X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

হলিউডের অ্যানিমেটেড ছবির নেপথ্যে বাংলাদেশের ওয়াহিদ

বিনোদন রিপোর্ট
০৪ অক্টোবর ২০১৭, ০০:০২আপডেট : ০৪ অক্টোবর ২০১৭, ১৫:১৮

ওয়াহিদ ইবনে রেজা হলিউডের নামজাদা প্রযোজনা সংস্থা সনি পিকচার্স স্টুডিওর অঙ্গ প্রতিষ্ঠান সনি পিকচার্স ইমেজওয়ার্কসে নিযুক্ত হলেন বাংলাদেশি তরুণ ওয়াহিদ ইবনে রেজা। মঙ্গলবার (৩ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার অ্যাকাউন্টে এ তথ্য জানা যায়। এরপর যোগাযোগ করলে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেছেন তিনি।

ওয়াহিদ বলেন, “২ অক্টোবর থেকে সনি পিকচার্স ইমেজওয়ার্কসে অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার পদে কাজ করছি। কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার শহর ভ্যানক্যুভারে এর কার্যালয়। প্রথমে হলিউডের ফ্যান্টাসি-কমেডি ধাঁচের অ্যানিমেটেড ফ্রাঞ্চাইজি ‘হোটেল ট্রানসিলভানিয়া’র তৃতীয় পর্বে চূড়ান্ত পর্যায়ের কারিগরি টিমে কাজ করবো। আমার দায়িত্ব লাইটিং ও কম্পিউটার গ্রাফিক্স বিভাগে। আমরা পাঁচ জন ম্যানেজার মিলে কাজটা সামলাবো। এই সিরিজের প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্স অ্যানিমেশন। তাদের পক্ষে অ্যানিমেশনের কাজটি করে দেয় সনি পিকচার্স ইমেজওয়ার্কস।”

সনি পিকচার্স ইমেজওয়ার্কসে ওয়াহিদকে স্বাগত জানানো হয়েছে ‘হোটেল ট্রানসিলভানিয়া’র চরিত্রের মাধ্যমে ২০১২ সালে মুক্তি পায় ‘হোটেল ট্রানসিলভানিয়া’। এর তিন বছর পর প্রেক্ষাগৃহে এসেছে ‘হোটেল ট্রানসিলভানিয়া টু’। দুটি ছবিই পরিচালনা করেছেন রুশ নির্মাতা জেন্ডি টারটাভস্কি। ওয়াহিদ বাংলা ট্রিবিউনকে বললেন, “জেন্ডি ছিলেন ‘আয়রন ম্যান টু’র স্টোরিবোর্ড আর্টিস্ট। ‘হোটেল ট্রানসিলভানিয়া’য় অ্যাডাম স্যান্ডলার ও সেলেনা গোমেজের মতো বিখ্যাত তারকারা সংলাপ বলেছেন। এবারও ব্যতিক্রম হচ্ছে না।”
সবশেষ ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে কাজ করেছেন ওয়াহিদ ইবনে রেজা। মেথড ভিএফএক্স স্টুডিওর ভিএফএক্স প্রোডাকশন ম্যানেজারের দায়িত্ব ছিল তার কাঁধে। গত মাসে এই স্টুডিওর চাকরি ছেড়েছেন তিনি। 
২০০৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করেন ওয়াহিদ। ফিল্ম প্রোডাকশন বিষয়ে পড়ার জন্য ২০১০ সালে ভর্তি হন কানাডায় ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ায়। এখান থেকে গ্র্যাজুয়েশন শেষে ওয়াহিদ যোগ দেন অ্যানিমেশন স্টুডিও বার্ডেলে। সেখানে কিছু কাজ করার পর তার চোখে পড়ে বিখ্যাত প্রতিষ্ঠান মুভিং পিকচার কোম্পানির (এমপিসি) নিয়োগ বিজ্ঞপ্তি। পরীক্ষা দিয়ে প্রজেক্ট কো-অর্ডিনেটর হিসেবে কাজ করার সুযোগ পান এখানে। এর অংশ হিসেবে ‘ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন তিনি।
মার্ভেল এন্টারটেইনমেন্টের সঙ্গে মেথড ভিএফএক্স স্টুডিও যুক্ত থাকার সুবাদে ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমে ছিলেন ওয়াহিদ। এছাড়া এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও কাজ করেছেন তিনি। 

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’