X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

যমজ প্রেমিকের চক্করে...

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
২৭ মে ২০১৭, ১৬:৫০আপডেট : ২৭ মে ২০১৭, ১৬:৫৬

বিখ্যাত চলচ্চিত্রকার আলফ্রেড হিচকক, ব্রায়ান ডি পালমা ও ডেভিড ক্রোনেনবার্গ যে ঢঙে ছবি বানিয়েছেন, খ্যাতিমান ফরাসি পরিচালক ফ্রাঁসোয়া ওজোন কানে নিয়ে এলেন সেই স্বাদ। তার সাইকো থ্রিলার ধাঁচের ছবি ‘দ্য ডাবল লাভার’ স্থান পেয়েছে উৎসবের ৭০তম আসরের প্রতিযোগিতা বিভাগে।

দ্য ডাবল লাভার এর গল্পে দেখা যায়, নিজের মনোবিজ্ঞানীর সঙ্গে ভালোবাসার সম্পর্ক গড়ে উঠেছে এক তরুণীর। কিন্তু মেয়েটি যে ওই মনোবিজ্ঞানীর যমজ ভাইয়ের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে যাচ্ছে তা টেরই পায় না সে!
শুক্রবার (২৬ মে) বিকাল ৩টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়। একই স্থানে সন্ধ্যা ৭টায়ও ছিল এর প্রদর্শনী। এছাড়া অলিম্পিয়া ওয়ানে সন্ধ্যা সাড়ে ৭টায় আবার প্রদর্শিত হয়েছে ছবিটি।
প্রতিযোগিতা বিভাগে শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাল দ্যু সোসানতিয়েমে দেখানো হয় গত ২৫ মে সকাল ১১টা ও রাত ১০টায় সাল দুবুসিতে প্রদর্শিত ‘গুড টাইম’। একই স্থানে দুপুর ১টায় ছিল আগের দিন দেখানো সার্গেই লোজনিৎসার ‘অ্যা জেন্টেল ক্রিয়েচার’। গত ২৫ মে বিকাল ৪টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ও সন্ধ্যা সাড়ে ৭টায় অলিম্পিয়া ওয়ানে ছিল এর দুটি প্রদর্শনী। এর কাহিনিতে দেখা যায়, কয়েদি স্বামীকে পাঠানো পার্সেল একসময় ফিরে আসে স্ত্রীর কাছে। এর কারণ জানতে রাশির প্রত্যন্ত অঞ্চলের এক কারাগারে যাওয়ার সিদ্ধান্ত নেয় মেয়েটি।
সাল দ্যু সোসানতিয়েমে ২৫ মে দুপুর পৌনে ১টায় আবার দেখানো হয় ২৪ মে প্রদর্শিত ‘রঁদা’। আগে প্রদর্শিত ছবির মধ্যে ২৫ মে বিকাল সাড়ে ৫টায় ছিল সোফিয়া কপোলার ‘দ্য বিগাইল্ড’।
বিশেষ প্রদর্শনী
কানের ৭০ বছর পূর্তি উপলক্ষে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ২৫ মে সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল ডেভিড লিঞ্চের টিভি সিরিজ ‘টুইন পিকস’-এর তৃতীয় মৌসুমের দুটি পর্ব। শুক্রবার সাল দ্যু সোসানতিয়েমে বিকাল ৪টায় আবার এর প্রদর্শনী হয়েছে। ১৯৯০ সালে ‘ওয়াইল্ড হার্ট’ ছবির সুবাদে স্বর্ণপাম জেতেন ডেভিড লিঞ্চ। এছাড়া ২০০১ সালে কানে ‘মালহল্যান্ড ড্রাইভ’-এর জন্য সেরা পরিচালক হন তিনি। এর পরের বছর প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি ছিলেন গুণী এই নির্মাতা।
সাল দ্যু সোসানতিয়েমেই ২৫ মে বিকাল ৩টায় আবার দেখানো হয় ২৪ মে মিডনাইট সেশনে দেখানো বাই সুং-হাই পরিচালিত ‘দ্য মার্সিলেস’। এক অপরাধী সংগঠনের শীর্ষে যেতে পরিকল্পনা করে দুই কয়েদি। ছাড়া পাওয়ার পর তাদের নিজেদের মধ্যেই শুরু হয় কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্ব। একই স্থানে ২৫ মে রাত পৌনে ৮টায় প্রদর্শিত হয়েছে রেমন্ড ডিপারডনের ‘টুয়েলভ ডেজ’। বিচারক ও মানসিক ভারসাম্যহীন মানুষকে মুখোমুখি এনে পরিচালক দেখাতে চেয়েছেন স্বাধীনতার সত্যিকারের মানে।  
পোসোকি আনসার্টেন রিগার্ড
শুক্রবার সকাল ১১টা ও বিকাল সাড়ে ৪টায় সাল দুবুসিতে ছিল স্টিফান কমান্দারেভ পরিচালিত ‘পোসোকি’। ঋণগ্রস্ত ক্যাবচালকদের দুর্দশা ফুটিয়ে তোলা হয়েছে এতে।
সাল দুবুসিতেই দুপুর দেড়টায় দেখানো হয় গত ২৫ মে একই স্থানে সকাল ১১টা ও রাত ১০টায় প্রদর্শিত সেসিলিয়া আতান ও ভ্যালেরিয়া পিভাতোর ‘দ্য ডেজার্ট ব্রাইড’। এর গল্প বুয়েনস আয়ার্সের ৫৪ বছর বয়সী গৃহকর্মী তেরেসাকে ঘিরে। যে বাড়িতে তিনি কাজ করতেন তা বিক্রি করে পরিবারটি অন্যত্র চলে যাওয়ায় নতুন কাজ খুঁজতে বের হতে হয় তাকে। চলতি পথে এক মরুভূমিতে নিজের সব জিনিসপত্রসহ ব্যাগ খোয়ান তিনি। তার ব্যাগ খুঁজে দিতে এগিয়ে আসেন এক সেলসম্যান।
আগে দেখানো ছবির মধ্যে সাল দুবুসিতে ২৬ মে দুপুর ২টায় জিওর্জি ক্রিস্তফের ‘আউট’ ও রাত সোয়া ১০টায় লি রুইজুনের ‘ওয়াকিং পাস্ট দ্য ফিউচার’ এবং সাল বাজিনে বিকাল ৪টায় ছিল মাইকেল ফ্রাঙ্কোর “এপ্রিল’স ডটার”।
২৫ মে দুপুর ২টায়ও ফ্রাঙ্কোর ছবির একটি প্রদর্শনী হয়। এদিন বিকাল সাড়ে ৪টায় ছিল করিম মুসাউ পরিচালিত ‘আনটিল দ্য বার্ডস রিটার্ন’। এছাড়া সাল বাজিনে বিকাল সাড়ে ৫টায় কান্তেমির বালাগভের ‘ক্লোজনেস’ ও রাত ৮টায় দেখানো হয় ‘দ্য সামিট’। এ তিনটিই আগেও প্রদর্শিত হয়েছে।
দ্য ডেজার্ট ব্রাইড ধ্রুপদী ছবি
সাল বুনুয়েলে শুক্রবার দুপুর ২টায় ছিল স্বল্পদৈর্ঘ্য ছবির সংক্ষিপ্ত ইতিহাস নিয়ে ভিডিওচিত্র। গত ২৫ মে একই স্থানে দেখানো হয় তিন বন্ধু ফাভিয়েন হাগেজ, গিউমি নামু ও ভানসেন্ত হাসির বানানো ‘জ্যঁ দুশে, রেস্টলেস চাইল্ড’। কিংবদন্তি চলচ্চিত্র সমালোচক জ্যঁ দুশেকে ঘিরেই এর গল্প। এ ছবির জন্য তিন বন্ধু বিবেচিত হচ্ছে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য। ২৫ মে রাত ৮টায় ছিল জিওর্জেস নাসের পরিচালিত ‘ইলা আ?’ (১৯৫৭)।
সাগরপাড়ে

শুক্রবার রাত সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা) 'সিনেমা ডি লা প্লাজ' বিভাগে ছিল অঁরি ভারনুইল পরিচালিত ‘উইকেন্ড ইন জুইডকাত’ (১৯৬৪)। উৎসবের নবম দিন ২৫ মে রাত সাড়ে ৯টায় সাগরপাড়ে অনুষ্ঠিত হয় কনসার্ট।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
কান উৎসবে ছবি নিয়ে যাওয়ায় ৬ মাসের কারাদণ্ড
কান উৎসবে ছবি নিয়ে যাওয়ায় ৬ মাসের কারাদণ্ড
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক