X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কলকাতায় আবারও আলোচনায় জয়া

বিনোদন রিপোর্ট
১২ সেপ্টেম্বর ২০১৭, ১২:৪৯আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৬

জয়া আহসান (ছবি: সংগৃহীত) আবারও প্রশংসায় ভাসছেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। দেশের বাইরের আরেকটি পুরস্কার এলো তার ঘরে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটসে অনুষ্ঠিত তৃতীয় ক্যালেডোস্কোপ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রী হয়েছেন তিনি। কলকাতার কৌশিক গাঙ্গুলির ‘বিসর্জন’ ছবির জন্য এ স্বীকৃতি উঠলো তার হাতে।

জয়া আহসান (ছবি: সংগৃহীত) তিন দিনের উৎসবটি শুরু হয় ৮ সেপ্টেম্বর। সোমবার (১১ সেপ্টেম্বর) সমাপনী দিনে বিজয়ীদের নাম ঘোষণা করেছেন আয়োজকরা। সেরা ছবি হয়েছে ‘বিসর্জন’। সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরস্কারপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন জয়া।
এর আগে একই ছবির জন্য ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ডে (আইবিএফএ) সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া। বাংলাদেশ-ভারতের সীমান্তের উত্তপ্ত পরিস্থিতির মধ্যে একটি সমান্তরাল প্রেমের গল্প তুলে ধরা হয়েছে ‘বিসর্জন’-এ। ছবিটিতে তার চরিত্রের নাম পদ্মা। ইছামতীর পাড়ে বাংলাদেশের গ্রামাঞ্চলের এক হিন্দু বিধবা তিনি। তার জীবনের লড়াই নিয়েই গল্প। ঘটনাক্রমে তার পরিচয় হয় নাসির আলীর (আবির চ্যাটার্জি) সঙ্গে। তারপর তাদের মধ্যে গড়ে ওঠে সুন্দর সম্পর্ক।
অপেরা মুভিজ প্রযোজিত ছবিটি মুক্তি পায় গত পহেলা বৈশাখে। দর্শক-সমালোচকদের প্রশংসা ছাড়া পুরস্কারও পেয়েছে এটি। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার আঞ্চলিক ভাষায় নির্মিত সেরা ছবি হয়েছে ‘বিসর্জন’।
এদিকে বাংলাদেশে জয়ার হাতে আছে বেশ কয়েকটি ছবি। এর মধ্যে কথাশিল্পী হাসান আজিজুল হকের দেশভাগের গল্প নিয়ে ‘খাঁচা’ সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে কাটছাট ছাড়াই। এটি পরিচালনা করেছেন আকরাম খান।
বাংলাদেশে জয়ার হাতে থাকা অন্য ছবিগুলোর মধ্যে রয়েছে নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ এবং অনম বিশ্বাসের ‘দেবী’। সম্প্রতি কলকাতার নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরীর স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ভালোবাসার শহর’ নিয়ে দারুণ সাড়া পান তিনি।

 

/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া