যেসব তারকার নামের উচ্চারণ ভুল করেন অনেকে!

Send
জনি হক
প্রকাশিত : ১৩:০৮, জুলাই ২৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৫:৪০, জুলাই ২৫, ২০১৭

ওয়ান্ডার ওম্যান‘ওয়ান্ডার ওম্যান’ হিসেবে গ্যাল গ্যাডট সবকিছু পারেন! একমাত্র অন্যকে দিয়ে নিজের নাম সঠিকভাবে উচ্চারণ করানো ছাড়া! তাকে সবসময় ডাকা হয় ‘গল গ্যাডট’ কিংবা ‘গ্যাল গডো’ নামে। অথবা অনেকে নিশ্চিত না হওয়ায় তার নামের শেষাংশ অস্ফুট স্বরে বলে থাকেন। তারা ধরেই নেন, কেউ এ নিয়ে সজাগ থাকবে না।

কিন্তু ইসরায়েলি এই অভিনেত্রী ঠিকই সচেতন। সম্প্রতি নিজের নামের উচ্চারণ নিয়ে সব বিভ্রান্তি মুছে ফেলেছেন তিনি। জিমি কিমেলের আলাপচারিতার অনুষ্ঠানে এসে ৩২ বছর বয়সী এই তারকা জানান, তার নামের যথাযথ উচ্চারণ হবে ‘গ্যাল গ্যাডট’।

শুধু গ্যাল গ্যাডট নন, বিখ্যাত অনেক তারকাই বেশিরভাগ সময় নিজেদের নামের সঠিক উচ্চারণ শোনেন না অন্যের মুখে। আসুন জেনে নিই, কোন কোন তারকার নামের উচ্চারণ ভুল করে থাকেন তাদের ভক্তসহ অন্যরাও।

থেরনশার্লিজ ত্রোন
দক্ষিণ আফ্রিকান এই অভিনেত্রী অসংখ্য মানুষের মুখে নিজের নামের উচ্চারণ ভুল শুনেছেন। বানান দেখে ‘শার্লিজ থেরন’, ‘শার্লিজ থেরওন’ কিংবা ‘শার্লিজ থেরিন’ হবে ধরে নেওয়া হয়। কিন্তু ৪১ বছর বয়সী এই তারকা জানান, তার নামের যথাযথ আফ্রিকান উচ্চারণ হলো ‘শার্লিজ ত্রোন’। তিনি মনে করেন, এই উচ্চারণ বলা সহজ। পিয়ার্স মর্গ্যানের টক শোতে উচ্চারণটি সঠিকভাবে শুনিয়েছেনও তিনি।

সুসানসুজান স্যারান্ডন
যদি কেউ অস্কারজয়ী এই অভিনেত্রীকে ‘সুসান স্যারানডান’ নামে ডেকে ধরে নেন সঠিক উচ্চারণ করছেন তাহলে ভুল হবে। একবার এক সাক্ষাৎকারে এই বিভ্রান্তি দূর করেছেন তিনি। ৭০ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী জানান, তার নামের উচ্চারণ হলো ‘সুজান স্যারান্ডন’।

শায়া লাবেফ
২০১৪ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে লালগালিচায় কাগজের ব্যাগ মুখে পরে ব্যাপক আলোচিত হয়েছিলেন তিনি। ওই ব্যাগে লেখা ছিল, তিনি মোটেও বিখ্যাত কেউ নন! অন্যদের কাছে এ ঘটনার কথা বলতে গিয়ে তখন তার নামের উচ্চারণ নিয়ে বিভ্রান্তিতে পড়েছিলেন অনেকে। নামটা সত্যিই একটু জটিল। ৩১ বছর বয়সী এই মার্কিন অভিনেতাকে বেশিরভাগ মানুষই ডাকে ‘শিয়া লাবুফ’ নামে। আসলে সঠিক উচ্চারণ হবে ‘শায়া লাবেফ’।

জেকে রোলিং
২০ বছর আগে তার নাম একজনও শুনেছে কিনা সন্দেহ। কিন্তু হ্যারি পটারের স্রষ্টা হিসেবে খ্যাতি পাওয়ার পর ব্রিটিশ এই লেখিকার নামের উচ্চারণ নিয়ে তৈরি হয় বিভ্রান্তি। ‘রোয়েলিং’ নাকি ‘রাউলিং’, কোনটা সঠিক ভাবেন অনেকে। ৫১ বছর বয়সী এই কথাশিল্পী সম্প্রতি এক সাক্ষাৎকার দিতে গিয়ে সংশোধন করে বলেন, ‘এটা হবে রোলিং।’

আমান্ডা সাইফ্রেড
‘মামা মিয়া!’ ছবির এই মার্কিন অভিনেত্রী উচ্চারণ ভুল হওয়ায় অবিরাম মানুষকে বলে যান কিভাবে তার নামটা বলতে হবে। তার নামের শেষাংশের উচ্চারণ ‘সিগফ্রিড’, ‘সাইফ্রিড’, ‘সিগফ্রেড’ এবং ‘সেফ্রিড’ মনে করে বেশিরভাগ মানুষ। এক্ষেত্রে প্রতিবারই হতাশ হন ৩১ বছর বয়সী এই তারকা। অথচ ২০১২ সালেই এক সাক্ষাৎকারে তিনি পরিষ্কারভাবে জানিয়েছেন, তার নামের সঠিক উচ্চারণ হলো ‘আমান্ডা সাইফ্রেড’।

মার্টিন স্করসেসি
প্রত্যেকেই মনে করেন, অস্কারজয়ী এই পরিচালকের নামের উচ্চারণ ‘মার্টিন স্করসেজি’। তাই না? এটা ভুল! সঠিকটা হলো ‘মার্টিন স্করসেসি’। ৭৪ বছর বয়সী এই মার্কিন নির্মাতা নিজেই এ তথ্য জানিয়েছেন ‘এনটারেজ’ সিরিজের পঞ্চম মৌসুমের একটি পর্বে।

বারব্রাবারবারা স্ট্রেইস্যান্ড
আইফোনে ‘সিরি’ যেভাবে নামের উচ্চারণ করে তা নিয়ে অ্যাপল বস টিম কুকের কাছে গত বছর অভিযোগ করে খবরের শিরোনাম হয়েছিলেন তিনি। প্রত্যেকেই তাকে ডাকে ‘বারবারা স্ট্রেইজান্ড’ নামে। আইফোনে ‘সিরি’ও ব্যতিক্রম করেনি। এ কারণে ৭৫ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী-গায়িকা ন্যাশনাল পাবলিক রেডিওতে বলেন, “আমার নামের উচ্চারণ ভুল বলা হচ্ছে। এটা হবে ‘বারবারা স্ট্রেইস্যান্ড’। এর মধ্যে স্ট্রেইস্যান্ডের উচ্চারণ হবে ইংরেজি ‘এস’ বর্ণের মতো। যেমন ‘স্যান্ড অন দ্য বিচ’ (বালুকাময় সৈকত)।”

মার্টিনম্যাট গ্রেনিং
যেসব তারকার নামের উচ্চারণ করতে গিয়ে মানুষ বিভ্রান্তিতে পড়ে তাদের তালিকায় আরও আছেন ‘সিম্পসন’ কার্টুনের এই স্রষ্টা। ‘ম্যাট গ্রোয়ানিং’ ও ‘ম্যাট গ্রিনিং’ নামেই বেশি ডাকা হলেও সঠিকটা হলো, ‘ম্যাট গ্রেনিং’।

সূত্র: বিবিসি

/জেএইচ/এম/

লাইভ

টপ