X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

এবারের এমি অ্যাওয়ার্ডস জিতলেন যারা

বিনোদন ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪২আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৫৬

সেরা ড্রামা সিরিজ “দ্য হ্যান্ডমেইড’স টেল”-এর কলাকুশলীরা টেলিভিশনের ‘অস্কার’তুল্য এমি অ্যাওয়ার্ডসের ৬৯তম আসরে সেরা ড্রামা সিরিজের মতো সামনের সারিসহ সর্বাধিক পাঁচটি পুরস্কার জিতেছে স্ট্রিমিং সার্ভিস হুলুর “দ্য হ্যান্ডমেইড’স টেল”। এইচবিও’র লিমিটেড সিরিজ ‘লিটল বিগ লাইস’ও পেয়েছে পাঁচটি সম্মান। একই চ্যানেলের ‘ভিপ’-এর ঘরে গেছে সেরা কমেডি সিরিজসহ সর্বোচ্চ দুটি পুরস্কার। রবিবার (১৭ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলসে টেলিভিশন অ্যাকাডেমি আয়োজিত জমকালো অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয় বিজয়ীদের মধ্যে। ‘স্যাটারডে নাইট লাইভ’-এর জন্যও রাতটা ছিল বড়। এটি পেয়েছে তিনটি পুরস্কার।

ড্রামার সিরিজের মধ্যে ‘ওয়েস্ট ওয়ার্ল্ড’, ‘বেটার কল সাউল’, ‘দ্য ক্রাউন’, ‘হাউস অব কার্ডস’, ‘স্ট্রেঞ্জার থিংস’, ‘দিস ইজ আস’ হেরে গেলো “দ্য হ্যান্ডমেইড’স টেল”-এর কাছে। এটি তৈরি হয়েছে ১৯৮৫ সালে প্রকাশিত মার্গারেট অ্যাটউডের উপন্যাস অবলম্বনে। এতে যৌন দাসত্বে বাধ্য হওয়া এক নারীর চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য ড্রামা সিরিজের সেরা অভিনেত্রী হয়েছেন এলিজাবেথ মস। কেরি রাসেল (দ্য আমেরিকানস), ক্লেয়ার ফয় (দ্য ক্রাউন), রবিন রাইট (হাউস অব কার্ডস), ভায়োলা ডেভিস (হাউ টু গেট অ্যাওয়ে উইথ মার্ডার) ও ইভান র্যা চেল উডকে (ওয়েস্ট ওয়ার্ল্ড) হটিয়ে এই স্বীকৃতি পেলেন তিনি। ড্রামা সিরিজের সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগের স্বীকৃতিও গেছে “দ্য হ্যান্ডমেইড’স টেল” তারকা অ্যান ডাউডের হাতে। এছাড়া পরিচালনা ও চিত্রনাট্য শাখায় সেরা হয়েছে সিরিজটি।

লিমিটেড সিরিজ বিভাগে ‘বিগ লিটল লাইস’-এর কাছে ধরাশায়ী হয়েছে ‘ফার্গো’, ‘ফিউড: বেটি অ্যান্ড জোয়ান’, ‘জিনিয়াস’, ‘দ্য নাইট অফ’। লিমিটেড সিরিজের সেরা অভিনেত্রী নিকোল কিডম্যান, সেরা পার্শ্ব অভিনেতা আলেক্সান্ডার স্কার্সগার্ড ও সেরা পার্শ্ব অভিনেত্রী লরা ডার্ন— তিনজনই ‘বিগ লিটল লাইস’ তারকা। একই সিরিজের জন্য জ্যঁ-মার্ক ভ্যালির হাতে গেছে সেরা পরিচালকের স্বীকৃতি।

কমেডি সিরিজ বিভাগে ‘ভিপ’ ছিল ‘আটলান্টা’, ‘ব্ল্যাক-ইশ’, ‘মাস্টার অফ নান’, ‘মর্ডান ফ্যামিলি’, ‘সিলিকন ভ্যালি’, ‘আনব্রেকেবল কিমি শ্মিট’-এর জন্য হতাশার। ‘ভিপ’-এর জন্য টানা ষষ্ঠবারের মতো সেরা অভিনেত্রী হয়েছেন জুলিয়া লুইস-ড্রেফাস।

এনবিসি চ্যানেলের ‘স্যাটারডে নাইট লাইভ’-এর জন্য কমেডি সিরিজের সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন অ্যালেক ব্যাল্ডউইন। তিনি বলেছেন, ‘শেষ পর্যন্ত জনাব প্রেসিডেন্ট, এই যে আপনার কাছে এমি এলো!’

গেম শো ‘দ্য অ্যাপ্রেন্টিস’-এর জন্য কখনও এমি না পাওয়ায় বরাবরই হতাশায় পুড়েছেন ট্রাম্প। সেজন্যই তাকে বিদ্রুপ করলেন ব্যাল্ডউইন। কমেডি স্কেচ শো ‘স্যাটারডে নাইট লাইভ’-এ নিয়মিত প্রেসিডেন্ট ট্রাম্পের ছদ্মবেশে হাজির হয়েছেন তিনি। তার সঙ্গে হিলারী ক্লিনটনের ভূমিকায় অভিনয়ের সুবাদে কমেডি সিরিজের সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার গেছে কেট ম্যাককিননের কাছে। সেরা ভ্যারাইটি স্কেচ সিরিজ পুরস্কারও পেয়েছে ‘স্যাটারডে নাইট লাইভ’।

অ্যালেক ব্যাল্ডউইন অনুষ্ঠানে ট্রাম্পকে উপহাস করে এমন কৌতুক করেছেন বেশ কয়েকজন। উপস্থাপক স্টিফেন কোলবার্ট যেমন সরস মন্তব্যে বলেছেন, ‘তিনি এমি জিতলে আমি নিশ্চিত প্রেসিডেন্ট পদে আর দাঁড়াতেন না! এটা আপনাদের দোষ! তিনি কখনও ক্ষমা করবেন না আপনাদের, কখনও না! তবে প্রেসিডেন্টের মতো এমি অ্যাওয়ার্ডসও জনগণের ভোটে দিলে এমনটা হতো না!’

“ডলি পার্টন’স ক্রিসমাস অফ ম্যানি কালারস: সার্কেল অফ লাভ”, ‘দ্য ইমমর্টাল লাইফ অফ হেনরিয়েটা ল্যাকস’, ‘শার্লক: দ্য লাইং ডিটেক্টিভ’, ‘দ্য উইজার্ড অব লাইস’কে হটিয়ে সেরা টিভি মুভি হয়েছে ‘ব্ল্যাক মিরর: সান জুনিপেরো’। ২৩ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি দর্শক দেখেছে এমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান।
‘ওয়েস্ট ওয়ার্ল্ড’ ও ‘স্ট্রেঞ্জার থিংস’-এর মতো আলোচিত কয়েকটি সিরিজ প্রত্যাশা অনুযায়ী পুরস্কৃত হয়নি। এ দুটি সিরিজই ফিরেছে শূন্য হাতে। ‘গেম অব থ্রোনস’ বিবেচিত হয়নি পুরস্কারের জন্য নির্ধারিত সময় প্রচার না হওয়ায়। একইভাবে ‘টুইন পিকস’কেও আগামী এমির জন্য অপেক্ষা করতে হবে।

এমি অ্যাওয়ার্ডস ২০১৭: বিজয়ী তালিকা

ড্রামা সিরিজ: দ্য হ্যান্ডমেইড’স টেল

কমেডি সিরিজ: ভিপ
লিমিটেড সিরিজ: বিগ লিটল লাইস
সেরা টিভি মুভি: ব্ল্যাক মিরর: সান জুনিপেরো
অভিনেত্রী (ড্রামা সিরিজ): এলিজাবেথ মস (দ্য হ্যান্ডমেইড’স টেল)
অভিনেতা (ড্রামা সিরিজ): স্টার্লিং কে ব্রাউন (দিস ইজ আস)
পার্শ্ব অভিনেত্রী (ড্রামা সিরিজ): অ্যান ডাউড (দ্য হ্যান্ডমেইড’স টেল)
পার্শ্ব অভিনেতা (ড্রামা সিরিজ): জন লিথগো (দ্য ক্রাউন)
অভিনেতা (কমেডি সিরিজ): ডোনাল্ড গ্লোভার (আটলান্টা)
অভিনেত্রী (কমেডি সিরিজ): জুলিয়া লুই-ড্রেফাস (ভিপ)
পার্শ্ব অভিনেত্রী (কমেডি সিরিজ): কেট ম্যাককিনন (স্যাটারডে নাইট লাইভ)
পার্শ্ব অভিনেতা (কমেডি সিরিজ): অ্যালেক ব্যাল্ডউইন (স্যাটারডে নাইট লাইভ)
অভিনেত্রী (লিমিটেড সিরিজ): নিকোল কিডম্যান (বিগ লিটল লাইস)
অভিনেতা (লিমিটেড সিরিজ): রিজ আহমেদ (দ্য নাইট অফ)
পার্শ্ব অভিনেত্রী (লিমিটেড সিরিজ): লরা ডার্ন (বিগ লিটল লাইস)
পার্শ্ব অভিনেতা (লিমিটেড সিরিজ): আলেক্সান্ডার স্কার্সগার্ড (বিগ লিটল লাইস)
পরিচালনা (ড্রামা সিরিজ): রিড মোরানো (দ্য হ্যান্ডমেইড’স টেল)
পরিচালনা (কমেডি সিরিজ): ডোনাল্ড গ্লোভার (আটলান্টা)
পরিচালনা (লিমিটেড সিরিজ): জ্যঁ-মার্ক ভ্যালি (বিগ লিটল লাইস)
চিত্রনাট্যকার (ড্রামা সিরিজ): ব্রুস মিলার (দ্য হ্যান্ডমেইড’স টেল)
চিত্রনাট্যকার (কমেডি সিরিজ): আজিজ আনসারি ও লেনা ওয়াইটি (মাস্টার অব নান)
চিত্রনাট্যকার (লিমিটেড সিরিজ): চার্লি ব্রুকার (ব্ল্যাক মিরর)
রিয়েলিটি-কম্পিটিশন অনুষ্ঠান: দ্য ভয়েস
ভ্যারাইটি স্কেচ সিরিজ: স্যাটারডে নাইট লাইভ
ভ্যারাইটি টক সিরিজ: লাস্ট উইক টুনাইট উইথ জন অলিভার
আরও পড়ুন-
এমি ২০১৭: মনোনয়নে শীর্ষে যারা





/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার