X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সৈয়দ শামসুল হক স্মরণে তথ্যচিত্র

বিনোদন রিপোর্ট
২৬ সেপ্টেম্বর ২০১৭, ০২:৫০আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৫

সৈয়দ শামসুল হক (ছবি: সাজ্জাদ হোসেন) ‘মোহরঝরা সোনার কলমওয়ালা একজন’- প্রাঙ্গণেমোর নাট্যদল নির্মাণ করেছে এই বিশেষ তথ্যচিত্র। বাংলা ভাষার অন্যতম প্রধান নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রথম প্রয়াণ দিবসকে সামনে রেখে এটি তৈরি হয়েছে। এতে উঠে এসেছে তার সাক্ষাৎকার, সাহিত্যকর্ম ও ব্যক্তিজীবন।

আগামী ২৮ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে তথ্যচিত্রটি প্রদর্শিত হবে। সন্ধ্যা ৭টায় একই স্থানে থাকবে সৈয়দ শামসুল হকের লেখা নিরীক্ষাধর্মী কাব্যনাটক ‘ঈর্ষা’। প্রাঙ্গণেমোরের অষ্টম প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। তার সঙ্গে এতে অভিনয় করেছেন নূনা আফরোজ ও রামিজ রাজু।

নাটকটিতে সংলাপ মাত্র ৭টি। সবচেয়ে বড় সংলাপের ব্যাপ্তি ৩৬ মিনিট এবং সবচেয়ে ছোট সংলাপটি ১৬ মিনিট ব্যাপ্তিকালের। এ রকম কাঠামোতে নাটক লেখার নিরীক্ষা এর আগে বাংলা ভাষায় হয়নি। সৈয়দ শামসুল হকের স্মরণে এ আয়োজনে আসার জন্য ভক্ত, পাঠক ও অনুরাগীদের আমন্ত্রণ জানিয়েছে দলটি।
‘ঈর্ষা’য় (বাঁ থেকে) রামিজ রাজু, অনন্ত হিরা ও নূনা আফরোজ গত বছরের ২৭ সেপ্টেম্বর রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। তিনি দীর্ঘদিন ফুসফুসের রোগে ভুগছিলেন।

/এস/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা