X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভাওয়াল রাজকুমারকে নিয়ে সৃজিতের ছবি

বিনোদন ডেস্ক
৩১ মে ২০১৭, ১৪:৩৪আপডেট : ৩১ মে ২০১৭, ১৮:৪০

সৃজিত মুখার্জি বাংলাদেশের গাজীপুরের ভাওয়াল অঞ্চল এবার উঠে আসবে কলকাতার বিখ্যাত চলচ্চিত্রকার সৃজিত মুখার্জির সিনেমায়। ভাওয়ালের রাজকুমারকে কেন্দ্র করে তার এ নতুন পরিকল্পনা।

যেখানে গল্পের মূল চরিত্র বাংলাদেশের ভাওয়াল এস্টেটের বিখ্যাত জমিদার রমেন্দ্রনারায়ণ রায়। তবে পুরো বিষয়টি একেবারে প্রাথমিক অবস্থায় আছে বলে জানালেন এ পরিচালক। এ নিয়ে কলকাতার একটি দৈনিকে বিশদ সাক্ষাৎকারও দিয়েছেন তিনি।
সেখানে এর গল্প সম্পর্কে সৃজিত বলেন, ‘রমেন্দ্রনারায়ণ রায় ছিলেন ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার। অধিকাংশ সময় পশু-পাখি-মাছ শিকার আর আনন্দ-ফুর্তি করে কাটাতে ভালবাসতেন। শোনা যায় সেই সময়ে বেশ কয়েকজন রক্ষিতাও ছিলেন তার। ১৯০৫ সালে তিনি রোগে আক্রান্ত হন। রোগের সঠিক কারণ সে সময় গোপন রাখা হয়। তারপর চিকিৎসা করার জন্য দার্জিলিংয়ে যান রমেন্দ্রনারায়ণ রায়। সেখানেই মে মাসের ৭ তারিখে তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসাবে বলা হয় বিলিয়ারি কলিক বা গলব্লাডারে পাথর। সেই মাসের ১৮ তারিখে দার্জিলিংয়ে তার শ্রাদ্ধ-শান্তি করা হয়।’
ঐতিহাসিক এই ঘটনা প্রসঙ্গে সৃজিত আরও বলেন, ‘এতদূর অবধি সবই ঠিক ছিল, তবে সমস্যাটি শুরু হয় ১৯২০-২১ সালে। ঢাকার বাকল্যান্ড (বুড়িগঙ্গা) বাঁধের কাছে সর্বাঙ্গে ছাই মাখা এক সন্ন্যাসীর আগমন ঘটে। দাবি করা হয় তিনিই রমেন্দ্রনারায়ণ রায়। এমনকি তার ফিরে আসার পর ভাওয়াল এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেন।’
তিনি আরও জানান, ছবির গল্প ছড়িয়ে থাকবে ১৯০৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত। তবে আদালতের বিভিন্ন নথি ছাড়াও এই ছবি তৈরি করতে ইতিহাস বিষয়ক বইয়ের সাহায্য নিচ্ছেন সৃজিত।
রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায় শিকাররত অবস্থায় চরিত্র সম্পর্কে  তিনি জানান, এখনও প্রাথমিক অবস্থায় আছে। এতে গুরুত্বপূর্ণ চরিত্র আছে চারটি; একটি মহিলা ও তিনটি পুরুষ। এগুলোতে কে থাকবেন, তা এখনও চূড়ান্ত নয়।
এদিকে সৃজিত এখন কাজ করছেন ‘ইয়েতি অভিযান’ সিনেমার। যেখানে বাংলাদেশ থেকে অভিনয় করছেন ফেরদৌস ও মিম। এরপর আরও একটি বাংলা ছবি নির্মাণ করবে সৃজিত। আর ভাওয়াল সন্ন্যাসীর গল্পটির কাজ শুরু করবেন আগামী বছরে শুরুতে।
ছবিটি প্রযোজন করবে শ্রীভেঙ্কটেশ ফিল্মস।
/এমআই/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!