X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা'?

বিনোদন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫১আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৩:২০

‘খাঁচা’র দৃশ্যে জয়া আহসান অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে জয়া আহসান অভিনীত ‘খাঁচা’। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা না এলেও একাধিক সূত্রে সেরকমই ইঙ্গিত মিলেছে।

বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটির সদস্য আবদুল লতিফ বাচ্চু বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলা ট্রিবিউনকে বলেছেন, “মাত্র দুই-তিনটি ছবি দেখলাম। এর মধ্য থেকে মনে হয়েছে ‘খাঁচা’ এগিয়ে। এছাড়া এটি অস্কারের বৈশিষ্ট্যগুলো পূরণ করেছে।”

বাংলা ট্রিবিউনের কাছে ছবিটির পরিচালক আকরাম খানের ভাষ্য, ‘বিষয়টি আমিও শুনেছি। অস্কারের জন্য পাঠানো হলে তো অবশ্যই আমার জন্য ভালো লাগার ব্যাপার। তবে কাল (২৭ সেপ্টেম্বর) চূড়ান্ত ঘোষণা আসবে।’

এদিকে ‘খাঁচা’ অস্কারে যাচ্ছে এমন আলোচনা জোরেশোরে চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ছবিটি মুক্তি দেওয়া হয় গত ২২ সেপ্টেম্বর। এর মাত্র তিন দিন আগে তা জানায় প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড। তখন থেকে ফেসবুকে অনেকে ভবিষ্যদ্বাণী করেন— অস্কারে পাঠানোর জন্যই মুক্তির ক্ষেত্রে তড়িঘড়ি করা হয়েছে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। দেশভাগের কাহিনি নিয়েই সাজানো হয়েছে এটি। আজাদ আবুল কালাম এতে অভিনয়ও করেছেন। এছাড়াও আছেন মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিম অনেকে।
অস্কারের পাঠানোর জন্য একটি ছবিকে বেছে নিতে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এর চেয়ারম্যান হিসেবে থাকছেন চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খান।
আরও পড়ুন-
৯০তম অস্কারের জন্য শুরু হলো বাংলাদেশের প্রস্তুতি

/এমআই/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা