X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘অ্যাভাটার’ সিরিজের চার সিক্যুয়েলের রেকর্ড বাজেট

বিনোদন ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৩:১৬আপডেট : ০৭ অক্টোবর ২০১৭, ১১:০৪

বছরব্যাপী পরিকল্পনা ও একাধিকবার পেছানোর পর অবশেষে শুরু হলো অস্কারজয়ী ছবি ‘অ্যাভাটার’-এর নতুন পর্বের শুটিং। একটি নয়, টানা চারটি সিক্যুয়েল নির্মাণের কাজ শুরু করেছেন পরিচালক জেমস ক্যামেরন। চমকপ্রদ তথ্য হলো, হলিউডের বেশিরভাগ ছবি বক্স অফিস থেকে যা আয় করতে পারেনি, তার চেয়েও বেশি বাজেট নিয়ে মাঠে নেমেছেন তিনি। এক্ষেত্রে সৃষ্টি হয়েছে নতুন রেকর্ড।

দৃশ্য: ‘অ্যাভাটার’ বিশ্লেষকদের অনুমান, জেমস ক্যামেরনের নতুন চারটি ছবির কাজে খরচ হবে ১০০ কোটি মার্কিন ডলারেরও বেশি (৬ হাজার ৫৫০ কোটি রুপি)। এই অঙ্ক পিটার জ্যাকসনের ‘দ্য হবিট’ ট্রিলজির ব্যয়ের চারগুণ (সাড়ে ৬৭ কোটি ডলার)।
যুক্তরাষ্ট্রের ম্যানহাটান সাগরপাড়ে ‘অ্যাভাটার’ সিক্যুয়েলগুলোর নির্মাণকাজ শুরু হয়েছে আনুষ্ঠানিকভাবে। এগুলোর শুটিং হবে একটার পর একটা। জেমস ক্যামেরন এর আগে এ পদ্ধতিতে কখনও কাজ করেননি। হলিউডের নির্মাতাদের মধ্যে কেবল পিটার জ্যাকসনের ‘লর্ড অব দ্য রিংস’ ও ‘দ্য হবিট’ ট্রিলজি দুটির শুটিং হয়েছিল টানা।
‘অ্যাভাটার’ সিরিজের নতুন পর্বগুলোর মুক্তির তারিখ ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। ‘অ্যাভাটার টু’ আসবে ২০২০ সালের ১৮ ডিসেম্বর। পরেরগুলো মুক্তি পাবে যথাক্রমে ২০২১ সালের ১৭ ডিসেম্বর, ২০২৪ সালের ২০ ডিসেম্বর ও ২০২৫ সালের ১৯ ডিসেম্বর। প্রতিটি পর্বের জন্য প্রযোজককে গুনতে হবে ২৫ কোটি ডলারের মতো (১ হাজার ৬০০ কোটি রুপি)।

ছবিগুলোতে যথারীতি অভিনয় করছেন স্যাম ওয়ার্থিংটন, জোয়ি স্যালডানা, স্টিফেন ল্যাং, মিশেল রড্রিগুয়েজ ও সিগার্নি ওয়েভার। নতুন যুক্ত হয়েছেন ক্লিফ কার্টিস ও চার্লি চ্যাপলিনের নাতনি উনা চ্যাপলিন। ত্রিমাত্রিক প্রযুক্তির (থ্রিডি) এই সিরিজে দেখানো হয়েছে— কাল্পনিক দ্বীপ প্যান্ডোরার স্থানীয় বাসিন্দা নাভি ও পৃথিবীর মানুষের মধ্যকার দ্বন্দ্ব।

দৃশ্য: ‘অ্যাভাটার’ হলিউডে সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল ছবি ‘অ্যাভাটার’ মুক্তি পায় ২০০৯ সালে। এর ঘরে এসেছে ২৭০ কোটি মার্কিন ডলার। ত্রিমাত্রিক ছবির নিউ ওয়েভের জন্মও দিয়েছে এটি। হলিউডের আর মাত্র দুটি ছবি ২০০ কোটি ডলারের অভিজাত ক্লাবে আছে— জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ (১৯৯৭) ও ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’ (২০১৫)।

শোনা যাচ্ছে, ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের তৃতীয় ও চতুর্থ পর্বের জন্য বাজেট ধরা হয়েছে ৫০ কোটি ডলার করে (৩ হাজার ২৮০ কোটি রুপি)। এর মধ্যে বেশিরভাগই পাবেন অভিনয়শিল্পীরা। এ ফ্রাঞ্চাইজিতে কাজ করেন হলিউডের বাঘা তারকারা।

হলিউডে সবচেয়ে ব্যয়বহুল ছবি হলো জনি ডেপ অভিনীত ‘পাইরেটস অব ক্যারিবিয়ান: অন স্ট্রেঞ্জার টাইডস’ (২০১১)। বিজ্ঞাপনী প্রচারণায় যাওয়ার আগেই এর পেছনে খরচ হয়েছিল ৪০ কোটি ডলার। ছবিটি আয় করেছে ১০০ কোটি ডলারেরও বেশি। 

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!