে সাল বাজিনে সকাল ১১টায় জিওর্জি ক্রিস্তফের ‘আউট’ এবং দুপুর ১টায় দেখানো হয় করিম মুসাউ পরিচালিত ‘আনটিল দ্য বার্ডস রিটার্ন’।
বিশেষ প্রদর্শনী
গত ২৪ সাল দ্যু সোসানতিয়েমে সন্ধ্যা ৭টায় স্পেশাল স্ক্রিনিংয়ে দেখানো হয় জুড রত্নাম পরিচালিত ‘ডেমনস ইন প্যারাডাইস’। এদিন গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১১টায় মিডনাইট সেশনে ছিল বাইয়ু সুং-হিউ পরিচালিত ‘দ্য মারসিলেস’।
সাগরপাড়ে ছবি
উৎসবের অষ্টম দিন বুধবার (২৪ মে) রাত সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা) 'সিনেমা ডি লা প্লাজ' বিভাগে উন্মুক্ত ছিল হিউ হাডসন পরিচালিত ‘চ্যারিয়টস অব ফায়ার’ (১৯৮১)। ১৯২৪ সালের অলিম্পিকে অংশ নেওয়া দুই অ্যাটলেটকে ঘিরে নির্মিত হয়েছে এটি। ২০২৪ সালে এর শতবর্ষ পূর্তি হবে। সপ্তম দিন (২৩ মে) একই সময়ে সাগরপাড়ে দেখানো হয় কস্তা গাভরাসের ‌‘মিসিং’ (১৯৮২)।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
কান উৎসব ২০২৪জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!