X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

পর্দা নামলো কানের, স্বর্ণপাম জিতলো ‘দ্য স্কয়ার’

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৯ মে ২০১৭, ০০:১৭আপডেট : ২৯ মে ২০১৭, ১৩:৫২

(বাঁ থেকে) জুলিয়েট বিনোশ, রুবেন অস্টলুন্ড ও পেদ্রো আলমোদোভার

স্মরণকালের সবচেয়ে বড় চমক! যে ছবিকে কেউ গণনাতেই ধরেনি, সেই ‘দ্য স্কয়ার’ জিতে গেলো পাম দ’র তথা স্বর্ণপাম। এর সুবাদে সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ডের হাতে উঠলো কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ এই পুরস্কার।

এমনিতেই প্রতিযোগিতা বিভাগের বিচারকরা সব অনুমান আর ধারণার ঊর্ধ্বে থাকেন। সমালোচক-দর্শক কে কী বললো আর মনে করলো নিজেদের কানকে সেই হিসাব-নিকাশের বাইরে রাখেন তারা। সেজন্যই মোটেও ফেভারিট না ভাবা ‘দ্য স্কয়ার’ জিতলো স্বর্ণপাম।


রবিবার (২৮মে) দিবাগত রাত সোয়া ৮টায় (বাংলাদেশ সময় ২৯ মে রাত সোয়া ১২টা) কান উৎসবের মূলকেন্দ্র পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এ ঘোষণা দেওয়া হয়। এখানে পরিচালক রুবেন অস্টলুন্ডের হাতে স্বর্ণপাম তুলে দেন ফরাসি অভিনেত্রী জুলিয়েট বিনোশ ও প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি স্প্যানিশ নির্মাতা পেদ্রো আলমোদোভার।

দ্য স্কয়ার-এর একটি দৃশ্য

এবারই প্রথম স্বর্ণপাম জিতলেন রুবেন অস্টলুন্ড। তার ‘দ্য স্কয়ার’ ছবিতে দেখানো হয়েছে স্কয়ার নামের এমন একটি শহর, যেখানে নেই কোনও আইনকানুন। যার যা খুশি ইচ্ছা করতে পারে!
ব্রিটিশ ছবি ‘ইউ ওয়্যার রিয়েলি নেভার হিয়ার’ পেয়েছে দুটি পুরস্কার। এতে যুদ্ধ সম্পর্কে অভিজ্ঞ এক ব্যক্তির ভূমিকায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মার্কিন তারকা জোয়াক্যু ফিনিক্স।

মার্কিন লেখক জোনাথন অ্যামসের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘ইউ ওয়্যার রিয়েলি নেভার হিয়ার’-এর জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন ছবিটির পরিচালক লিন রামসে। অবশ্য তার সঙ্গে এটি ভাগাভাগি করেছেন গ্রিক নির্মাতা ইওর্গস লানতিমস। তার পরিচালিত ‘দ্য কিলিং অব দ্য স্যাক্রেড ডিয়ার’-এর অস্ট্রেলীয় অভিনেত্রী নিকোল কিডম্যান পেয়েছেন কানের ৭০তম বার্ষিকী পুরস্কার। তার অভিনীত আরেক ছবি ‌‘দ্য বিগাইল্ড’-এর জন্য সেরা পরিচালক হয়েছেন মার্কিন নারী নির্মাতা সোফিয়া কপোলা। তবে অনুষ্ঠানে নিকোল ও সোফিয়া- একজনও ছিলেন না।

জার্মান তারকা ডায়েন ক্রুজার হয়েছেন সেরা অভিনেত্রী। ফাতি আকিনের ‘ইন দ্য ফেড’-এ বোমা হামলায় স্বামী ও সন্তান হারানোর পর প্রতিশোধ নিতে মরিয়া এক বলিষ্ঠ নারীর ভূমিকায় দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।
সব বিজয়ীরা একমঞ্চে উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ পেয়েছে মরক্কো বংশোদ্ভূত ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলোর এইডস বিষয়ক ছবি ‘১২০ বিটস পার মিনিট’। স্বর্ণপামের জন্য ফেভারিট ভাবা আন্দ্রেই জিয়াগিন্তসভ পরিচালিত রুশ ছবি ‘লাভলেস’ পেয়েছে জুরি প্রাইজ।
সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির স্বর্ণপাম জিতেছে কিয়াই ইউ ইয়াং পরিচালিত ১৫ মিনিট ব্যাপ্তির চীনা ছবি ‘অ্যা জেন্টেল নাইট’। এতে দেখানো হয়েছে চীনের নামহীন ছোট্ট শহরে এক রাতে নিখোঁজ মেয়েকে খুঁজে বেড়ানো এক মায়ের আপ্রাণ চেষ্টা।
দু’বার স্বর্ণপাম জয়ী মাইকেল হানেকি পরিচালিত ‘হ্যাপি এন্ড’ ফিরেছে শুন্য হাতে। সমাপনী মঞ্চে প্রতিযোগিতা বিভাগের বিচারকরা আসন গ্রহণের পর এবারের আসরের লালগালিচাসহ প্রদর্শনীর আগে ও পরের আবেগঘন কিছু মুহুর্ত নিয়ে সাজানো ভিডিওচিত্রের প্রদর্শনী হয়। এরপর ছিল গান। অনুষ্ঠানটির ‘মাস্টার অব সিরিমনিস’ ছিলেন ইতালিয়ান অভিনেত্রী মনিকা বেলুচ্চি।
সবশেষে দেখানো হয় স্বর্ণপাম জয়ী ছবি ‘দ্য স্কয়ার’। (ছবিটির একটি ক্লিপ দেখুন নিচের লিংকে)

একনজরে কান পুরস্কার ২০১৭

পাম দ’র: দ্য স্কয়ার (রুবেন অস্টলুন্ড, সুইডেন)
গ্র্যাঁ প্রিঁ: ১২০ বিটস পার মিনিট (রবিন ক্যাম্পিলো, ফ্রান্স)
জুরি প্রাইজ: লাভলেস (আন্দ্রেই জিয়াগিন্তসভ, রাশিয়া)
সেরা অভিনেতা: জোয়াক্যু ফিনিক্স (ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার, ব্রিটেন)
সেরা অভিনেত্রী: ডায়েন ক্রুজার (ইন দ্য ফেড, জার্মানি)
সেরা পরিচালক: সোফিয়া কপোলা (দ্য বিগাইল্ড)
সেরা চিত্রনাট্যকার (যৌথভাবে): লিন রামসে (ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার) এবং গ্রিসের ইওর্গস লানতিমস (দ্য কিলিং অব দ্য স্যাক্রেড ডিয়ার)
ক্যামেরা দ’র : লিওনর সেরাইল (ইয়াং ওম্যান, ফ্রান্স)
সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: অ্যা জেন্টেল নাইট (কিয়াই ইউ ইয়াং, চীন)
৭০তম বার্ষিকী পুরস্কার: নিকোল কিডম্যান ৭০তম কান উৎসবের পর্দা নামলো এই মঞ্চ থেকে

/জেএইচ/এমএম/

সম্পর্কিত
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
কান উৎসবে ছবি নিয়ে যাওয়ায় ৬ মাসের কারাদণ্ড
কান উৎসবে ছবি নিয়ে যাওয়ায় ৬ মাসের কারাদণ্ড
বিনোদন বিভাগের সর্বশেষ
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক
চাঁদরাতে বেইলি রোডের অগ্নিকাণ্ড নিয়ে নাটক