X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সালমানের পর শাহরুখও ফ্লপ!

বিনোদন ডেস্ক
১০ আগস্ট ২০১৭, ১৯:১৬আপডেট : ১০ আগস্ট ২০১৭, ১৯:২৪

যত গর্জে তত বর্ষে না! বলিউড বাদশা শাহরুখ খান ও অভিনেত্রী আনুশকা শর্মা অভিনীত ‘জব হ্যারি মেট সেজাল’ ছবির ব্যবসায়িক অংক মনে করিয়ে দিচ্ছে এই প্রবাদ। বড় দুই তারকা, ইমতিয়াজ আলির মতো পরিচালক এবং তুমুল আলোচনা থাকা সত্ত্বেও এটি হতাশ করেছে বক্স অফিসে।


সালমান ও শাহরুখ গত ৪ আগস্ট মুক্তির পর থেকে দিন গড়ানোর সঙ্গে পতন হচ্ছে ছবিটির। বক্স অফিস ইন্ডিয়া জানিয়েছে, পাঁচ দিনে এখন পর্যন্ত ৫৩ কোটি ৭৫ লাখ রুপি সংগ্রহ করতে পেরেছে ‘জব হ্যারি মেট সেজাল’। এর মধ্যে মঙ্গলবারে এসেছে কেবল ৩ কোটি রুপি। ধারণা করা হচ্ছে, সাতদিনে এর আয় হবে বড়জোর ৫৮ কোটি রুপি। ভারত ও বহির্বিশ্বের আয় মিলিয়ে ১০০ কোটি রুপিও আসেনি ছবিটির ঘরে।
সব মিলিয়ে বক্স অফিসে মোটেই প্রত্যাশিত সাফল্য পায়নি ছবিটি। এ কারণে সালমান খানের ‘টিউবলাইট'-এর পর ব্যবসায়িক বিপর্যয়ের মুখে পড়েছে শাহরুখ খানের ‘জব হ্যারি মেট সেজাল’। বলিউডের দুই খানের দুটি ছবি দুই মাসের ব্যবধানে এমন হতাশ করায় চিন্তিত বলিউড বিশ্লেষকরা।
বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ ৭ আগস্ট টুইটারে লিখেছেন, ‘এ ছবি পরিণত হয়েছে বলিউডের নতুন হতাশায়। শহরের প্রাণকেন্দ্র ব্যতিত এর ব্যবসা নিষ্প্রভ হয়ে পড়ছে দিন দিন। চোখে পড়ার মতো আয় হয়নি একেবারেই।’
‘টিউবলাইট’ আশানুরূপ ব্যবসা না করায় ভারতের বিভিন্ন রাজ্যের চলচ্চিত্র পরিবেশকদের গত ৯ আগস্ট ডেকে সাড়ে ৩২ কোটি রুপি ক্ষতিপূরণ দিয়েছেন সালমান। শাহরুখের ছবির কারণে পরিবেশকদের অর্ধশত কোটি রুপি লোকসান হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তিনিও সল্লুকে অনুসরণ করেন কিনা দেখা যাক।
ট্যুর গাইড হরিন্দর সিং নেহরা ওরফে হ্যারি ও আইনজীবী সেজালের ভালোবাসার গল্প নিয়েই সাজানো হয়েছে ‘জব হ্যারি মেট সেজাল’। গত ৪ আগস্ট থেকে দুর্বল পর্যালোচনা পেয়েছে ছবিটি। এনডিটিভিতে নিজের পর্যালোচনায় চলচ্চিত্র সমালোচক শৈবাল চ্যাটার্জি পাঁচে কেবল দুই তারা দিয়েছেন ছবিটিকে।
এ ছবির নামকরণই যথাযথ হয়নি বলে মন্তব্য বাণিজ্য বিশ্লেষক অামোদ মেহরার। শুরুতে এর নাম ছিল ‘দ্য রিং’। তিনি বলেছেন, “ছবি দেখে মনে হয়েছে ওটাই রাখা উচিত ছিল। তবে সেজাল যেভাবে পথে পথে আংটি খুঁজেছে, বাস্তবের সঙ্গে এর কোনও মিল নেই। আমি যদি কোনও ট্রেনে ফাইল ফেলে আসি তাহলে সব ট্রেনেই নিশ্চয়ই সেটি খুঁজবো না।”
আরেক বাণিজ্য বিশ্লেষক অতুল মোহনের অভিমত, এ ছবির বড় ভিলেন হলো গল্পকথন। তার চোখে প্লটটা গতিময় নয়। তার ভাষ্য, ‘এতে কোনও প্রাণ নেই। দর্শকরাও এর সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারেননি। ইউরোপের পৃথক ছয়টি দেশে শুটিং হলেও দেখতে সবটাকে একই রকম লেগেছে ছবিতে। তাছাড়া অযথাই জুড়ে দেওয়া হয়েছে একাধিক গান।’
বর্ষীয়ান বাণিজ্য বিশ্লেষক কোমল নাহতা বলেছেন, ‘এ ছবির সবচেয়ে বড় আসামি হলো দ্বিতীয় ভাগ। এতে কোনও সহায়ক গল্প নেই। প্রথমার্ধের একটি দৃশ্যে পাঞ্জাবের স্মৃতি রোমন্থন করে কান্নায় ভেঙে পড়েন শাহরুখ। এর সহায়ক গল্প দেখে দর্শকও সেই কান্নায় শামিল হতে চেয়েছে। কিন্তু তেমন কিছুই নেই এতে।’
মূল দুই চরিত্র হ্যারি এবং সেজাল ছাড়া পার্শ্ব কোনও চরিত্র না থাকার কারণে ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। ভারতীয় দর্শকরা এতে অভ্যস্ত নয় বলে মন্তব্য কোমল নাহতার। একই সুরে আমোদ মেহরা বলেছেন, “প্রথমার্ধে মাত্র দুটি আর দ্বিতীয়ার্ধে এ দু’জনের সঙ্গে মাত্র দুটি চরিত্র যুক্ত হয়। এ কারণে প্লটটা আরও দুর্বল লেগেছে।”

এ রকম গল্প নিয়ে ছবি নির্মাণে সবুজ সংকেত দেওয়া উচিতই হয়নি শাহরুখের- মন্তব্য আমোদের। তার চোখে, এই ব্যবসায়িক ব্যর্থতার জন্য বলিউড বাদশাই দায়ী। তবে কোমল নাহতার মতে, ইমতিয়াজ আলীকেও দায় নিতে হবে। কারণ দর্শকদের ছবি দেখার অভ্যাস যে বদলে গেছে তা তিনি বুঝতেই পারেননি!
‘জব হ্যারি মেট সেজাল’ চলতি বছরে শাহরুখের দ্বিতীয় ছবি। এর আগে জানুয়ারিতে মুক্তি পায় ‘রইস’। অন্যদিকে ‘রব নে বানা দি জোড়ি’ ও ‘জব তাক হ্যায় জান’ ছবি দুটির পর এ নিয়ে তৃতীয়বারের মতো জুটি বাঁধলেন আনুশকা।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!