X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভিয়েতনাম উৎসবে ‘অনামিকা সাগরকন্যা’

বিনোদন রিপোর্ট
১০ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২২আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫০

ভিয়েতনামে আন্তর্জাতিক নৃত্য উৎসবে নির্বাচিত হলো তুরঙ্গমীর প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে জায়গা করে নিলো এটি। ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয়ের আয়োজনে নিন বিন শহরে আগামী ১৬ সেপ্টেম্বর শুরু হবে উৎসব। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

দৃশ্য: ‘অনামিকা সাগরকন্যা’ উৎসবে তুরঙ্গমী ছাড়াও নির্বাচিত হয়েছে রাশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, রিপাবলিক অব কোরিয়া, ইন্দোনেশিয়া, কলম্বিয়া, মিসর, ব্রুনেই, সিঙ্গাপুর, মিয়ানমার, জাপান, চীন, লাওস, কম্বোডিয়া ও স্বাগতিক ভিয়েতনামের পেশাদার ও মূলধারার নাচের দলগুলো।

তুরঙ্গমী রেপার্টরী ড্যান্স থিয়েটারের আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত বাংলা ট্রিবিউনকে বললেন, “এ বছরের জানুয়ারিতে ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয় একটি প্রজ্ঞাপন জারি করে। এখানে উল্লেখ করা নিয়ম অনুযায়ী আমাদের প্রযোজনার ভিডিও জমা দেই। এরপর জুনে আনুষ্ঠানিক চিঠি দিয়ে আমাদের জানানো হয়, আন্তর্জাতিক জুরি বোর্ডের বিবেচনায় ‘অনামিকা সাগরকন্যা’ এবং কোরিওগ্রাফি ‘রেজোল্যুশন’ নির্বাচিত হয়েছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পেশাদার নাচের দলগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে এই অর্জন আমাদের জন্য আনন্দের ব্যাপার।”

এর আগে ২০১৪ সালে ব্যাংকক ইফ ফেস্টিভ্যাল অব পারফর্মেন্স আর্টসে সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয়েছিল ‘অনামিকা সাগরকন্যা’। দেশ-বিদেশে বিভিন্ন আয়োজনে এ পর্যন্ত এর ১২টি মঞ্চায়ন হয়েছে। প্রযোজনাটির মূল ভাবনা, পাণ্ডুলিপি, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত। পরিবেশনায় তুরঙ্গমীর শিল্পীরা।

‘অনামিকা সাগরকন্যা’ একজন প্রেমিকের গল্প। প্রেমের জন্য পৃথিবী জুড়ে নানান সভ্যতা ও সংস্কৃতির পরিভ্রমণের মধ্য দিয়ে সে তার স্বপ্নসুন্দরীকে খুঁজছে। বাংলা সাহিত্যকে সমসাময়িক নৃত্যে প্রয়োগ করে এই প্রযোজনার মধ্য দিয়ে আন্তর্জাতিক দর্শকদের সামনে আধুনিক বাংলাদেশকে তুলে ধরা চেষ্টা করা হয়েছে।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!