X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘আল্লাহ মেহেরবান‌’: দ্বিতীয়বারের মতো আইনি নোটিশ, যা বললেন আজিজ-ফারিয়া

বিনোদন রিপোর্ট
২৮ মে ২০১৭, ২০:৫০আপডেট : ২৯ মে ২০১৭, ১৫:১৭

আব্দুল আজিজ ও গানের দৃশ্যে ফারিয়া ‘আল্লাহ মেহেরবান’ গানটি প্রকাশের মাধ্যমে মুসলিম অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ এনে কয়েক ঘণ্টার ব্যবধানে আবারও আইনি নোটিশ পাঠানো হয়েছে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া বরাবর।

রবিবার (২৮ মে) বিকাল ৪টায় দ্বিতীয় চিঠিটি পাঠানো হয়। এবার এটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। নোটিশে বলা হয়, প্রযোজনা প্রতিষ্ঠানটি তাদের নতুন ছবি ‘বস-টু’-এর একটি গানে আল্লাহ’র পবিত্র নামকে ব্যবহার করে অশ্লীলভাবে দৃশ্যায়ন করেছে।
একই অভিযোগে আজ (রবিবার) সকালে নোটিশ পাঠিয়েছিলেন সুপ্রিম কোর্টের অপর এক আইনজীবী। তাই একদিনেই দুটি চিঠি গেল প্রযোজনা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।
এদিকে বিকালে পাঠানো দ্বিতীয় নোটিশটির আইনজীবীর নাম রাজিন আহমেদ। তিনি মূলত মেধাস্বত্ব নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। ফেসবুক, সনি, ক্রোকোডাইল, পেপসিকোসহ বেশ কিছু বহুজাতিক কোম্পানির ইন্টেলেকচুয়াল প্রোপার্টিজ বিষয়ে তিনি সম্পৃক্ত।
আইনি চিঠির বিষয়টি নিয়ে রাজিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘‘গতকাল (২৭ মে) আমার পরিচিত দুই ছোট ভাই বিষয়টি আমার নজরে আনে। এরপর আমি যখন এটি দেখতে যাই, তা খুব অবমানকর মনে হয়েছে। বিশেষ করে গানটির দৃশ্যে ‘আল্লাহ’ নামটি ব্যবহার করার বিষয়টি। ‘আল্লাহ’ শব্দ ইসলামকে সরাসরি নির্দেশ করে। এটি সৃষ্টিকর্তার নাম। গানটিতে এর ব্যবহার ধর্মীয় অনুভূতিকে আঘাত করে। তাই আমি আইনি নোটিশ পাঠিয়েছি। এ গান থেকে ‘আল্লাহ’ শব্দটি মুছে দেওয়া হোক। ‘আল্লাহ’ ও ‘মেহেরবান’ শব্দ দুটিই সরিয়ে দিলে আরও ভালো হয়।’’ ফারিয়া ও জিৎ
বাংলাদেশ দণ্ডবিধি ১৮৬০-এর ২৯৫/এ ধারা মোতাবেক এটা অপরাধ বলে উল্লেখ করেন রাজিন। এছাড়াও নোটিশটিতে প্রযোজনা প্রতিষ্ঠানটিকে তিন দিনের মধ্যে জবাব দেওয়ার কথা উল্লেখ রয়েছে।

বিষয়টি নিয়ে বিকালেই কথা হয় জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার ও চেয়ারম্যান আব্দুল আজিজের সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি আজ (২৮ মে) রাতে জার্মানিতে যাচ্ছি। বিষয়টি জেনেছি। তাই আমার অবর্তমানে আইনি নোটিশের বিষয়টি দেখভাল করবেন আমাদের আইনজীবী মি. ফারুক। আমরা আইনিভাবেই বিষয়টিতে এগুবো।’

এদিকে, একই বিষয়ে রবিবার সকালেই সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজিজুল বাশারের পক্ষে আইনজীবী মুহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান রেজিস্ট্রার ডাকযোগে প্রথম আইনি নোটিশটি পাঠান।

তাতে বলা হয়, ২৭ মে ইসলামী গান মনে করে আমার মক্কেল ইউটিউবে 'আল্লাহ মেহেরবান' গানটি খুঁজে পান। কিন্তু তিনি দেখতে পান গানটি আইটেম সং। এই গানটিতে আল্লাহর পবিত্র নামকে এত জঘন্যভাবে চিত্রায়িত করা হয়েছে যা বলার অপেক্ষা রাখে না।

উল্লেখ্য, ২৬ মে সন্ধ্যায় প্রকাশিত হয় জিৎ-নুসরাত ফারিয়ার আইটেম গানটি। দুই বাংলার আলোচিত মুক্তিপ্রতীক্ষিত ছবি ‘বস- টু’র এই গানটির শিরোনামও রাখা হয়েছে ‘আল্লাহ মেহেরবান’। গানের দৃশ্যে সখিদের সঙ্গে নুসরাত

এ নিয়ে অন্তর্জালের কমেন্ট বক্সে ভালোই তোপের মুখে আছেন নুসরাত ফারিয়া ও মুক্তিপ্রতিক্ষীত ‘বস- টু’ সংশ্লিষ্টরা। যদিও ফারিয়া নিজের ভাষ্যটি দিয়েছেন বেশ কৌশলে। বাংলা ট্রিবিউনকে বললেন, ‘সমালোচিত বলেই আলোচিত।’

সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্ম ওয়ার্কস প্রাইভেট লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।
২০১৩ সালে পশ্চিমবঙ্গে মুক্তি পায় জিৎ ও শুভশ্রী অভিনীত ছবি ‘বস: বর্ন টু রুল’। এটি ছিল তেলেগু ছবির রিমেক। আগের ছবিটির দ্বিতীয় কিস্তি ‘বস-টু’। এই সিনেমায় আরও অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, অমিত হাসান, সীমান্ত প্রমুখ।

গানটির ভিডিও:

/এম/

সম্পর্কিত সংবাদ:

* ‘আল্লাহ মেহেরবান’: তোপের মুখে ফারিয়া

* তিন দিনের মধ্যে 'আল্লাহ মেহেরবান' গান সরাতে নোটিশ

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক