X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নায়করাজের দাফন বুধবার, অবশেষে আসছেন বাপ্পি

বিনোদন রিপোর্ট
২২ আগস্ট ২০১৭, ১৭:৪১আপডেট : ২২ আগস্ট ২০১৭, ১৯:২০

রাজ্জাক ও বাপ্পি পূর্ব ঘোষণা অনুযায়ী বিএফডিসি, কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে গুলশান আজাদ মসজিদে শেষ জানাজার মধ্য দিয়ে আজ (২২ আগস্ট) বিকাল ৫টা নাগাদ বনানী কবরস্থানে দাফন করার কথা ছিল নায়করাজ রাজ্জাকের মরদেহ।
সকাল থেকে সেই প্রক্রিয়ার মধ্য দিয়েই এগিয়েছে। তবে বিকাল সাড়ে চারটা নাগাদ সিদ্ধান্তে খানিক বদল আসে। জানানো হয়, আজ (মঙ্গলবার) নয়, কাল (বুধবার) সকাল ১০টা নাগাদ দাফন প্রক্রিয়া সম্পন্ন হবে এই কিংবদন্তির। কারণ, অবশেষে বাবাকে শেষ বিদায় জানাতে কানাডা থেকে ঢাকায় আসছেন বাপ্পি।
চলচ্চিত্র নির্মাতা মনতাজুর রহমান আকবর বাংলা ট্রিবিউনকে জানান, নায়করাজের মেজ ছেলে কানাডা থেকে এরমধ্যে রওয়ানা দিয়েছেন। তিনি ঢাকায় পৌঁছাবেন আনুমানিক ২৩ আগস্ট ভোর ৪টার দিকে। মূলত তার জন্যই দাফনের সিদ্ধান্তে হঠাৎ পরিবর্তন আনা হয়।
আকবর বলেন, ‘মাত্র কয়েক ঘণ্টার জন্য বাপ্পি তার বাবাকে শেষবারের মতো দেখতে পারবেন না, এটা তো কষ্টের বিষয়। তাছাড়া সে অনেক কষ্ট করে টিকিট ম্যানেজ করে আসছে। সেই ভাবনা থেকেই আমরা ধারণা করছি (বুধবার) ভোরে বাপ্পি চলে আসলে সকাল ১০টা নাগাদ দাফন সম্পন্ন করা যাবে।’  
প্রসঙ্গত, গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক।

প্রসঙ্গত, ষাটের দশকের মাঝের দিক থেকে এফডিসিই ছিল রাজ্জাকের দীর্ঘদিনের কর্মস্থল। এখানকার কোথায়ইবা তার পা পড়েনি! সত্তরের দশকে এখানকার ফ্লোরগুলো চাঙা থাকতো তার সুবাদেই। নায়করাজের সিনেমার শুটিং হলো জমজমাট হতো ফ্লোরগুলো। দিনে দিনে ‘নীল আকাশের নিচে’, ‘পিচঢালা পথ’ পেরিয়ে তিনি হয়ে উঠেছিলেন দেশীয় চলচ্চিত্রের ‘রংবাজ’।
সারাজীবন চলচ্চিত্র নিয়েই থেকেছেন রাজ্জাক। অভিনয়ই নয়, এফডিসি তাকে পেয়েছে পরিচালক-প্রযোজক হিসেবেও। ‘অনন্ত প্রেম’, ‘বদনাম’, ‘অভিযান’, ‘বাবা কেন চাকর’, ‘প্রফেসর’, ‘যোগাযোগ’, ‘সৎ ভাই’ পরিচালনা করে নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি। তার প্রযোজনা সংস্থা রাজলক্ষ্মী প্রোডাকশন থেকে তিনি উল্লেখযোগ্য কিছু ছবি নির্মাণ করেছিলেন।
রূপালি পর্দায় রাজ্জাককে ‘বাবা কেন চাকর’-এর মতো অনেক ছবিতে কাঁদতে দেখা গেছে। চরিত্রের প্রয়োজনে তাঁর সেই কান্না কাঁদিয়েছে দর্শকদেরও। কান্না কিংবা কমেডি, প্রেম কিংবা বলিষ্ঠ পুরুষের চরিত্রে এমন মানুষের অভিনয় আর দেখা যাবে না বলে এখন সতীর্থরা কাঁদছেন।
শুধু সতীর্থরাই নন, সারাদেশেই ছড়িয়ে পড়েছে এই শোক। রাজ্জাক ভক্তদের চোখের কোণে জল জমেছে। ২১ আগস্ট ‘অশ্রু দিয়ে লেখা’ হলো বাংলাদেশের চলচ্চিত্রের কিংবদন্তি এক অধ্যায়ের সমাপ্তি।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা