X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
মুখোমুখি অপু বিশ্বাস

‘আমি ওকে আর পেলাম কোথায়?’

সুদীপ্ত সাইদ খান
২৬ জুন ২০১৭, ১২:১৩আপডেট : ২৬ জুন ২০১৭, ১৯:২১

অতঃপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল- গল্পটির শেষ লাইন আপাতত এমন মনে হলেও বাস্তবতা পুরো বিপরীতে। তাই তো সংসারের কথা সুধাতেই নায়িকার কণ্ঠে দীর্ঘশ্বাস। অস্ফুটস্বরে বললেন, ‘আমি ওকে (শাকিব খান) আর পেলাম কোথায়?’

তবে সংসারের এই চাপা দীর্ঘশ্বাস কাটিয়ে ওঠার অ্যান্টিবায়োটিক হিসেবে অপু এখন ব্যস্ত সময় পার করছেন ‘রাজনীতি’র ক্যাম্পেইন নিয়ে। বুলবুল বিশ্বাস পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে এবারের ঈদে। এই ছবির মাধ্যমে দীর্ঘদিন পর রূপালি পর্দায় হাজির হতে যাচ্ছেন ঢাকাই ছবির অন্যতম এই নায়িকা। সঙ্গে থাকছেন যথারীতি শাকিব খানই।

ছবি, সংসার ও চলচ্চিত্রের সাম্প্রতিক নানা বিষয় নিয়ে অপু কথা বললেন বাংলা ট্রিবিউনের ঈদ বিশেষ আয়োজনে- ‘আমি ওকে আর পেলাম কোথায়?’

বাংলা ট্রিবিউন: কেমন আছেন?

অপু: ভালো।

বাংলা ট্রিবিউন: দিনকাল কেমন যাচ্ছে?

অপু: দিনকাল ভালোই কাটছে। তবে ‘রাজনীতি’ ছবির প্রচারণার কারণে বেশ ব্যস্ত সময় যাচ্ছে।

বাংলা ট্রিবিউন: দীর্ঘদিন পর ‘রাজনীতি’ ছবি নিয়ে দর্শকদের সামনে আসছেন, অনুভূতি কেমন?

অপু: অবশ্যই ভালো। সিনেমার মানুষ আমি। সিনেমা নিয়েই আমার সব চাওয়া পাওয়া। আশা করবো ছবিটি যেন ভাল চলে।

বাংলা ট্রিবিউন: এই ছবিতে দর্শক অপু বিশ্বাসকে কিভাবে দেখতে পাবে?

অপু: দর্শক তাদের প্রত্যাশিত অপুকেই দেখতে পাবেন। সবচেয়েছে বড় কথা এটা শতভাগ মৌলিক একটি ছবি। এখানে অসাধারণ একটা গল্প আছে। এই গল্পের টানেই দর্শক আমাকে নতুন করে আবিস্কার করবেন এবারের ঈদে।

এই ছবিতে আমি রাজনৈতিক পরিবারের একটি মেয়ে। রাজনীতিকে বিলং করি। এখানে আমার চরিত্রের নাম অর্ষা।

অপু বিশ্বাস বাংলা ট্রিবিউন: পরিচালক বুলবুল বিশ্বাসের প্রথম ছবি এটি। নতুন পরিচালকের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানতে চাচ্ছি।

অপু: বুলবুল ভাই নিঃসেন্দেহে একজন ভাল মানুষ। তার কাজও অনেক সুন্দর। তিনি অনেক মেধা দিয়ে যত্ন দিয়ে কাজটি করেছেন। আমি মনে করি ইন্ডাস্ট্রির উন্নয়নে বুলবুল বিশ্বাসের মতো তরুণ পরিচালকদের সুযোগ দেওয়া উচিত। অবশ্যই সিনিয়রদের প্রতি সম্মান জানিয়েই বলছি-ইন্ডাস্ট্রিতে চেঞ্জ আনতে হলে তরুণদের সুযোগ দিতে হবে। যেমন একসময় কবরী ম্যাডাম ছিলেন, শাবানা ম্যাম, ববিতা ম্যাম, মৌসুমী আপু, শাবনূর আপুরা কাজ করেছেন এরপর আমিসহ আরও অনেক নতুন এসেছি। আমাদের পরেও আসছে। ইন্ডাস্ট্রির প্রয়োজনেই এই পালাবদল হয়েছে। তেমনি পরিচালনার জায়গাতেও পালাবদল প্রয়োজন। নতুনরা আসলে নতুনভাবে কাজ করবে। দর্শকদের নতুন কিছু উপহার দিবে। ‘রাজনীতি’তে তারই প্রতিচ্ছবি দেখতে পাবে দর্শকরা।

বাংলা ট্রিবিউন: একটা বিষয় আমরা খেয়াল করেছি যে ‘নবাব’ ছবির তুলনায় শাকিব খান ‘রাজনীতি’ ছবির প্রচারণায় তেমনটা উদ্যোগী নন-এটা তার একান্তই ব্যক্তিগত ব্যপার। তবে একজন সহকর্মী এবং তার স্ত্রী হিসেবে বিষয়টিকে কিভাবে দেখছেন?

অপু: হয়তো সময় পাচ্ছেনা। একজন মানুষ যখন একটা ছবিতে অভিনয় করে তখন সে অবশ্যই চায় তার ছবিটি ভাল চলুক। তবে একই সঙ্গে দুটি ছবি মুক্তি পেলে প্রচারণার ক্ষেত্রে কমবেশ হয়।

অপু বিশ্বাস

বাংলা ট্রিবিউন: ছবিটি দর্শক কেন টিকিট কেটে দেখতে যাবে?

অপু: টিকিট কেটে এইজন্যই দেখতে যাবে যে এটা আমাদের দেশের মৌলিক ছবি। আমাদের দেশকে, সংস্কৃতিকে এখানে প্রেজেন্ট করা হয়েছে। এজন্যই ছবিটি দেখতে যাবে দর্শক। এটা অনেক ভাল মানের একটি ছবি। আমি মনে করি আমরা নিজেরাই যদি ভাল মানের ছবি নির্মাণ করতে পারি, তাহলে দর্শক কেন আমাদের ছবি দেখতে যাবে না। কেন আমাদের দর্শকদের বাইরের ছবির উপর নির্ভর করতে হবে? দর্শক অবশ্যই আমাদের ভাল ছবিটাই দেখবে এবং ইন্ডাস্ট্রি এগিয়ে যাবে।

বাংলা ট্রিবিউন: এই যে আপনি বললেন আমরা নিজেরাই ভাল মানের ছবি নির্মাণ করলে দর্শক বাইরের ছবির ওপর নির্ভর করবে না। কিন্তু বর্তমানে আমরা দেখছি যৌথ প্রযোজনার ছবি বাংলাদেশে চালানো হচ্ছে। এগুলোতে অনিয়মের অভিযোগও উঠছে, শাকিব খান নিজেও এসব ছবি করছেন-

অপু: শাকিব তার সবচেয়ে ভালটা সে নিজেই জানে। এ নিয়ে আমার হস্তক্ষেপ করা ঠিক না। শাকিব একজন প্রফেশনাল আর্টিস্ট এবং সিনিয়র শিল্পী। সে যা করছে সেটা বুঝেই করছে। তার কার্যক্রম নিয়ে স্ত্রী হিসেবে আমার বলার কিছু নেই। তবে ইন্ডাস্ট্রির একজন শিল্পী হিসেবে, সহকর্মী হিসেবে বলব শাকিব যাই করুক না কেন সে যেন নিজের দেশকে নিয়ে আগে ভাবে। এমন কিছু যেন না করে যাতে দেশের ক্ষতি হবে।

অপু বিশ্বাস বাংলা ট্রিবিউন: বর্তমান এফডিসিতে শিল্পীরা যৌথ প্রযোজনার অনিয়ম নিয়ে আন্দোলন করছেন। এই আন্দোলন অনেকটা শাকিব খানের বিরুদ্ধেও হচ্ছে-এ বিষয়ে আপনার অবস্থান জানতে চাই।
অপু:
আমি আন্দোলনের পক্ষেও না বিপক্ষেও না। আমি একজন শিল্পী হিসেবে বলব আমার দেশের কোনও ক্ষতি হয় এমন কিছু যেন না ঘটে। আমাদের শিল্পীরা যেন বিভক্ত না হয়ে যান। সবাই যেন একসঙ্গেই থাকেন। আমি চাই ভালো কিছু হোক।
বাংলা ট্রিবিউন: দেশের চলচ্চিত্রের বর্তমান যে অবস্থা সেই অবস্থায় যৌথ প্রযোজনার ছবি কি দেশে আসা উচিত? নাকি দেশীয় ছবি নিয়েই এগিয়ে যাওয়া দরকার?
অপু: আমার মন্তব্য একটাই-বাংলাদেশের মানুষ, বাংলাদেশের সিনেমা, বাংলা ভাষা ও সংস্কৃতির যেন কোনও ক্ষতি না হয়। এদেশে অন্য ভাষাভাষি নেই বললেই চলে। তাই আমি মনে করি বাংলাদেশে অন্য ভাষা বা অন্য সংস্কৃতির ছবি না চলাই ভাল।আমার দেশে আমাদের ছবিই চলুক সেটাই চাইব।সবার আগে আমার দেশ। আমার কথা আমরা আমাদের শিল্পী সত্তা যেন বিকিয়ে না দিই সেটাই আমি চাইব।
বাংলা ট্রিবিউন: যৌথ প্রযোজনার ছবিতে অভিনয়ের প্রস্তাব পেলে করবেন কিনা?
অপু: যেহেতু এখনও প্রস্তাব পাইনি, তাই এ বিষয়ে কিছু ভাবিনি। যদি কখনও প্রস্তাব পাই তখন ভেবে দেখব।
বাংলা ট্রিবিউন: সামনে কী কী কাজ হাতে আছে?
অপু: এখন আপাতত একটা বিজ্ঞাপনের কাজ করতে যাচ্ছি। রিয়াজ ভাই আমার সঙ্গে থাকছেন। বাকিটা দেখা যাক।
বাংলা ট্রিবিউন: ভক্তরা আপনাকে ঢালিউড কুইন বলে ডাকে, ফেসবুক বা বাইরে ‌আপনার প্রচুর ভক্ত। আমরা জানি শাকিব খানের প্রতি ভালোবাসা থেকই অন্য কোনও নায়কের সঙ্গে কাজ করেন না। তবে আপনি চাইলে শাকিব খানকে ছাড়াও ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারতেন। সে চাহিদাও ছিল। কিন্তু নিজেকে কেন এককভাবে দাঁড় করানোর চেষ্টা করলেন না, এটা কি শুধুই শাকিব খানের প্রতি ভালোবাসা থেকে নাকি অন্যকোনও কারণও ছিল?
অপু: আসলে আমার স্বামী শাকিব চায়নি আমি এককভাবে অন্য নায়কদের সঙ্গে কাজ করি। আমি আমার স্বামীর প্রতি কমিটমেন্টের জায়গা থেকে অন্য কোন নায়কের সঙ্গে কাজ করিনি।
বাংলা ট্রিবিউন: এর ফলে নিজের ভেতর কোনও চাপা বেদনা বা দুঃখবোধ কাজ করে না?
অপু: না। এটা কাজ করে না। (চাপা হাসি)
বাংলা ট্রিবিউন: এবার একটু পারিবারিক প্রসঙ্গে ফিরে যাই-আপনাদের ছেলে আব্রাম কেমন আছে?
অপু: বাবু ভালো আছে।
বাংলা ট্রিবিউন: ছেলেকে নিয়ে আপনার পরিকল্পনা কী? তাকেও কি আপনাদের পথেই হাঁটাবেন?
অপু: আসলে ছেলেকে ছেলের উপরই ছেড়ে দিব। ও বড় হয়ে নিজেকে আগে বুঝুক। ওর যেটা ভালো মনে হবে সে সেটাই করবে।
অপু বিশ্বাস বাংলা ট্রিবিউন: ১০ এপ্রিল আপনি মিডিয়ার সামনে আসার পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশের শোবিজ অঙ্গনের মূল আলোচনায় শাকিব-অপু। ইতোমধ্যে শাকিব খান আপনাকে ও আপনার সন্তানকেও মেনে নিয়েছেন। এই পর্যায়ে আপনার কাছে গভীর বিস্ময় নিয়ে বাংলা ট্রিবিউনের শেষ জিজ্ঞাসা- আপনারা দুজন এখনও আলাদাই থাকছেন। কেন!
অপু: একসঙ্গে থাকলেইবা কী? ও তো অনেক ব্যস্ত। ব্যস্ততার কারণে আমি ওকে পেলাম কোথায়? আগে খুঁজে পাই, তারপর তো। খুঁজে না পেলে কিভাবে সম্ভব!
বাংলা ট্রিবিউন: শাকিব খানকে শিগগিরই খুঁজে পাবেন নিশ্চয়ই। সেই প্রত্যাশা বাংলা ট্রিবিউন পরিবারেরও। ভালো থাকবেন।
অপু: আমিসেই প্রত্যাশাই করছি। আপনারাও ভালো থাকবেন। সবাইকে ‘রাজনীতি’ দেখার আমন্ত্রণ জানালাম। ঈদ মোবারক।
অপু বিশ্বাস ছবি: সাজ্জাদ হোসেন/ বাংলা ট্রিবিউন

/এসএস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!