X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

যৌথ প্রযোজনা: নিয়ম ভাঙলে কাজের সুযোগ নেই বিদেশি নির্মাতাদের

বিনোদন রিপোর্ট
১২ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৭আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৩

যৌথ প্রযোজনায় নির্মিত তিনটি ছবির পোস্টার যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণে নতুনভাবে খসড়া নীতিমালা তৈরি করেছে তথ্য মন্ত্রণালয়। যাচাই-বাছাইয়ের পর এটি অনুমোদন করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়ের একটি সূত্র। 

খসড়া নীতিমালাটি প্রকাশিত হয়েছে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এখানে রাখা হবে এটি। সূত্রে আরও জানা গেছে, খসড়া নীতিমালার ব্যাপারে মতামত নেওয়া হবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। যদি গুরুত্বপূর্ণ আরও কিছু পাওয়া যায়, তাহলে আলোচনা সাপেক্ষে অন্তর্ভুক্ত করে অনুমোদন নিয়ে প্রকাশ হবে চূড়ান্ত নীতিমালা। এজন্য তা ইতোমধ্যে পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দফতরে।
নতুন এসব নিয়মের পাশাপাশি যেসব কারণে যৌথ প্রযোজনার চলচ্চিত্র প্রদর্শনের অযোগ্য বলে বিবেচিত হবে আগের নীতিমালার সেই বিষয়গুলো বহাল রাখা হয়েছে নতুন নীতিমালায়।
খসড়া নীতিমালাটি উপস্থাপন করা হয়েছে ৮টি ভাগে। অনিয়মের ক্ষেত্রে উল্লেখ রয়েছে হুশিয়ারি। এতে বলা হয়— বিদেশি কোনও প্রযোজক বা পরিচালক যৌথ প্রযোজনার নীতিমালা লঙ্ঘন করলে পরবর্তী সময়ে তিনি বা তারা আর বাংলাদেশে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের অনুমতি পাবেন না। 

মূল নীতিমালার অন্যান্য শর্তের মধ্যে রয়েছে—  

# যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রের কাহিনি মৌলিক হতে হবে।

# নীতিমালায় শিল্পী ও কলাকুশলীর সমানুপাত বাধ্যতামূলক। চলচ্চিত্র পরিচালনার ক্ষেত্রে দেশগুলোর যৌথ চলচ্চিত্র পরিচালক নিয়োজনকে উৎসাহিত করা হবে। তবে সাধারণভাবে যৌথ চলচ্চিত্র প্রযোজনার ক্ষেত্রে প্রধান চরিত্রের অভিনয়শিল্পী এবং মুখ্য কারিগরি কর্মীসহ শিল্পী ও কলাকুশলী সমানুপাতিক হারে নিয়োগের বিষয়টি শতভাগ নিশ্চিত করতে হবে।

কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, গায়ক-গায়িকা, সহকারী পরিচালক, নৃত্য পরিচালক, কোরিওগ্রাফার, চিত্রগ্রাহক, সম্পাদক, শিল্প নির্দেশক, বিশেষ দৃশ্য পরিচালক, ব্যবস্থাপকসহ চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সরাসরি সম্পৃক্ত অন্যরা কারিগরি কর্মী ও কলাকুশলী হিসেবে বিবেচিত হবেন।

তবে বাস্তব ক্ষেত্রে কোনও কারণ ও প্রয়োজনে শিল্পী ও কলাকুশলী সমানুপাতিক হারে নিয়োগ না করে কমবেশি করার আবশ্যকতা থাকলে যৌথ প্রযোজনার আবেদনপত্র জমা দেওয়ার সময় যথাযথ এর যৌক্তিকতা প্রদর্শন করতে হবে। বাছাই কমিটির মতামত সাপেক্ষে মন্ত্রণালয় এ বিশেষ অনুমতি প্রদান করবে।

# চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশনও সাধারণত সংশ্লিষ্ট দেশগুলোর সমানুপাতিক হারে নির্ধারিত হবে। তবে কাহিনি ও চিত্রনাট্যের প্রয়োজনে এবং বাস্তব কোনও কারণে শুটিংয়ের লোকেশন সমানুপাতিক হারে নির্ধারণ করা না গেলে আবেদনপত্র দাখিলের সময় যথাযথ যৌক্তিকতা প্রদর্শন করতে হবে। বাছাই কমিটির মতামত সাপেক্ষে মন্ত্রণালয় এ বিষয়ে বিশেষ অনুমতি দেবে। গল্পের প্রয়োজনে তৃতীয় কোনও দেশ বা দেশগুলোতেও চিত্রায়ণ করা যাবে।

# চলচ্চিত্র চিত্রায়নের ক্ষেত্রে বাংলাদেশের লোকেশনে চিত্রগ্রহণের কমপক্ষে ৭ দিন আগে স্থান ও তারিখ উল্লেখ করে বাংলাদেশি প্রযোজক বা প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিএফডিসিকে অবহিত করতে হবে। কোনও প্রযোজক বা পরিচালক একই বছরে যে কোনও সংখ্যক যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণ করতে পারবেন।

# যৌথ প্রযোজনায় নির্মিতব্য চলচ্চিত্রের চিত্রনাট্য পরীক্ষা ও পর্যালোচনাসহ পূর্ণাঙ্গ প্রস্তাব পরীক্ষা করে চলচ্চিত্রটি নির্মাণের অনুমোদনের জন্য সুপারিশ বা মতামত দিতে এবং নির্মাণ শেষে চলচ্চিত্র দেখে প্রদর্শনের জন্য চলচ্চিত্র সেন্সর বোর্ডে দাখিলের ছাড়পত্র দিতে বিএফডিসিতে (বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা) একটি বাছাই কমিটি গঠন করা হবে। এ কমিটির প্রস্তাব বিবেচনা করে তথ্য মন্ত্রণালয় যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের ব্যাপারে চূড়ান্ত প্রশাসনিক সিদ্ধান্ত দেবে।

# যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের অনুমতি দেওয়া ও নির্মিত চলচ্চিত্র প্রদর্শনের বিষয়ে বাছাই কমিটির সিদ্ধান্তের পর সংশ্লিষ্ট প্রযোজক-প্রযোজনা প্রতিষ্ঠান তথ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপিল করতে পারবে। আপিল আবেদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি আপিল কমিটিও থাকবে। এ কমিটির সভাপতি হবেন তথ্য সচিব।

# চূড়ান্ত অনুমোদন ও চিত্রায়নের অনুমোদনের আগে চলচ্চিত্র নির্মাণ কাজ ও শুটিং শুরু করা যাবে না। চিত্রায়নের অনুমতি পাওয়ার পর ন্যূনতম ৭৫ দিন না পেরোলে জমা দেওয়া যাবে না চলচ্চিত্র প্রিভিউর জন্য।

/এমআই/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!