X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গায়ক সালমান শাহ্’র গল্প (ভিডিও)

বিনোদন রিপোর্ট
০৬ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩২আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১৮

সালমান শাহ্ (জন্ম: ১৯ সেপ্টেম্বর ১৯৭১, মৃত্যু: ৬ সেপ্টেম্বর ১৯৯৬) ধূমকেতুর মতো আবির্ভাব যাকে বলে। নব্বই দশকে দেশীয় চলচ্চিত্রে এলেন, দেখলেন, জয় করলেন সালমান শাহ্। রূপকথার মতোই যেন ঘটেছিল সব। হুট করে এসেই দর্শকদের মন জয় করে নিলেন তিনি। তার অভিনীত ২৭টি ছবিতে ব্যবহৃত বেশিরভাগই গানই জনপ্রিয়। শুধু অভিনয় নয়, গানের প্রতিও ছিল ক্ষণজন্মা এই তারকার অন্যরকম ভালোলাগা। বাজাতে পারতেন গিটার। 

ছোটবেলা থেকেই গান গাইতেন শাহরিয়ার চৌধুরী ইমন (পারিবারিক নাম)। সিলেট টিভি উদ্বোধনের দিন মায়ের সঙ্গে গিয়ে তৎকালীন তথ্যমন্ত্রীকে ‘সোনা সোনা সোনা লোকে বলে সোনা, সোনা নয় যতো খাঁটি’ গানটি গেয়ে শোনান তিনি। আরেকদিন মায়ের সঙ্গে গিয়েছিলেন বাংলাদেশ বেতারে। তখন শিশুদের গানের অনুষ্ঠানের রেকর্ডিং হচ্ছিল। প্রযোজক তাকে দিয়ে গাওয়ালেন ‘প্রজাপতি কোথায় পেলে ভাই এমন রঙিন পাখা’ তিনি।

জনপ্রিয় হওয়ার পর ছোট-বড় দুই পর্দার জন্যই গান গেয়েছিলেন সালমান শাহ্। ১৯৯৪ সালে ধারাবাহিক নাটক ‘ইতিকথা’য় গিটার বাজিয়ে গান করেন তিনি। ‘বজ্র যোগিণী’ শিরোনামের গানটি তার কণ্ঠে সামনে বসে শুনেছেন প্রয়াত গোলাম মোস্তফা এবং প্রবীণ অভিনেত্রী শর্মিলী আহমেদ। একই ধারাবাহিকের আরেকটি দৃশ্যে ‘মা’ বিষয়ক ইংরেজি গান গেয়েছিলেন তিনি।

১৯৯৪ সালেই নিজের অভিনীত ‘প্রেমযুদ্ধ’ ছবির একটি রোমান্টিক গানে কণ্ঠ দেন সালমান শাহ্। এর শিরোনাম ‘ও তুমি আমার জীবনে এক স্বপ্ন যেন’। এর কথা মৌলিক হলেও সুরটি বলিউডের ‘১৯৪২: অ্যা লাভ স্টোরির’ ছবিতে কুমার শানুর গাওয়া একটি গানের। তবুও সালমান গাওয়ার সুবাদে এটি জনপ্রিয়তা পায়। জীবন রহমান পরিচালনায় ছবিটিতে তার বিপরীতে ছিলেন লিমা।

গান গাওয়াই শুধু নয়, মিউজিক ভিডিওতে মডেলও হয়েছিলেন সালমান শাহ্। হানিফ সংকেতের ‘ইত্যাদি’ অনুষ্ঠানে তারই গাওয়া একটি গানে মডেল হন সালমান। এর কথা এমন— ‘নামটি ছিল অপূর্ব, কথা আর কাজে ছিল অপূর্ব, সবকিছু মিলিয়ে বাবা-মার কাছে অপূর্বই ছিল গর্ব’। ভিডিওটির গল্পে সুদর্শন তরুণ অপূর্ব বন্ধুদের পাল্লায় পড়ে মাদকাসক্ত হয়ে শেষমেষ মারা যায়। এই গানে নীলা চৌধুরীই তার মায়ের ভূমিকায় অভিনয় করেন।

* ‘ইতিকথা’ (১৯৯৪) নাটকে সালমান শাহ’র কণ্ঠে গান:

* ‘ইতিকথা’ (১৯৯৪) নাটকে সালমান শাহ’র কণ্ঠে ইংরেজি গান:



* ‘প্রেমযুদ্ধ’ (১৯৯৪) ছবিতে সালমান শাহ’র কণ্ঠে গান:

* ‘ইত্যাদি’র গানে মডেল সালমান শাহকে দেখুন:



/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল