X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এমিতে নতুন নতুন ইতিহাস

জনি হক
১৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩১আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৪৯

জুলিয়া লুইস-ড্রেফাস এমি অ্যাওয়ার্ডসের ৬৯তম আসরে কতো ইতিহাসই না জন্ম নিলো। চাইলে এবারের আয়োজনকে দেওয়া যায় ইতিহাসের মেলার খেতাব! হয়েছে কয়েকটি রেকর্ডও। এসবের সমন্বয়ে স্মরণীয় হয়ে থাকবে টেলিভিশনের ‘অস্কার’তুল্য এ স্বীকৃতি। রবিবার (১৭ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলসে টেলিভিশন অ্যাকাডেমি আয়োজিত জমকালো অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয় বিজয়ীদের মধ্যে। সেগুলোর মধ্য থেকে ইতিহাস গড়ার খবরগুলো নিয়ে এই আয়োজন—

জুলিয়া লুইস-ড্রেফাসের ছক্কা!
এইচবিও চ্যানেলের ‘ভিপ’-এ অহংকারী প্রেসিডেন্ট পদপ্রার্থী সেলিনা মেয়ার চরিত্রে অভিনয় করে টানা ষষ্ঠবারের মতো কমেডি সিরিজের সেরা অভিনেত্রীর এমি জিতলেন জুলিয়া লুই-ড্রেফাস। একই চরিত্রের জন্য কোনও অভিনয়শিল্পীর সর্বাধিক এমি জয়ের রেকর্ড এটাই। এবার জুলিয়ার কারণে হতাশ হতে হয়েছে একই বিভাগে মনোনীত কিংবদন্তি জেন ফন্ডাকে (গ্রেস অ্যান্ড ফ্রাঙ্কি)।

স্টার্লিং কে ব্রাউন ২০ বছর পর...
এনবিসি চ্যানেলের ‘দিস ইজ আস’-এ শ্বেতাঙ্গ পরিবারে দত্তক থাকা আফ্রিকান-আমেরিকান পুরুষের চরিত্রে দুর্দান্ত অভিনয়ের জন্য ড্রামা সিরিজের সেরা অভিনেতা হয়েছেন স্টার্লিং কে ব্রাউন। কেভিন স্পেসি (হাউস অব কার্ডস), অ্যান্থনি হপকিন্স (ওয়েস্ট ওয়ার্ল্ড) ও লিয়েভ শ্রাইবারের (রে ডোনোভান) মতো হলিউড তারকাদের হতাশ করেছেন তিনি। ড্রামা সিরিজের সেরা অভিনেতা বিভাগে ২০ বছর পর কোনও আফ্রিকান-আমেরিকান অভিনেতা আবারও পুরস্কার পেলেন।

লিনা ওয়েট আফ্রিকান-আমেরিকান নারী চিত্রনাট্যকারের হাতে পুরস্কার
প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে কমেডি সিরিজের চিত্রনাট্যকার হিসেবে পুরস্কার জিতে এমিতে ইতিহাস গড়লেন লিনা ওয়েট। নেটফ্লিক্সের ‘মাস্টার অব নান’-এ আজিজ আনসারির সঙ্গে যৌথ চিত্রনাট্যকার হিসেবে থ্যাংকসগিভিং পর্ব লেখেন তিনি। এটি সাজানো হয় লিনার বাস্তব অভিজ্ঞতা অবলম্বনে।
ডোনাল্ড গ্লোভার কৃষ্ণাঙ্গ পরিচালকের ইতিহাস
হিপ-হপ থিম নিয়ে সাজানো ‘আটলান্টা’র জন্য কমেডি সিরিজের সেরা পরিচালকের সম্মান পেয়েছেন ডোনাল্ড গ্লোভার। এবারই প্রথম এ বিভাগে সেরা হলেন কোনও কৃষ্ণাঙ্গ। সেরা কমেডি সিরিজের অভিনেতার পুরস্কার উঠেছে গ্লোভারের হাতে। অ্যান্থনি অ্যান্ডারসন (ব্ল্যাক-ইশ), আজিজ আনসারি (মাস্টার অফ নান), জ্যাক গ্যালিফিয়ানাকিস (বাস্কেটস), উইলিয়াম এইচ ম্যাসি (শেমলেস)ও জেফ্রি টেম্বরকে (ট্রান্সপারেন্ট) খালি হাতে ফিরতে হয়েছে তার কারণে।
রিজ আহমেদ এশীয় তারকার এমি জয়

লিমিটেড সিরিজের সেরা অভিনেতা হয়েছেন এইচবিও’র ‘দ্য নাইট অফ’ তারকা রিজ আহমেদ। মার্কিন বিচার ব্যবস্থার দুর্বলতার শিকার হওয়া একজন মানুষের চরিত্রে দারুণ অভিনয় করেছেন তিনি। এটাই ভারতীয় বংশোদ্ভুত কোনও ব্রিটিশ অভিনেতার প্রথম এমি জয়। ইউয়ান ম্যাকগ্রেগর (ফার্গো), জিওফ্রে রাশ (জিনিয়াস), জন টারটারো (দ্য নাইট অফ), বেনেডিক্ট কাম্বারব্যাচ (শার্লক: দ্য লাইং ডিটেক্টিভ) ও রবার্ট ডি নিরোর (দ্য উইজার্ড অব লাইস) মতো বাঘা তারকারা হেরে গেলেন তার কাছে।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান