X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বন্যার্তদের জন্য আবারও নির্দেশনায় সৈয়দ জামিল আহমেদ

বিনোদন রিপোর্ট
৩১ আগস্ট ২০১৭, ১৫:৫৮আপডেট : ৩১ আগস্ট ২০১৭, ১৮:৪১

বহু বছর পর মঞ্চনাটকের নির্দেশনায় ফিরলেন সৈয়দ জামিল আহমেদ। সাম্প্রদায়িক সম্প্রীতির আহ্বান নিয়ে সাজানো তার নতুন কাজের নাম ‘রিজওয়ান’। বন্যার্তদের পাশে দাঁড়াতে টানা ১০ দিন এর প্রদর্শনী হবে। এ আয়োজনের নাম রাখা হয়েছে নাটবাঙলা নাট্যোৎসব।

দৃশ্য: ‘রিজওয়ান’ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ‘রিজওয়ান’-এর দুটি করে প্রদর্শনী হবে। প্রতিদিন বিকাল ৪টা ও রাত ৮টায় দেখা যাবে নাটকটি। ধর্ম, রাষ্ট্র, আইন এমনকি শান্তির নামে দুনিয়া জুড়ে হত্যা-ধর্ষণ-লুট-লোপাট বন্ধ করার আহ্বান জানানো হয়েছে এর গল্পে।

সাধারণ ঈদে শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো বন্ধ থাকে। তবে ‘রিজওয়ান’ নতুন নজির স্থাপন করছে। এ প্রসঙ্গে আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার বলেছেন, ‘ঈদে অন্যান্য বিনোদন কেন্দ্রগুলো খোলা থাকলেও শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা বরাবরই বন্ধ থাকতে দেখেছি। সেক্ষেত্রে এ উৎসবের মাধ্যমে তা চালু হওয়ার প্রচলন শুরু হলে ভালো ব্যাপার হবে।’

দৃশ্য: ‘রিজওয়ান’ আইটিআই সভাপতি আরও বলেন, ‘এ প্রদর্শনী থেকে যে টাকা উঠবে তা বানভাসি মানুষের সাহায্যে দেওয়া হবে। তাছাড়া সৈয়দ জামিল আহমেদের কাজের প্রতি আমাদের সবসময় আগ্রহ থাকে। আশা করবো, তার নতুন কাজ দেখবেন এবং একই সঙ্গে বানভাসি মানুষকে সাহায্য করবেন।’

সৈয়দ জামিল আহমেদ (ছবি: সংগৃহীত) মঞ্চে বহুদিন ধরেই ছিলেন না সৈয়দ জামিল আহমেদ। মূলধারার মঞ্চনাটকে সবশেষ ১৯৯২ সালে ঢাকা পদাতিকের ‘বিষাদসিন্ধু’ নির্দেশনা দেন তিনি। তবে মাঝে ২০১২ সালে মামুনুর রশীদের ‘টার্গেট প্লাটুন’ নাটকে মঞ্চসজ্জা ও আলোক নির্দেশনার কাজ করেছেন।
সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত ও ডিজাইন করা প্রথম নাটক ১৯৭৯ সালে নাট্যচক্রের স্কুলে ‘সমুদ্র সওয়ার’। ঢাকা থিয়েটারের প্রযোজনায় দেশের মঞ্চে সেলিম আল দীনের ‘চাকা’র নির্দেশনা দেন ১৯৯১ সালে। এ তালিকায় আরও আছে— ঢাকা পদাতিকের ‘তালপাতার সেপাই’, চট্টগ্রামে বাদল সরকারের ‘ভোমা’ এবং বার্টল্ড ব্রেখটের ‘সমাধান’সহ আরও বেশকিছু নাটক।
পাকিস্তানের করাচিতে ‘এক হাজার অওর এক থি রাঁতে’ এবং ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামায় সেলিম আল দীনের ‘চাকা’ হিন্দি ভাষায় নির্দেশনা দিয়েছেন সৈয়দ জামিল আহমেদ। ২০১০ সালে এনএসডিতে পুনরায় নির্দেশনা দেন উইলিয়াম শেক্সপিয়ারের ‘ম্যাকবেথ’। ২০১২ সালে কলকাতায় উষা গাঙ্গুলির আমন্ত্রণে ‘শ্যামার উড়াল’ নাটক-এর নির্দেশনা দিয়েছেন তিনি। 

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল