X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ধরা দিলেন ফেরারী পোলানস্কি!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৭ মে ২০১৭, ২০:৩০আপডেট : ২৭ মে ২০১৭, ২২:১২

সংবাদ সম্মেলনে পোলানস্কি সিনেমায় নারীদের পরিচালনা করা সহজ নাকি তাদের সঙ্গে এক ছাদের নিচে থাকা? এমন প্রশ্ন যদি বিখ্যাত কোনও পরিচালককে করা হয়, তাহলে রেগে আগুন হয়ে যাওয়ার কথা। তবে পোলিশ চলচ্চিত্রকার রোমান পোলানস্কি রসিকতার সুরে দেওয়া উত্তরে বললেন, ‘জানি না এমন বাজে একটা প্রশ্ন কেউ এমন দারুণভাবে করতে পারে কিনা! এতেই বোঝা যায়, নারীদের সঙ্গে থাকার চেয়ে তাদের নিয়ে কাজ করা সহজ!’

শনিবার (২৭ মে) সকাল ১১টায় সংবাদ সম্মেলন কক্ষে সাংবাদিকদের বেশিরভাগ প্রশ্নের উত্তর রসিকভাবে দিয়ে হাসির ফোয়ারা ছড়িয়েছেন পোলানস্কি। স্বর্ণপাম, অস্কার, বাফটা, গোল্ডেন গ্লোব, সিজার; কী নেই এই মানুষটার ঝুলিতে। অথচ ৪০ বছর ধরে আমেরিকা থেকে পালিয়ে বেড়াতে হচ্ছে তাকে।
সেই ১৯৭৭ সালে ১৩ বছরের এক কিশোরীকে ফটোসেশনের সময় ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার কলঙ্ক লেগে আছে পোলানস্কির গায়ে। এ কারণে ৪০ বছর ধরে ইউরোপেই আছেন তিনি। তবে শনিবারের সংবাদ সম্মেলনে আমেরিকা থেকে তার পালিয়ে বেড়ানো প্রসঙ্গে প্রশ্ন তুলে কেউ বিব্রত করতে চাননি তাকে।
পোলানস্কি ও তার সিনেমা সহযোদ্ধারা তবে নেটফ্লিক্স ওয়েবসাইটে ছবি মুক্তি নিয়ে যে বিতর্ক চলছে তা নিয়ে ঠিকই প্রশ্ন উঠলো। অবশ্য এ পদ্ধতিকে সিনেমার জন্য মূল হুমকি বলে মনে করেন না পোলানস্কি। তার ভাষ্য, ‘ভবিষ্যতই বলে দেবে কী ঘটবে। তবে এটাকে হুমকি মনে করি না আমি। কারণ লোকে শুধু সাউন্ড, প্রজেকশন আর আরামদায়ক আসনের জন্য ছবি দেখতে যায় না, চারপাশের দর্শকদের সঙ্গে অংশ নেওয়াই থাকে তাদের মূল লক্ষ্য। ওয়াকম্যান জনপ্রিয় হওয়ার পর অনেকে বলাবলি করেছেন, কনসার্টের দিন ফুরিয়ে গেলো বলে। কিন্তু না, দর্শক-শ্রোতা বরং আরও বেড়েছে। সবার সঙ্গে মিলে গান-বাজনা আর ছবি দেখা উপভোগ করে মানুষ। এজন্যই তারা সিনেমা হলে যান।’
এই সংবাদ সম্মেলন কক্ষে পোলানস্কির সঙ্গে আসেন ছবিটির দুই অভিনেত্রী এভা গ্রিন, ইমানুয়েল সিনির, অভিনেতা ভানসেন্ত পেরেজ, চিত্রনাট্যকার অলিভিয়ে অ্যাসাইয়াস, সংগীত পরিচালক আলেকজান্দ্রো দেপ্লা, প্রযোজক ওয়াসিম বেজি।
ফরাসি অভিনেত্রী ইমানুয়েল সিনির হলেন পোলানস্কির স্ত্রী। বউকে নিয়ে কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, ‘তারকা স্ত্রীর স্বামী হওয়া কঠিন। কারণ যখন আমি ঘরে ফিরি, সেটের সব ভুলে থাকতে চাই। কিন্তু ইমানুয়েল কাজের দিনগুলো নিয়ে কথা বলতে পছন্দ করে। এটাই একমাত্র অসুবিধা!’
গল্প বলার ক্ষেত্রে নিজের জীবনের ছায়া তুলে আনেন কিনা জানতে চাইলে পোলানস্কি বলেন, ‘সত্যি বলতে কোনও ছবির কাজ করার সময় আমি নিজের কথা ভাবি না। ক্যামেরার মাধ্যমে ছবিতে যে গল্পটা বলবো তা নিয়েই ভাবি।’
কান উৎসবের ৭০তম আসরে প্রতিযোগিতা বিভাগের বাইরে (আউট অব কম্পিটিশন) দেখানো হয়েছে রোমান পোলানস্কির নতুন ছবি ‘বেজড অন অ্যা ট্রু স্টোরি’। শনিবার (২৭ মে) সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়। একই স্থানে দুপুর আড়াইটায় ও সন্ধ্যা ৭টায় দেখানো হয় ছবিটি। এছাড়া সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায় এবং অলিম্পিয়া ওয়ানে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদর্শিত হয়েছে ছবিটি।
এভা গ্রিন নিজের নতুন ছবিতে নারীদের মধ্যকার দ্বিধাকে তুলে ধরেছেন পোলানস্কি। এটিকে ফিল্ম নয়, বরং একটি গ্রন্থ বলে উল্লেখ করেছেন পোলানস্কি।  ডেলফিন দো ভিগানের সবচেয়ে বেশি বিক্রি হওয়া উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে ‘বেজড অন অ্যা ট্রু স্টোরি’।
ছবিটিতে উঠে এসেছে লেখিকা ডেলফিনের সঙ্গে তরুণী এলের সম্পর্কের চিত্র। নিজের নতুন উপন্যাসের সাফল্যে অভিভূত ডেলফিন একসময় অবসাদগ্রস্ত হয়ে পড়েন। তার লেখালেখি আটকে যায়। এরপর আধুনিক ও সুন্দরী তরুণী এল আসে। অন্য যে কারও চেয়ে ডেলফিনকে ভালো বুঝতে পারে সে। তাদের ঘনিষ্ঠ বন্ধুত্ব ক্রমে দ্বিধার বেড়াজালে বন্দি হতে থাকে।
এ নিয়ে কান উৎসবে সপ্তমবারের মতো নির্বাচিত হলো রোমান পোলনস্কির ছবি। এর মধ্যে ২০০২ সালে স্বর্ণপাম জেতে তার ‘দ্য পিয়ানিস্ট’। তার বানানো ছবিগুলোর মধ্যে কানে ১৯৭২ সালে ‘ম্যাকবেথ’, ১৯৭৬-এ ‘দ্য টিন্যান্ট’, ১৯৮৬ সালে ‘পাইরেটস’, ২০০৭ সালে ‘টু ইচ হিজ ঔন সিনেমা’ এবং ২০১৪ সালে ‘ভেনাস ইন ফুর’ প্রদর্শিত হয়।
পোলান্ডে নির্মিত রোমান পোলানস্কির প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘নাইফ ইন দ্য ওয়াটার’ (১৯৬২) অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির বিভাগে মনোনয়ন পেয়েছিল। ১৯৭৪ সালের ছবি ‘চায়নাটাউন’ মনোনীত হয় অস্কারের ১১টি বিভাগে। ‘দ্য পিয়ানিস্ট’ সেরা চলচ্চিত্র হওয়া ছাড়াও তাকে এনে দিয়েছে সেরা পরিচালকের অস্কার।
পোলানস্কির বিখ্যাত ছবির তালিকায় আরও আছে ‘দ্য স্ট্রেঞ্জনেস অব রিপালসন’ (১৯৬৫) ও ‘রোজম্যারিস বেবি’ (১৯৬৮), ‘দ্য নাইন্থ গেট’ (১৯৯৯), ‘অলিভার টুইস্ট’ (২০০৫) ও ‘দ্য গোস্ট রাইটার’ (২০১০)।
পোলানস্কির সঙ্গে ছবিটির দুই অভিনেত্রী এভা গ্রিন, ইমানুয়েল সিনির, অভিনেতা ভানসেন্ত পেরেজ, চিত্রনাট্যকার অলিভিয়ে অ্যাসাইয়াস, সংগীত পরিচালক আলেকজান্দ্রো দেপ্লা ও প্রযোজক ওয়াসিম বেজি /জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
কান উৎসব ২০২৪জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!