X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মুক্তিযুদ্ধ নিয়ে ভারতীয় ওয়েব সিরিয়াল!

ওয়ালিউল মুক্তা
১৭ জুলাই ২০১৭, ১৭:০১আপডেট : ১৭ জুলাই ২০১৭, ২০:১৩

 

অনুপম খের এবার বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ নিয়ে নির্মাণ হচ্ছে ভারতীয় ওয়েব সিরিজ। অনলাইনের জন্য এ ধারাবাহিক নির্মাণ করছেন ভারতীয় অভিনেতা ও প্রযোজক অনুপম খের। বিষয়টি নিশ্চিত করেছে বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যম।
বিগত কয়েক বছর ধরেই মুক্তিযুদ্ধ নিয়ে ভারতীয় নির্মাতাদের আগ্রহ বেড়েছে। ইতোমধ্যে হিন্দিসহ বেশ কয়েকটি ভাষায় মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। কিন্তু সেখানে যেন ভারতীয়দের হিসাব বরাবর। তারা ‘আদাজল’ খেয়ে নেমেছেন বাংলাদেশের গৌরবান্বিত মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্থান যুদ্ধ হিসেবে দেখাবেন বলে। হ্যাঁ, এবারও নির্মিতব্য এ ওয়েব সিরিজে ১৯৭১ সালের অবিস্মরণীয় ঘটনাকে উপস্থাপন করা হচ্ছে ভারত ও পাকিস্তানের মধ্যকার যুদ্ধ হিসেবে।
৬২ বছর বয়সী নির্মাতা ও অভিনেতা অনুপম ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ‌‌‘ইতোমধ্যে নেটফ্লিক্সের (ইন্টারনেটে ছবি দেখার জনপ্রিয় সাইট) প্রতি দর্শকদের আগ্রহ বেড়েছে। আর এখানে বাস্তব জীবনের স্বাদ পাওয়া সম্ভব। তাই আমরা এটা মাথায় রেখেই কাজ করছি। এতে ভারতীয় ও আমার কানাডিয়ান বেশ কয়েকজন বন্ধু পাণ্ডুলিপিকার হিসেবে কাজ করছেন। আর এটি হবে ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধকে কেন্দ্র করে। আমি নিশ্চিত নই, এতে আমি অভিনয় করব কিনা।' খবর পিটিইআই। দ্যা ঘাজি অ্যাটাক- ছবির পোস্টার
এদিকে বিগত কয়েক বছরে মুক্তিযুদ্ধ নিয়ে হিন্দি, মালায়লাম, বাংলা ভাষায় ভারতীয় ছবি নির্মাণ করা হয়েছে। যার প্রতিটিতে এটি উপস্থাপন করা হয়েছে ভারত-পাকিস্তান যুদ্ধ হিসেবে।


মালায়লাম ছবির পোস্টার এরমধ্যে ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত প্রিয়াঙ্কা চোপড়া, রণবীর সিং ও অর্জুন অভিনীত ‘গুন্ডে’ ছবিতে বাংলাদেশকে বিতর্কিতভাবে উপস্থাপন করা হয়। ভারত-পাকিস্তান যুদ্ধের ফল হিসেবে দেখানো হয়- বাংলাদেশ রাষ্ট্রের জন্ম। ছবিটির বাংলা সংস্করণও মুক্তি দেওয়া হয়েছিল কলকাতায়। তামিল নায়ক রানা দজ্ঞুবাতি অভিনীত ‘দ্য ঘাজি অ্যাটাক’ ছবিটিতে দুটি সাবমেরিনের যুদ্ধ দেখানো হয়েছে। সেখানেও ১৯৭১ সালকে বলা হয় ভারত ও পাকিস্তানের মধ্যকার যুদ্ধ। সর্বশেষ মালায়লাম সুপারস্টার মোহনলাল নির্মাণ করছেন ‘১৯৭১ বিয়ন্ড বর্ডারস’ নামের চলচ্চিত্র। যেখানে দেখানো হবে মুক্তিযুদ্ধের শেষের দশ দিনের চিত্র। গত ২৪ জানুয়ারি ছবিটির প্রথম পোস্টার প্রকাশিত হয়। সেখানেও দুঃখজনকভাবে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ নামে উপস্থাপন করা হয়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে একের পর এক ভারতীয় নির্মাণ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধকে অন্যভাবে উপস্থাপনকে অনেকেই ভিন্নভাবে দেখছেন। অনেকে প্রশ্ন তুলেছেন বাংলাদেশের ইতিহাস নিয়ে পার্শ্ববর্তী ও মুক্তিযুদ্ধে সহযোগিতাকারী দেশ এমন বিকৃতি করতে পারে কিনা? বিগত বছরগুলো বাংলাদেশ ও ভারত সরকার বিভিন্ন সাংস্কৃতি মৈত্রী গড়ে তোলার চেষ্টা করলেও এমন একটি স্পর্শকাতর বিষয়ে কেন দেশের সরকার নীরব থাকছে- এমন প্রশ্নও আছে।

আরও পড়তে পারেন:

বাংলাদেশের মুক্তিযুদ্ধ মালায়লাম ছবিতে

ফের ‌৭১’ হয়ে গেল ভারত-পাকিস্তান যুদ্ধ!

একাত্তর’র গল্পে অমিতাভ বচ্চন?

মুক্তিযুদ্ধ নিয়ে বলিউডের ছবি ‘ঘাজি’

৭১-এর মুক্তিযুদ্ধের ছবিতে আলিয়া ভাট!

/এম/

সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!