X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ডের তিন শহরে বাউল করিমের সিনেমা

বিনোদন রিপোর্ট
২০ আগস্ট ২০১৭, ১৯:৫৭আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১৪:১৯

সিনেমার একটি দৃশ্যে ফারজানা ছবি ও আগুন দেশে মুক্তির আগেই ইংল্যান্ডের তিন শহরে মুক্তি পেতে যাচ্ছে বাউল শাহ আব্দুল করিমের জীবননির্ভর সিনেমা ‘রঙ্গের দুনিয়া’। মোক্তাদির ইবনে ছালাম নির্মিত চলচ্চিত্রটি প্রবাসী বাংলাদেশিদের জন্য সে দেশে মুক্তি দিচ্ছে বেঙ্গলি ফিল্ম ক্লাব ইউকে। সম্প্রতি লন্ডনে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির কর্তাব্যক্তিরা।
ইউকে বাংলা ফিল্ম ক্লাবের অন্যতম পরিচালক শাম ইসলাম বলেন, “এখন থেকে প্রতি সপ্তাহে লন্ডন, বার্মিংহাম ও লুটোনের তিনটি প্রেক্ষাগৃহে বাংলাদেশ ও কলকাতার চলচ্চিত্র প্রদর্শন হবে। পর্যায়ক্রমে আরও হল বাড়বে। বাউল আব্দুল করিমকে নিয়ে নির্মিত ‘রঙ্গের দুনিয়া’ চলচ্চিত্রটির মাধ্যমে এ যাত্রা শুরু করতে পেরে আমরা আনন্দিত।”
লালন শাহের পর লোক সংগীতের সবচেয়ে প্রভাব বিস্তারকারী বাউল শিল্পী শাহ আব্দুল করিম। সুনামগঞ্জে বেড়ে ওঠা এই মানুষটি তার গানে মাতিয়েছেন পুরো বাংলা। সংগীতের এই দুই মহান সাধক লালন শাহ ও হাছন রাজাকে নিয়ে ইতিমধ্যে চলচ্চিত্র নির্মিত হলেও শাহ আব্দুল করিমকে নিয়ে ‘রঙ্গের দুনিয়া’ চলচ্চিত্রটিই প্রথম প্রয়াস।
সারা প্রোডাকশনের ব্যানারে আনিস চৌধুরী ও মুকিত চৌধুরীর যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন বাউল গবেষক সিদ্দিকী হারুন।
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন স্বাধীন খসরু। তিনি বলেন, “আমাদের দেশে বর্তমানে ভালো ভালো চলচ্চিত্র নির্মিত হচ্ছে। কলকাতাতেও তাই। দেশে ও পশ্চিমবাংলায় মুক্তিপ্রাপ্ত এসব ছবি প্রবাসী বাঙালিদের দেখানোর সুযোগ করে দিতেই আমাদের এ উদ্যোগ। সবাইকে অনুরোধ করবো আমাদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটে নজর রাখতে।”
তিনি জানান, আগামী ৩-৪ ও ১০-১১ সেপ্টেম্বর চলচ্চিত্রটি প্রদর্শিত হবে লন্ডনের বলিয়ান সিনেমা হলে। বার্মিংহামের পিকাডেলি সিনেমা হলে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে ৩-৪ সেপ্টেম্বর। অন্যদিকে একই তারিখে লুটনের গ্যালাক্সি হলেও প্রদর্শিত হবে ছবিটি।
চলচ্চিত্রটিতে বাউল করিমের কিশোর, তরুণ ও পরিণত বয়সের চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে- ফারজান, আগুন ও খাইরুল আলম সবুজ। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন, স্বাধীন খসরু, ঝুনা চৌধুরী, ফারজানা ছবি, শিরিন বকুল, লাক্স সুপার স্টার শানারেই দেবী শানু, আব্দুল আজিজ, সাইফুল ইসলাম মাহমুদ, আশিক ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রায় ১৫০ জন অভিনেতা-অভিনেত্রী ।
নির্মাতা জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে দেশের বিভিন্ন অডিটরিয়ামে বিকল্পপর্দায় প্রদর্শিত হবে চলচ্চিত্রটি।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল