X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক!

বিনোদন রিপোর্ট
১৮ জুন ২০১৭, ০০:০২আপডেট : ১৮ জুন ২০১৭, ১৪:২২



বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! স্টুডিওর চার দেয়াল থেকে টিভি অনুষ্ঠানকে বের করে দেশের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে ‘ইত্যাদি’ দেশের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার চেষ্টা করে প্রতিনিয়ত। পাশাপাশি প্রায় দুই যুগ ধরে বিদেশি নাগরিকদের মাধ্যমে বাংলাদেশের লোকজ সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে নিয়মিতভাবে তুলে ধরছে।
শুরুর দিকে বিষয়টি ১০/১২ জন বিদেশির মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে শতকের ঘরে পৌঁছেছে। আর এদের মাধ্যমে আমাদের সংস্কৃতি ছড়িয়ে পড়ছে বিশ্বের নানা প্রান্তে। এমনটাই বিশ্বাস করেন ‘ইত্যাদি’র প্রাণপুরুষ গণমাধ্যম ব্যক্তিত্ব হানিফ সংকেত।


বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! তার ভাষ্যে, ‘‘অনেকেই যখন মিডিয়াতে ‘বাংলিশ’ উচ্চারণে পরাশ্রয়ী সংস্কৃতির জোয়ারে গা ভাসিয়ে দিচ্ছে। বিভিন্ন মাধ্যমে যখন আমাদের ভাষার বিকৃতি এবং আমাদের লোক সংস্কৃতি ও গ্রামীণ খেলাধুলাগুলোর বিকৃতি চলছে, সে সময় পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিকদের দিয়ে ‘ইত্যাদি’ দেখিয়েছে দেশীয় সংস্কৃতির চর্চা। বিদেশিদের দিয়ে তাদের ভাষার বদলে বাংলা ভাষায় গ্রামের সহজ সরল মানুষের চরিত্রে অভিনয় করিয়ে চলেছি নিয়মিত। অন্যদিকে এতে অংশ নিয়ে বিদেশিরা মনে করেন এটি তাদের জীবনে একটি নুতন অভিজ্ঞতা এবং আনন্দ।’’
বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! প্রতিবছর দর্শকরা যেমন এই পর্বটির জন্য অপেক্ষায় থাকেন, তেমনি ঢাকায় বসবাসরত বিদেশিরাও অপেক্ষা করতে থাকেন কখন তাদের ডাক পড়বে ‘ইত্যাদি’ থেকে। তাই ঢাকায় বসবাসরত বিদেশিদের কাছে হানিফ সংকেত ও ‘ইত্যাদি’ দু’টি জনপ্রিয় নাম। বাংলা ভাষা না বুঝলেও এই পর্বটি তাদের কাছে অত্যন্ত প্রিয়। বছরের এই সময়টাতে বিদেশিদের ছুটি থাকে বলে তাদের পাওয়া খুবই কঠিন। তারপরও অনেকেই ইত্যাদি’তে অংশগ্রহণ করার জন্য ছুটি ভোগ করেন না। তাদের প্রিয় এই অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করার জন্য নিজেরাই তৈরি করেন ‘ইত্যাদি বিদেশি টিম-২০১৭’।
বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! প্রতি বছরই এ ধরনের টিম গঠিত হয়। যথারীতি এবারও বিদেশিদের নিয়ে ইত্যাদি’তে রয়েছে ব্যাপক আয়োজন। এবারের পর্বে অংশগ্রহণ করেছেন পৃথিবীর নানান দেশের ৬০ জন বিদেশি নাগরিক। এদের মধ্যে নৃত্যে অংশগ্রহণ করেছেন ২৫ জন এবং বাকিরা অভিনয়ে। এবারের বিষয় ‘যৌতুক’। হানিফ সংকেতের নির্দেশনায় অল্প ক’দিনের মহড়ায় বাংলায় বিভিন্ন সংলাপ আয়ত্ব করে এই বিদেশিরা এবারও চমৎকার অভিনয় করেছেন বলে জানান তিনি।
এবারের বিদেশি পর্বে একটি চমৎকার শ্লোগান উঠে এসেছে, তা হচ্ছে- ‘যৌতুক নেওয়া মহাপাপ-যৌতুক সমাজের অভিশাপ’।
বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! হানিফ সংকেত বলেন, ‘মাত্র কয়েকদিনের পরিচয়ে বিদেশিদের সঙ্গে যে আত্মিক বন্ধন হয় তা কখনোই ভোলার নয়।’ নেদারল্যান্ডসের নাগরিক জেনিফার বলেন, ‘ইত্যাদির শ্যুটিংয়ে এসে মনে হয় পিকনিকে এসেছি। ভালো লাগে হানিফ সংকেতের সমাজ সচেতনতামূলক কাজ।’ ডাচ্ নাগরিক নেইলস বলেন, ‘আমি গত বছর করেছি, এ বছরও অধীর আগ্রহে অপেক্ষা করছি।’ ব্রিটিশ নাগরিক ক্রেইগ বলেন, ‘ইত্যাদি টিম খুবই ভালো, অর্গানাইজড। আমি ইত্যাদিকে ভালোবাসি।’ আমেরিকান নাগরিক রাসেল ভাঙ্গা ভাঙ্গা বাংলায় বলেন, ‘আমরা ইত্যাদি পরিবারের সদস্য। শুটিংয়ের পুরো দিনটাই আনন্দে কেটেছে।’
বিদেশিদের সঙ্গে কাজ করতে গিয়ে অভিজ্ঞতার কথা জানতে চাইলে হানিফ সংকেত বলেন, ‘এরা অপেশাদার তবে অনেক পেশাদার শিল্পীরও এদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। বিশেষ করে ওদের সময়জ্ঞান, নিষ্ঠা, একাগ্রতা, কষ্ট সহিষ্ণুতা, আন্তরিকতা দেখে আমি মুগ্ধ। যেহেতু দর্শকরা এই পর্বটি অনেক পছন্দ করেন, তাই আমরাও অনেক যত্ন নিয়ে এই পর্বটি করতে চেষ্টা করি। আশাকরি প্রতিবারের মতো এবারও এই পর্বটি দর্শকদের অনেক আনন্দ দেবে।’
বিদেশিদের বিয়ে ও বাংলাদেশের যৌতুক! ‘ইত্যাদি’ প্রচারিত হবে ঈদের পরদিন রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, স্পন্সর করেছে কেয়া কস্মেটিকস্ লিমিটেড।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি