X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিবিসির সবচেয়ে প্রভাবশালী নারীর তালিকায় নওয়াজুদ্দিনের মা

বিনোদন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০১৭, ০০:০২আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১৫

নওয়াজুদ্দিন সিদ্দিকি ও মেহেরুন্নিসা সিদ্দিকি বলিউড অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকির বুক ভরে গেছে গর্বে। তার মা মেহেরুন্নিসা সিদ্দিকি স্থান করে নিয়েছেন চলতি বছরের ১০০ অনুপ্রেরণী ও উদ্ভাবনী নারীর তালিকায়। এটি তৈরি করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মায়ের সঙ্গে তোলা একটি ছবি শেয়ার করে এ খুশির খবর জানিয়েছেন তিনি। এতে দেখা যাচ্ছে, মা-ছেলে পাশাপাশি দাঁড়িয়ে আছেন। 



‘মাঝি-দ্য মাউন্টেন ম্যান’ তারকা বুধবার রাত পৌনে ১২টায় ছবিটি পোস্ট করেন। ৪৩ বছর বয়সী এই অভিনেতা টুইটারে লিখেছেন, ‘ভারতের ছোট্ট একটি গ্রামের রক্ষণশীল পরিবারে বেড়ে ওঠা একজন নারী সব প্রতিবন্ধকতার বিরুদ্ধে সাহস নিয়ে এগিয়েছেন, আমার মা।’
বিশ্বজুড়ে অন্য নারীদের কল্যাণে সোচ্চার ভূমিকা রাখা নারীদের সমর্থন জানাতেই বিবিসি প্রতি বছর এ তালিকা তৈরি করে থাকে। এবারের ১০০ জনের মধ্যে ৬০ জনের নাম ঘোষণা করা হয়েছে। সারা পৃথিবীতে নারীদেরকে যেসব প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় তা মোকাবিলা করে এগিয়ে যাওয়া নারীদের তালিকা করেছে বিবিসি। 
তালিকায় আরও স্থান পেয়েছেন ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ, সামাজিক উদ্যোক্তা, নারী অধিকার কর্মী ও শিক্ষাবিদ উর্বশী সাহানি, নিউ ইয়র্ক ভিত্তিক স্বাস্থ্যসেবা বিশ্লেষক প্রতিষ্ঠান কেয়ারসেন্ট্রার নিত্য তুমালাশেঠি, কবি রুপি কৌর, উদ্যোক্তা অদিতি অাবাস্তি, লেখিকা ইরা ত্রিবেদি, শিক্ষার্থী প্রিয়াঙ্কা রয় ও শিক্ষিকা তুলিকা খান ও বিকলাঙ্গদের কল্যাণে নিয়োজিত বিরালি মোদি।
বিশ্বের বিভিন্ন প্রান্তের নানান অঙ্গনের এই নারীরা হয়রানি, অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন। ১০০ জনের তালিকা বিভক্ত হয়েছে চারটি ভাগে। কর্মক্ষেত্রে বাধা, নারী নিরক্ষরতা, প্রকাশ্যে হয়রানি ও ক্রীড়াঙ্গনে নারীদের কম অংশগ্রহণের চিত্র বদলে যেতে যাদের ভূমিকা আছে তারাই স্থান পেয়েছেন এতে। 

মেহেরুন্নিসা সিদ্দিকির বয়স ৬৫ বছর। বিবিসির ওয়েবসাইটে তাকে উল্লেখ করা হয়েছে গৃহিণী ও গর্বিত মা হিসেবে। তার ছবির পাশে উল্লেখ করা হয়েছে— ‘শিক্ষার কোনও বয়স নেই।’
১৯৯৯ সালে আমির খানের ‘সারফারোশ’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় নওয়াজুদ্দিনের। এতে স্বল্প উপস্থিতির একটি চরিত্রে দেখা যায় তাকে। ২০১২ সালে আমির প্রযোজিত ‘পিপলি লাইভ’-এ সাংবাদিকের ভূমিকায় অভিনয়ের সুবাদে জনপ্রিয়তা পান তিনি। ওই বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বিশেষ জুরি অ্যাওয়ার্ড দেওয়া হয় তাকে। তার ব্যবসাসফল ছবির তালিকায় আরও আছে ‘কাহানি’, ‘গ্যাংস অব ওয়াসেপুর’, ‘তালাশ’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘মাঝি-দ্য মাউন্টেন ম্যান’ ও ‘হারামখোর’।
চলতি বছরের ডিসেম্বরে মুক্তি পাবে নওয়াজুদ্দিন সিদ্দিকির নতুন ছবি ‘মান্টো’। পাকিস্তানি কথাশিল্পী সাদাত হাসান মান্টোর জীবন অবলম্বনে এটি পরিচালনা করেছেন অভিনেত্রী নন্দিতা দাস। নওয়াজকে সবশেষে দেখা গেছে স্বল্পদৈর্ঘ্য ছবি ‘কার্বন’-এ। এতে আরও ছিলেন জ্যাকি ভাগনানি ও প্রাচী দেশাই।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা