X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

আনসার্তেন রিগার্দে সেরা ইরানি ছবি

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৮ মে ২০১৭, ০৩:০২আপডেট : ২৮ মে ২০১৭, ০৩:১৪

 

মোহাম্মদ রাজুলফ কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরে আনসার্তেন রিগার্দ বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতলো ইরানি পরিচালক মোহাম্মদ রাজুলফের ‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’। শনিবার (২৭ মে) সন্ধ্যা সোয়া ৭টায় পালে দো ফেস্তিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে এ বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।
‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’র গল্প ৩৫ বছর বয়সী রেজাকে ঘিরে। শহুরে কাদাজল থেকে দূরে ইরানের উত্তরে প্রত্যন্ত এক গ্রামে স্ত্রী ও একমাত্র ছেলেকে নিয়ে সাধারণ জীবনযাপন করেন তিনি। গোল্ডফিশ চাষ করেই তার দিন কাটে। কাছেই সরকার ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত বেসরকারি একটি প্রতিষ্ঠান গ্রামীণ সমাজের প্রায় প্রতিটি দিক নিয়ন্ত্রণে নিয়ে ফেলে।









প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডাররা বিত্ত, ক্ষমতা ও ঋণ দিয়ে স্থানীয় কৃষক ও ক্ষুদ্র মালিকদের জায়গা-জমি ও খামার বাগিয়ে নেওয়ার পাঁয়তারা শুরু করে। ওই প্রতিষ্ঠানটি প্রভাবশালী নেটওয়ার্ক ও একচেটিয়া আধিপত্য খাটিয়ে সব দখল করতে চায়। দুর্নীতির বিশাল নেটওয়ার্কের অংশ হতে অসংখ্য গ্রামবাসী পড়ে চাপের মুখে। রেজাও রেহাই পান না। ছবিটির ব্যাপ্তি ১ ঘণ্টা ৫৭ মিনিট।
আনসার্তেন রিগার্দে নির্বাচিত ২২টি দেশের ১৮টি ছবির মধ্যে ইরানি চলচ্চিত্রটিই বিচারকদের মন কেড়েছে। এবারের আসরে এ বিভাগে বিচারকদের সভাপতি ছিলেন মার্কিন অভিনেত্রী উমা থারম্যান। তিনিই ঘোষণা করেন সেরা ছবি ‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’র নাম।
আনসার্তেন রিগার্দ বিভাগের বিচারকদের সঙ্গে বিজয়ীরা এ সময় মঞ্চে আরও ছিলেন উমার নেতৃত্বে কাজ করা বিচারক মিসরের পরিচালক মোহাম্মদ দিয়াব, ফরাসি অভিনেতা রেদা কাতেব, বেলজিয়ান পরিচালক জোয়াকিম লাফস ও চেক রিপাবলিকের কার্লোভি ভ্যারি চলচ্চিত্র উৎসবের আর্টিস্টিক ডিরেক্টর কারেল ওশিয়াস। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমো।
জেসমিন ট্রিঙ্কা মিশেল ফ্রাঙ্কো

ইতালির সার্গিও কাস্তেলিট্টো পরিচালিত ‘ফরচুনাটা’ ছবির জন্য সেরা অভিনেত্রী হয়েছেন জেসমিন ট্রিঙ্কা। সংসার জীবনে ব্যর্থ ও ৮ বছরের মেয়ের মা ফরচুনাটা চরিত্রে দারুণ অভিনয়ের স্বীকৃতি পেলেন তিনি। মেয়েটি মানুষের বাড়িতে হেয়ারড্রেসার হিসেবে কাজ করে। নিজের পার্লার গড়ার স্বপ্নপূরণে প্রতিনিয়ত সংগ্রাম করে সে। স্বাধীনভাবে সুখী হওয়ার আপ্রাণ চেষ্টা তার মধ্যে। ফরচুনাটা জানে স্বপ্ন বাস্তবায়ন করতে হলে তাকে দৃঢ় হতে হবে। তাই সব পরিস্থিতির জন্য তৈরি থাকে। কিন্তু প্রেমের ব্যাপারে ইতিবাচক নয় সে। কিন্তু একজন তার প্রেমে পড়ে গেছে সত্যি সত্যি।
জুরি প্রাইজ জিতেছে মেক্সিকোর মিশেল ফ্রাঙ্কো পরিচালিত “এপ্রিল’স ডটার”। ‘উইন্ড রিভার’ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন যুক্তরাষ্ট্রের টেলর শেরিড্যান। আনসার্তেন রিগার্দ বিভাগের উদ্বোধনী ছবি ফরাসি অভিনেতা-নির্মাতা ম্যাথু আমারিকের ‘বারবারা’ হয়েছে সেরা নান্দনিক চলচ্চিত্র।
আনসার্তেন রিগার্দ বিভাগে সেরা
চলচ্চিত্র: অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি (মোহাম্মদ রাজুলফ)
অভিনেত্রী: জেসমিন ট্রিঙ্কা (ফরচুনাটা)
পরিচালক: টেলর শেরিড্যান (উইন্ড রিভার)
জুরি প্রাইজ: এপ্রিল’স ডটার (মিশেল ফ্রাঙ্কো)
নান্দনিক চলচ্চিত্র: বারবারা (ম্যাথু আমারিক)
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
কান উৎসব ২০২৪জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!