বাংলাদেশ ও ভারতে ২৭ অক্টোবর ‘ডুব’

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:০৪, সেপ্টেম্বর ০৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:৩৬, সেপ্টেম্বর ০৫, ২০১৭

‘ডুব’ ছবিতে ইরফান খান ও নুসরাত ইমরোজ তিশা (ছবি: সংগৃহীত)‘বুকের ভিতর বয়ে চলে পাহাড় নামের নদী। আহারে জীবন, আহা জীবন!’— মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবির প্রথম পোস্টারে ছিল এই আবেগ। কেমন সে নদী? উত্তর মিলবে আগামী ২৭ অক্টোবর। ওইদিন বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া ছবিটি।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ফেসবুকে ফারুকী ‘ডুব’ মুক্তির তারিখ ঘোষণা দিয়েছেন। প্রথম পোস্টারে উল্লেখ করা নদীর প্রসঙ্গ টেনে তিনি লিখেছেন, ‘অক্টোবরের সাতাশ তারিখ থেকে দেখা মিলবে সেই নদীর। আসিতেছে।’

‘ডুব’ ছবির প্রথম পোস্টারে ইরফান খানবলিউড অভিনেতা ইরফান খান অভিনীত বাংলাদেশের প্রথম ছবি ‘ডুব’। এর মুক্তি উপলক্ষে উদ্বোধনী প্রদর্শনী ও প্রচারণায় অংশ নিতে আগামী ২৫ অক্টোবর ঢাকায় আসবেন তিনি। ছবি মুক্তির দিনেই তার মুম্বাই ফিরে যাওয়ার কথা রয়েছে।
‘ডুব’-এর শুটিংয়ে অংশ নিতে গত বছরের ১৭ মার্চ ঢাকায় আসেন ইরফান। এতে তার সঙ্গে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও কলকাতার পার্নো মিত্র। 
ছবিটির ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা পড়ে ‘ডুব’। কিন্তু এর মধ্যে দেশ-বিদেশের একাধিক গণমাধ্যমে ফলাও করে প্রচার হয়— কিংবদন্তি সাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জীবন নিয়ে সাজানো হয়েছে ছবিটি। এক্ষেত্রে হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন কিংবা তার পরিবারের কোনও সদস্যের অনুমতি নেওয়া হয়নি। এমন অভিযোগ করে ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে আপত্তিপত্র পাঠান শাওন। মূলত এ কারণে সেন্সর বোর্ডে জমা পড়ার অগেই আটকে যায় ‘ডুব’। ১৬ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে প্রিভিউ কমিটির অনাপত্তিপত্র স্থগিত হয়। অবশেষে প্রায় ছয় মাস পর গত ৮ আগস্ট সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় ‘ডুব’।
অন্যদিকে ছবিটির গল্প যে হুমায়ূন আহমেদের জীবনের একাংশ থেকে নেওয়া তা বরাবরই অস্বীকার করেছেন ফারুকী। তার বক্তব্য ছিল এমন— ‘আমার সিনেমার সব চরিত্র কাল্পনিক। এটা বায়োপিক নহে।’


চলচ্চিত্র বিষয়ক বিখ্যাত সাময়িকী ভ্যারাইটি,  হলিউড রিপোর্টার ও স্ক্রিন ডেইলি পৃথক রিভিউতে ছবিটির প্রশংসা করেছে। ইতোমধ্যে রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কমেরসান্ত জুরি প্রাইজ’ পেয়েছে ‘ডুব’। এর আগে ছবিটি প্রদর্শিত হয় চীনের ২০তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র ও টেলিভিশন উৎসবের প্রতিযোগিতা বিভাগে। 
বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রতিষ্ঠান। এতে গান থাকছে কেবল একটি। ‘আহা জীবন’ শিরোনামের গানটি লিখেছেন ও গেয়েছেন চিরকুট ব্যান্ডের অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমি। 

/জেএইচ/

লাইভ

টপ