X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

লালনের সাধুসঙ্গে ১৩ বছর শুটিং!

বিনোদন রিপোর্ট
২১ আগস্ট ২০১৭, ০০:১০আপডেট : ২১ আগস্ট ২০১৭, ০০:১০

ফকির লালন সাঁই এর ধামে অনুষ্ঠিত সাধুসঙ্গ নিয়ে নির্মিত হলো প্রামাণ্যচিত্র ‘ভাবনগর’। প্রায় ১৩ বছর সময় ধরে (২০০৪-২০১৭) অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে শুটিং হয়েছে এটির। নির্মাণ করেছেন মঞ্জুরুল হক।

১৯ আগস্ট জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রামাণ্যচিত্রটির একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
ফকির লালন সাঁই প্রায় দু’শ বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজও প্রতি বছর তার ভক্ত-অনুসারীরা উদযাপন করেন। তার জীবনবোধ প্রকাশ পেয়েছে সংগীতের মাধ্যমে এবং সেই সংগীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে।
প্রামাণ্যচিত্রটির বিষয়বস্তু এই ‘সাধুসঙ্গ’। নির্মাতা দীর্ঘ ১৩ বছর এক গভীর পর্যবেক্ষণের মধ্য দিয়ে তুলে এনেছেন সাধুসঙ্গের এই রূপালিরূপ।
নির্মাতা মঞ্জুরুল হক বলেন, “সঙ্গের সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাদের তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন এতে। প্রত্যেক প্রহরে পরিবেশিত সংগীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেইসব আলাপ ও সংগীতের মালা গেঁথেই নির্মিত হয়েছে আমাদের ‘ভাবনগর’।”
‘ছবিঘর’ এর ব্যানারে নির্মিত এই প্রামাণ্যচিত্রটির পরিচালনার পাশাপাশি এর সংগীতায়োজন, চিত্রনাট্য ও সম্পাদনার কাজও করেছেন পরিচালক নিজেই।
প্রসঙ্গত, নির্মাতা মঞ্জুরুল হক নন্দিত নির্মাতা তারেক মাসুদের চিত্রগ্রাহক হিসেবে যুক্ত ছিলেন। সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদের অকস্মাৎ মৃত্যুর পর নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। বাংলাদেশের পরিবহন ব্যবস্থা ও সড়ক নিরাপত্তা নিয়ে তিনি নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘মৃত্যুফাঁদ’। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস নিয়ে ডকু-ফিকশন ‘নিশঃঙ্ক চিত্ত’র কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়া মওলা বক্স নামে একজন বাউল শিল্পীকে নিয়ে তিনি নির্মাণ করছেন ‘ছয় রাগ ছত্রিশ রাগিণী’ নামে আরেকটি চলচ্চিত্র।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা