X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ট্রেলারে ‘ডুব’ দেওয়ার সময়!

বিনোদন রিপোর্ট
২৮ সেপ্টেম্বর ২০১৭, ০০:২৬আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫৫

‘ডুব’ ছবিতে ইরফান খান ‘তিনি ছিলেন কৌতূহলী একজন মানুষ, এই কৌতূহলই হয়তো তাকে নিয়ে গিয়েছিল প্রেমের জটিল উদ্যানে’- মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবির ট্রেলারের শুরুতে এর মুখ্য চরিত্র জাভেদ হাসানকে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে এভাবে। বুধবার (২৭ সেপ্টেম্বর) ইউটিউবে উন্মুক্ত হয়েছে এটি।

২ মিনিট ৫১ সেকেন্ড ব্যাপ্তির ট্রেলারের শুরুতেই শোনা যায়, সাগরে বয়ে চলা ঢেউয়ের শব্দ। এর মধ্যে দেখানো হয় ছবিটি নিয়ে হলিউড রিপোর্টার, ভ্যারাইটি ও স্ক্রিন ডেইলির প্রশংসায় পূর্ণ রিভিউর অংশ। তারপর আসে সাগর, সূর্যাস্তের মুহূর্ত, তীরে নোঙর ফেলা ডিঙি নৌকা। পাশে উল্লেখ রয়েছে ছবিটির জেতা পুরস্কারের তথ্য। রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কমেরসান্ত জুরি প্রাইজ পেয়েছে ‘ডুব’। এর আগে ছবিটি প্রদর্শিত হয় চীনের ২০তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র ও টেলিভিশন উৎসবের প্রতিযোগিতা বিভাগে।

ট্রেলারটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করে ফারুকী লিখেছেন, ‘প্রত্যেকটা ছবিতে একটা জার্নি থাকে নিজেকে নতুনভাবে চেনার, আবিষ্কারের। ‘ডুব’-এও সেই বিনীত চেষ্টা জারি ছিল। আসুন দেখি, কোন দিকে গেলো, কোন রঙে সাজলো সেই চেষ্টা।’

ট্রেলার মুক্তির দিনে নিজের ভাবনার কথা জানিয়ে এর আগে বুধবার আরেক স্ট্যাটাসে ফারুকী লিখেছেন, ‘আমি একটা ছবি তখনই বানাই, যখন সেটা না বানিয়ে আর থাকতে পারি না। আমি যে সময়ে বাস করি, বা যে সময়ে আমার পূর্ব পূরুষ/নারী বাস করেছে বা ভবিষ্যত পুরুষেরা/নারীরা বাস করবে, সে সময়ের সঙ্গে নিজের একটা কথোপকথন হচ্ছে আমার সিনেমা। সময়ের অনেক কিছু আমাকে স্পর্শ করে, নাড়া দেয়। আমার ছবিকে এসবের এক ধরনের প্রতিক্রিয়া ভাবতে পারেন। কোনও কোনও ঘটনা বা চরিত্র যখন আমাকে প্রথমে আক্রমণ করে, সঙ্গে সঙ্গেই কিন্তু আমি স্ক্রিপ্ট লিখতে বসে যাই না। আমি ওই ঘটনা বা চরিত্রের অনুপ্রেরণা আমার বালিশের নিচে রেখে মাসের পর মাস ঘুমিয়ে কাটাই। দেখার চেষ্টা করি, তারে আমি এড়াইতে পারি কিনা। যদি একসময় দেখা যায় এড়াতে পারছি, তখন বুঝি এই গল্প আমার না বানাইলেও চলবে। নতুন গল্পের খোঁজে নামি তখন।’

‘ডুব’ ছবিতে ইরফান খান ও নুসরাত ইমরোজ তিশা একই স্ট্যাটাসে ‘ব্যাচেল’খ্যাত এই নির্মাতা আরও লিখেছেন, ‘ডুব-এর গল্পের সঙ্গেও মোটামুটি কয়েক বছর ঘর করেছি আমি। এমনকি ২০১৩ সালে এই গল্প ফিল্ম বাজার ইন্ডিয়ায় অ্যাওয়ার্ড পাওয়ার পরও কয়েক বছর সময় নিয়েছি চরিত্রগুলার অসহায়ত্ব বোঝার জন্য। তারপর আরও ম্যালা সময় পার হয়ে আজকে ছবিটা তার দর্শকের কাছে যাচ্ছে। আমি একই সঙ্গে খুশি ও কৌতূহলী। এখন সময় ছবিতে ডুব দেওয়ার। কার জীবনের সঙ্গে মিল আছে, কতখানি মিল আছে, আরও কী কী মিল থাকতে পারতো, এসবের চেয়েও গুরুত্বপূর্ণ চরিত্রগুলার অসহায়ত্ব বোঝার চেষ্টা করা। জটিলতা বোঝার চেষ্টা করা। কারণ জীবন কিন্তু খুব জটিল! আহারে জীবন, আহা জীবন।’

মিল থাকার কথা উল্লেখ করার কারণ আছে। দেশ-বিদেশের একাধিক গণমাধ্যমে ফলাও করে প্রচার হয়েছে— কিংবদন্তি সাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জীবন নিয়ে সাজানো হয়েছে ছবিটি। ট্রেলার দেখলে সেটাই মনে হবে দর্শকদের। কারণ ট্রেলারের মাঝে বলা হয়, ‘তিনি তার মেয়েকে কাঁদিয়েছেন। কখনও নতুন প্রেমের আক্ষেপের কারণ হয়েছেন। কখনও অন্যের আশাভঙ্গের বেদনা হয়েছেন। কখনও নিজেই নিজেকে নিয়ে খেলা করে ভালোবাসার দিবালয় ছেড়ে এসেছেন অবলীলায়। কিন্তু ভালোবাসা কখনও তাকে ছেড়ে যায়নি। মৃত্যুতে ভালোবাসার নতুন চারা ডানা মেলেছে।’

‘ডুব’ ছবিতে ইরফান খান ও নুসরাত ইমরোজ তিশা ট্রেলারের মন্তব্যের ঘরে বেশিরভাগ দর্শকই মন্তব্য করেছেন, এই গল্পের সঙ্গে হুমায়ূন আহমেদের জীবনের একাংশের মিল পাওয়া যাচ্ছে। যদিও শুরু থেকেই তা বরাবরই অস্বীকার করেছেন ফারুকী। তার বক্তব্য ছিল— ‘আমার সিনেমার সব চরিত্র কাল্পনিক। এটা বায়োপিক নহে।’

‘ডুব’-এর গল্প জাভেদ হাসান নামের একজন চলচ্চিত্র পরিচালককে ঘিরে। তিনি নিজের মেয়ের বান্ধবীকে বিয়ে করেন। এ কারণে মেয়ের সঙ্গে জাভেদের দূরত্ব তৈরি হয়। তবে পরিচালকের মৃত্যুর পর তার প্রতি পরিবারে নতুনভাবে তৈরি হয় ভালোবাসা।

মুক্তির ঠিক এক মাস আগে জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে এলো ‘ডুব-এর ট্রেলার। আগামী ২৭ অক্টোবর বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া ছবিটি। গত ৫ সেপ্টেম্বর দুপুরে ফেসবুকে ফারুকী এ ঘোষণা দেন।

বলিউড অভিনেতা ইরফান খান অভিনীত বাংলাদেশের প্রথম ছবি ‘ডুব’। এর মুক্তি উপলক্ষে উদ্বোধনী প্রদর্শনী ও প্রচারণায় অংশ নিতে আগামী ২৫ অক্টোবর ঢাকায় আসবেন তিনি।

‘ডুব’ ছবিতে ইরফান খান ও নুসরাত ইমরোজ তিশা ‘ডুব’-এর শুটিংয়ে অংশ নিতে গত বছরের ১৭ মার্চ ঢাকায় আসেন ইরফান। এতে তার সঙ্গে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী ও কলকাতার পার্নো মিত্র।

ছবিটির ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা পড়ে ‘ডুব’। কিন্তু পরদিন হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন সেন্সর বোর্ডে আপত্তিপত্র পাঠান। তার অভিযোগ ছিল, অনুমতি না নিয়েই তার স্বামীর জীবন অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। মূলত এ কারণে সেন্সর বোর্ডে জমা পড়ার অগেই আটকে যায় ‘ডুব’। ১৬ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে প্রিভিউ কমিটির অনাপত্তিপত্র স্থগিত হয়। তবে জটিলতা কাটিয়ে কয়েকটি দৃশ্য কর্তনসাপেক্ষে প্রায় ছয় মাস পর গত ৮ আগস্ট সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় ‘ডুব’।

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রতিষ্ঠান। এতে গান থাকছে কেবল একটি। ‘আহা জীবন’ শিরোনামের গানটি লিখেছেন ও গেয়েছেন চিরকুট ব্যান্ডের অন্যতম সদস্য শারমীন সুলতানা সুমি।

* ‘ডুব’ ছবির ট্রেলার:



/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা