X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মোমের মধুবালা, যুতসই পছন্দ কারিনা

বিনোদন ডেস্ক
১৩ আগস্ট ২০১৭, ১৩:৪০আপডেট : ১৩ আগস্ট ২০১৭, ১৩:৪৩

 

মোমের মধুবালা ও কারিনা কাপুর খান হিন্দি সিনেমার ইতিহাসে কালজয়ী অভিনেত্রীদের অন্যতম মধুবালার জীবন নিয়ে ছবি তৈরি হলে কাকে মানাবে তার চরিত্রে? অনেকে মাধুরী দীক্ষিতের কথা হয়তো বলবেন অনেকে। কিন্তু মধুবালার বোন মধুর ব্রিজ চান এ চরিত্রে নেওয়া হোক কারিনা কাপুর খানকে।
ভারতের দিল্লিতে মাদাম তুসো জাদুঘরে গত ১০ আগস্ট উন্মুক্ত হয়েছে মধুবালার একটি মোমের মূর্তি। এখানে উপস্থিত ছিলেন মধুর ব্রিজ। তার কথায়, ‘একটা সময় আমিও চাইতাম, মধুবালার চরিত্রে মাধুরী দীক্ষিত অভিনয় করবেন। কিন্তু এখন মনে হচ্ছে কারিনা কাপুর খানকে মানাবে। কারণ তার মধ্যে মধুবালার মতোই দুরন্তপনা ও দুষ্টামি দেখি। তাছাড়া কারিনা সুন্দরীও বটে।’
মধুবালার ব্যক্তিজীবন নিয়েও কথা বলেছেন মধুর ব্রিজ। তিনি জানান, প্রয়াত এই অভিনেত্রী বাড়িতে খুব সাধারণ থাকতেন। বয়সে বড় হলেও কখনও শাসন করতেন না তিনি। বরং চলচ্চিত্রে কাজ করতে বোনকে নিয়মিত উৎসাহ দিতেন।
এখনকার নায়িকারা মধুবালার কাছ থেকে কী শিখতে পারে জানতে চাইলে মধুর ব্রিজ উল্লেখ করেন স্পৃহা ও ধৈর্যের কথা। তার ভাষ্য, ‘এই সময়ে অভিনেত্রীরা মধুবালার স্পৃহা ও ধৈর্য শিখতে পারে। তার সাহসিকতা থেকেও শিক্ষা নিতে পারে। জীবনের শেষ দুই বছরে কখনও আশা ও প্রত্যাশা ছাড়েননি তিনি। তার সবসময়ই মনে হতো, সুস্থ হয়ে আবার নিয়মিত কাজ করতে পারবেন।’
ষাটের দশকে মুক্তিপ্রাপ্ত মধুবালা অভিনীত ‘মুঘল-এ-আজম’ ছবির আনাকলি চরিত্রের সাজে বানানো হয়েছে মূর্তিটি। ছয় মাস সময় নিয়ে এটি তৈরি করেছেন মাদাম তুসোর শিল্পীরা। এজন্য তারা সাক্ষাৎ করেছেন মধুবালার পরিবারের সদস্যদের সঙ্গে। পাশাপাশি সহায়তা নেওয়া হয়েছে তার ছবি ও ভিডিওর।
বোনের এমন শিল্পকর্ম দেখে অভিভূত হন মধুর ব্রিজ। তার কথায়, ‘এটাই প্রমাণ করে মধুবালা আজও সবার হৃদয়ে আছে।’ তার মতে, শুভানুধ্যায়ীরা হিন্দি সিনেমার সোনালি যুগের ছোঁয়া পাবেন। মধুবালার এমন সুন্দর একটি শিল্পকর্ম নির্মাণের জন্য মাদাম তুসো কর্তৃপক্ষকে ধন্যবাদ জানায় তার পরিবার।
মধুবালার আগে দিল্লির মাদাম তুসোতে উন্মুক্ত হয় অমিতাভ বচ্চন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের মতো তারকাদের মোমের মূর্তি।
মধুবালার কালজয়ী ছবির তালিকায় আছে ‘দুলারি’, ‘মহল’, ‘হাওড়া ব্রিজ’, ‘কালা পানি’, ‘দো ওস্তাদ’, ‘অমর’, ‘মিস্টার অ্যান্ড মিসেস ফিফটি ফাইভ’, ‘চলতি কা নাম গাড়ি’, ‘বারসাত কি রাত’ প্রভৃতি।
১৯৩৩ সালের ১৪ ফ্রেব্রুয়ারি দিল্লির এক দরিদ্র পরিবারে জন্মেছিলেন মধুবালা। ১১ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন পঞ্চম। হৃদপিন্ডের রোগে ভুগে ১৯৬৯ সালের ২৩ ফ্রেব্রুয়ারি মাত্র ৩৬ বছর বয়সে মারা যান বলিউডের এই অভিনেত্রী।
/জেএইচ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!