X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যালে ‘ওয়াটারনেস’

বিনোদন রিপোর্ট
০৬ অক্টোবর ২০১৭, ১৬:৫১আপডেট : ০৬ অক্টোবর ২০১৭, ১৬:৫২

‘ওয়াটারনেস’-এ পূজা সেনগুপ্ত (ছবি: সংগৃহীত) ঢাকায় এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যাল শুরু হচ্ছে আগামী ৮ অক্টোবর। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকাল সাড়ে ৫টায় থাকছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের প্রযোজনা ‘ওয়াটারনেস’। ওইদিন হবে এর সপ্তম প্রদর্শনী। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এই আয়োজন সবার জন্য উন্মুক্ত।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে সাজানো ‘ওয়াটারনেস’-এর পান্ডু্লিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সংগীত পরিচালনায় সুমন সরকার। মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত। তার পাশাপাশি নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন আতিক রহমান, আবু নাঈম, ইয়াস্না, শ্রেয়সী, লিজা, সুস্মিতা, আফসানা, নিশীথা, দাউদ প্রমুখ।

গত মাসে ভিয়েতনামে আন্তর্জাতিক নৃত্য উৎসবে ‘অনামিকা সাগরকন্যা’ প্রযোজনার জন্য জুরি বোর্ডের সম্মানসূচক সনদপত্র পেয়েছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। সমাপনী অনুষ্ঠানে পূজা সেনগুপ্তর হাতে সনদ তুলে দেন ভিয়েতনাম ড্যান্স আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নৃত্যশিল্পী চু থু কুয়েন। এছাড়া তুরঙ্গমীসহ অংশগ্রহণকারী ২৪টি দলকে উৎসবের শুভেচ্ছা স্মারক ও ফুলের তোড়া তুলে দেন ভিয়েতনাম সরকারের উপ-সংস্কৃতি মন্ত্রী ভুয়ং ডু বিয়েন। উৎসবটি সরাসরি সম্প্রচার করেছে ভিটিভি ওয়ান, নিন বিন টিভিসহ ভিয়েতনামের বেশকিছু টিভি চ্যানেল।

সনদ নিচ্ছেন পূজা সেনগুপ্ত ভিয়েতনাম সরকারের সংস্কৃতি, যুব ও পর্যটন মন্ত্রনালয়ের আয়োজনে নিন বিন কনভেনশন সেন্টারে মঞ্চস্থ হয় ‘অনামিকা সাগরকন্যা’। এর আগে ২০১৪ সালে ব্যাংকক ইফ ফেস্টিভ্যাল অব পারফর্মেন্স আর্টসে সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয়েছিল এটি। দেশ-বিদেশের বিভিন্ন আয়োজনে এ পর্যন্ত এর ১২টি মঞ্চায়ন হয়েছে। প্রযোজনাটির মূল ভাবনা, পাণ্ডুলিপি, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত।

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’