X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

একদিনেই কলকাতার ১২টি পূজামণ্ডপে বিচারক জয়া

বিনোদন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১৭আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০০:৩২

বিশ্বরঙ থেকে উপহার পাওয়া শাড়িতে জয়া আহসান শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কলকাতার ২৪ ঘণ্টা চ্যানেলের আয়োজনে ‘২৪ ঘণ্টা মহাপূজো’ প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান। সেরা প্রতিমা নির্বাচন করতে হয়েছে তাকে। এবারও একই রকম গুরুদায়িত্ব পড়েছে তার কাঁধে

পশ্চিমবঙ্গের পত্রিকা সংবাদ প্রতিদিনের আয়োজনে পূজা প্রতিযোগিতার বিচারক হয়েছেন জয়া। কোন দুর্গা সেরা তা দেখতে টালিগঞ্জের তারকাদের সঙ্গে দলবেঁধে একদিনেই কলকাতার একডজন পূজামণ্ডপ ঘুরেছেন জয়া। দুর্গা দর্শনের জন্য তিনি পরেছিলেন ঢাকার বিশ্বরঙ থেকে উপহার পাওয়া শাড়ি।
বুধবার (২৭ সেপ্টেম্বর) জয়া বাংলা ট্রিবিউনকে বললেন, ‘মঙ্গলবার ষষ্ঠীতে বিকেল থেকে ভোর অবধি ১২টি প্যান্ডেল ঘুরেছি আমরা।  এ অভিজ্ঞতা অন্যরকম। সেরা প্রতিমার পুরস্কার জিতেছে দক্ষিণ পঁচানব্বই পল্লী পুজো মণ্ডপ। এবার আমার ছোট বোন কান্তা মাসউদও ছিল। ও এবারই প্রথম কোনও মণ্ডপে গেলো। কান্তা তো দারুণ উপভোগ করেছে বিষয়টা।’


টালিগঞ্জের তারকাদের সঙ্গে জয়া আহসান ও তার বোন কান্তা মাসউদ এবার জয়ার পাশাপাশি বিচারক হিসেবে ছিলেন তার ‘বিসর্জন’ ছবির সহশিল্পী আবীর চট্টোপাধ্যায়, ‘রাজকাহিনী’ ছবির সহশিল্পী সোহিনী সরকার, সরোদশিল্পী পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, সংগীতশিল্পী অনিন্দ্য চট্টোপাধ্যায় ও কলকাতার একজন চিত্রশিল্পী।

জনপ্রিয়তা বেড়েছে, তাই এবারের পূজায় ওপার বাংলায় জয়ার ব্যস্ততাও লক্ষণীয়। মুর্শিদাবাদের ভাগিরাতি ডেইরিতে গত ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্ম পুজো উদ্বোধন করেন তিনি। দুর্গাপূজা উপলক্ষে কয়েকটি ফটোশুটে অংশ নেওয়ার অভিজ্ঞতাও হয়েছে তার। সব মিলিয়ে ওপার বাংলায় তিনি এখন সবার কাঙ্ক্ষিত তারকা।



জয়া আহসান কলকাতার কৌশিক গাঙ্গুলী পরিচালিত ‘বিসর্জন’-এ ইছামতীর পাড়ে বাংলাদেশের গ্রামাঞ্চলের হিন্দু বিধবা পদ্মা চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন জয়া। পেয়েছেন দুটি পুরস্কার। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটসে অনুষ্ঠিত তৃতীয় ক্যালেডোস্কোপ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রী হন তিনি। ছবিটি তাকে এর আগে এনে দেয় ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ডে (আইবিএফএ) সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার।
সম্প্রতি পাওয়া এ দুটি পুরস্কারকে উদযাপনের জন্য নবমীতে গুলশান-বনানী পূজামণ্ডপে জয়াকে দেওয়া হবে সম্মাননা। তাই বিশ্বরঙের এ আয়োজনটির নাম রাখা হয়েছে ‘বিসর্জন ও জয়া সম্মাননা প্রদান’।
জয়া আহসান গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশে মুক্তি পাওয়া আকরাম খান পরিচালিত ‘খাঁচা’ ছবিতেও হিন্দু গৃহিণীর চরিত্রে দেখা গেছে জয়াকে। সরকারি অনুদানে ও ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় দেশভাগের কাহিনি নিয়ে সাজানো ছবিটির চিত্রনাট্য তৈরি হয়েছে কথাশিল্পী হাসান আজিজুল হকের উপন্যাস অবলম্বনে। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। ছবিটিতে জয়া ছাড়াও অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী প্রমুখ। 
আরও পড়ুন-
জয়ার বিস্ময়: আমি কি ‘খাঁচা’ দেখতে পারবো না!

পশ্চিমবঙ্গে পূজা উদ্বোধন করলেন জয়া

কলকাতায় আবারও আলোচনায় জয়া 

সেরা বাঙালি অভিনেত্রী জয়া! (ভিডিও)

বিদ্যা বলেন, কী অভিনয় দেখালে জয়া!

‘বিসর্জন’ দিয়ে সমালোচক পুরস্কার পেলেন জয়া

 

/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা