X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অস্কারের জন্য ‘খাঁচা’ই চূড়ান্ত

বিনোদন রিপোর্ট
২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২০আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ২০:০৮

‘খাঁচা’র দৃশ্যে জয়া আহসান

অনেকে আগেই অনুমান করেছিলেন, হয়তো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে যাচ্ছে ‘খাঁচা’। বৃহস্পতিবার দুপুরে ‘হয়তো’ শব্দটি দূর হয়েছে। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে অস্কার বাংলাদেশ কমিটি। 
এদিন দুপুরে রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে জানানো হয় অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে জয়া আহসান অভিনীত এ ছবিটি। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, অধ্যাপক আবদুর সেলিম, চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার, ‘খাঁচা’ ছবির পরিচালক আকরাম খান, অভিনেতা আজাদ আবুল কালাম, ছবিটির প্রযোজক ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ অনেকে।

হাবিবুর রহমান খান বলেন, ‘দুটি ছবি এবারের অস্কারে জন্য আমাদের কাছে জমা পড়েছিল। এগুলো হলো ‘সোনা বন্ধু’ ও ‘খাঁচা’। এরমধ্যে ‘খাঁচা চূড়ান্ত করে কমিটি।’

মূলত বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত ৯ সদস্যের কমিটি ‘খাঁচা’ চূড়ান্ত করে।
কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন অভিনেতা আজাদ আবুল কালাম ও পরিচালক আকরাম খান। দেশভাগের কাহিনি নিয়েই সাজানো হয়েছে এটি। আজাদ আবুল কালাম এতে অভিনয়ও করেছেন। এছাড়াও আছেন মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিম অনেকে।
অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০১৮ সালের ৪ মার্চ অনুষ্ঠিত হবে ৯০তম অস্কার অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বিদেশি ভাষার চলচ্চিত্র সেগুলোরই একটি। ৮৯তম আসরের মতো এবারও উপস্থাপনা করবেন কমেডিয়ান জিমি কিমেল।




আরও পড়ুন-
অস্কারে যাচ্ছে জয়ার ‘খাঁচা'?
৯০তম অস্কারের জন্য শুরু হলো বাংলাদেশের প্রস্তুতি

/এমআই/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!