X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‘আল্লাহ মেহেরবান’: জাজ বলছে ‘জঙ্গি হুমকি’, থানা বলছে ‘জানি না’!

ওয়ালিউল মুক্তা
৩০ মে ২০১৭, ১৫:১৬আপডেট : ৩১ মে ২০১৭, ১৩:৫৫

গানের দৃশ্যে ফারিয়া ও তার সহশিল্পীরা ‘গানটি নিয়ে এখন থানা-পুলিশ হয়েছে। এটা যদি পাবলিক প্রতিক্রিয়ার কারণে হতো- তবে সমস্যা ছিলো না। কিন্তু জঙ্গি ইস্যু হলে তো তখন দেশের জন্য বড় বিষয়। তাই আমরা গানটি সরিয়ে নিয়েছি।’

ঠিক এভাবেই মন্তব্য পাওয়া গেল প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার এক শীর্ষ কর্মকর্তার। পাশাপাশি নিচু স্বরে বলেও দিলেন নিজের নাম যেন প্রকাশ না করা হয়। প্রয়োজনে যেন যোগাযোগ করা হয় রাজধানীর রমনা থানার সঙ্গে। কারণ, ‘আল্লাহ মেহেরবান’ কেন্দ্রিক ‘জঙ্গি হুমকি’র বিষয়টি থানা কর্তারা অবগত আছেন। ঐ প্রযোজক কর্তা এটাও বলে রাখেন, গত রাত (২৯ মে) মগবাজারস্থ প্রযোজনা কার্যালয়ে পুলিশ প্রহরায় কাটাতে হয়েছে তাদের!
অর্থাৎ জঙ্গি হুমকির কারণে দেশের বৃহত্তর স্বার্থে ‘বস-টু’ ছবির সমালোচিত ‘আল্লাহ মেহেরবান’ গানটি প্রত্যাহার করা হয়েছে- এটাই নিশ্চিত করতে চাইলেন প্রযোজক কর্তা।
কিন্তু রমনা থানায় ফোন দেওয়ার পর প্রপাত ধরণীতল অবস্থা। তারা বিষয়টি জানেনই না! এমনকি প্রযোজনা প্রতিষ্ঠান জাজের নামও কয়েকবার বলতে হলো গেল রাতের বিষয়টি মনে করিয়ে দিতে।  
এদিকে জাজ থেকে আরও জানানো হয়, আন্তর্জাতিক জঙ্গি হুমকির কারণে সরানো হয়েছে গানটি। ইঙ্গিতটা ছিল আইএসআইএস-এর দিকে। তারা গানটি দেখে হুমকি দিয়েছে। যা রমনা থানা গুরুত্বের সঙ্গে নিয়েছে।
বিষয়টি নিয়ে রমনা থানার কর্মকর্তা (ইন্সপেক্টর তদন্ত) আলী হোসেন বাংলা ট্রিবিউনকে মঙ্গলবার দুপুরে মুঠোফোনে বলেন, ‘এমন কোনও তথ্য আমাদের কাছে নেই কিংবা জাজও আমাদের সঙ্গে যোগাযোগ করেনি।’
কিন্তু জাজ-ই উল্টো আপনাদের সূত্র বলছে- এমন কথায় তিনি বলেন, ‘বিষয়টি তারাই ভালো বলতে পারবেন। এ বিষয়ে কোনও তথ্যই আমাদের কাছে নেই।’
এদিকে জাজ মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা আলীমুল্লাহ খোকন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আপাতত গানটি আমাদের ইউটিউব চ্যানেলে নেই। এর বাইরে এখনই কোনও মন্তব্য করতে চাই না আমরা। তাছাড়া আমাদের চেয়ারম্যান আব্দুল আজিজ দেশের বাইরে আছেন।’
মঙ্গলবার (৩০ মে) থেকে গানটিকে খুঁজে পাওয়া যাচ্ছে না বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। ধারণা করা হচ্ছে, দু’টি লিগ্যাল নোটিশ এবং দর্শক-সমালোচকদের ব্যাপক প্রতিবাদের মুখে সোমবার (২৯ মে) দিবাগত মধ্য রাতে গানটিকে সরিয়ে নিয়েছে সংশ্লিষ্টরা।

জিতের গ্রাসরুট এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে ঠিকই শোভা পাচ্ছে গানটি:

অনেকের মতে ‘জঙ্গি’ ইস্যু মিলিয়ে বিষয়টি নিয়ে এখন উল্টো প্রচারণায় নেমেছে এ প্রযোজনা প্রতিষ্ঠানটি। কিন্তু একাধিকবার খোঁজ নেওয়ার পরও এ সম্পর্কে কোনও সত্যতা মেলেনি।
তবে জাজের ইউটিউব চ্যানেলে গানটি না থাকলেও সিনেমাটির ভারতীয় নায়ক-প্রযোজক জিতের গ্রাসরুট এন্টারটেইনমেন্টসহ আরও অসংখ্য চ্যানেলে পাওয়া যাচ্ছে।
এরআগে ‘আল্লাহ মেহেরবান’ গানটি প্রকাশের মাধ্যমে মুসলিম অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ এনে ২৮ মে দুটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া বরাবর। দুটি চিঠির ভাষ্য প্রায় একই।  সেখানে বলা হয়, প্রযোজনা প্রতিষ্ঠানটি তাদের নতুন ছবি ‘বস-টু’-এর একটি গানে আল্লাহ’র পবিত্র নামকে ব্যবহার করে অশ্লীলভাবে দৃশ্যায়ন করেছে।
এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুবে ছবি সংশ্লিষ্ট সবাই ব্যাপক সমালোচনায় পড়েন।
উল্লেখ্য, ২৬ মে সন্ধ্যায় প্রকাশিত হয় জিৎ-নুসরাত ফারিয়ার আইটেম গানটি। দুই বাংলার আলোচিত মুক্তিপ্রতীক্ষিত ছবি ‘বস- টু’র এই গানটির শিরোনামও রাখা হয়েছে ‘আল্লাহ মেহেরবান’।
সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্ম ওয়ার্কস প্রাইভেট লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে।
২০১৩ সালে পশ্চিমবঙ্গে মুক্তি পায় জিৎ ও শুভশ্রী অভিনীত ছবি ‘বস: বর্ন টু রুল’। এটি ছিল তেলেগু ছবির রিমেক। আগের ছবিটির দ্বিতীয় কিস্তি ‘বস-টু’। এই সিনেমায় আরও অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, অমিত হাসান, সীমান্ত প্রমুখ।
/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
চলে গেলেন অভিনেতা রুমি
চলে গেলেন অভিনেতা রুমি