X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রবীন্দ্রসংগীতেও পারদর্শী ছিলেন ফিরোজা বেগম

বিনোদন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৫:১০আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৩

ফিরোজা বেগম (জন্ম: ২৮ জুলাই ১৯৩০, মৃত্যু: ৯ সেপ্টেম্বর ২০১৪) নজরুলসংগীতের কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগমের জীবনটা যেন ছিল গানের আসরের মধুর কোনও রাগ। ৬৫ বছরেরও বেশি সময় ধরে সংগীত সাধনা করেছেন তিনি। নজরুলের গানের বিশ্বব্যাপী প্রসারে তার ভূমিকা অপরিসীম। তার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে চিরবিদায় নেন তিনি।

রবীন্দ্রসংগীতেও সমান পারদর্শী ছিলেন ফিরোজা বেগম। তার কণ্ঠে কবিগুরুর গান শুনে মুগ্ধ হয়েছিলেন পঙ্কজ মল্লিকের মতো প্রখ্যাত শিল্পী। তাই তাকে গান শেখানোর জন্য কলকাতার বাড়িতে চলে এসেছিলেন তিনি। শুধু নজরুল-রবীন্দ্রই নয়; আধুনিক গান, গজল, ভজন সব গানই করেছেন গুণী এই শিল্পী।
মজার আরেকটি তথ্য হলো, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘মহেশ’ গল্প অবলম্বনে একটি চলচ্চিত্রে আমিনা চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন ফিরোজা বেগম। কিন্তু তিনি রাজি হননি। আমৃত্যু গানেই নিবেদিত রেখেছিলেন নিজেকে। পেয়েছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সান্নিধ্য। 
ফিরোজা বেগম ছিলেন উপমহাদেশীয় সংগীতের অন্যতম পুরোধা। তার দেখানো পথ অনুসরণ করে দেশে অনেক জনপ্রিয় নজরুলসংগীত শিল্পীর আবির্ভাব হয়েছে। 



তৃতীয় মৃত্যুবার্ষিকীতে ফিরোজা বেগমকে স্মরণ করবে তার পরিবার ও আত্মীয়স্বজন। শনিবার ঘরোয়াভাবে তারা কিছু আয়োজন করছেন। তবে এই কিংবদন্তির প্রয়াণ দিবসে শিল্পকলা একাডেমি কিংবা অন্য কোনও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তেমন কোনও আয়োজনের খবর পাওয়া যায়নি।
১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মেছিলেন ফিরোজা বেগম। বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল ছিলেন ব্রিটিশ সরকারের প্রথম মুসলমান সরকারি কৌসুলি। মায়ের নাম বেগম কওকাবুন্নেসা।
১৯৫৬ সালে কমল দাশগুপ্তের সঙ্গে বিয়ের বন্ধনে জড়ান ফিরোজা বেগম। তাদের দুই ছেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদ দেশের জনপ্রিয় ব্যান্ড মাইলসের প্রতিষ্ঠাতা সদস্য। 
ফিরোজা বেগম বিভিন্ন সময়ে পেয়েছেন অসংখ্য পুরস্কার। এর মধ্যে উল্লেখযোগ্য— স্বাধীনতা পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, শ্রেষ্ঠ টিভি শিল্পী পুরস্কার (পাকিস্তান এবং বাংলাদেশ), নাসিরউদ্দিন স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক, দীনানাথ সেন স্বর্ণপদক, সত্যজিৎ রায় স্বর্ণপদক। ২০১২ পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ নজরুল সম্মাননাও পান তিনি। 

/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)