X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

ঢাকার পর্দায় ভয়ঙ্কর ঝড় ‘জিওস্টর্ম’!

বিনোদন ডেস্ক
১৯ অক্টোবর ২০১৭, ১৯:১১আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৯:১৫

জিওস্টর্মজলবায়ু পরিবর্তনের প্রভাব বিশ্ববাসীকে নতুনভাবে ভাবিয়ে তুলছে। শিল্পোন্নত দেশগুলোর অনিয়ন্ত্রিত কার্যক্রমের ফলে জলবায়ু পরিবর্তনের মাত্রা বেড়েছে আরও প্রকটভাবে। জলবায়ু পরিবর্তনের ধাক্কায় মারাত্মকভাবে ভুগবে বাংলাদেশসহ এশিয়া অঞ্চলের দেশগুলো। অনাবৃষ্টি ও অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ভোগান্তির শিকার হবে এসব অঞ্চলের দুই বিলিয়ন মানুষ।

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা আর মাত্র ১০ মিটার বাড়লেই যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির উপকূলীয় অঞ্চলে ক্ষতিগ্রস্ত হবে প্রায় ৬৮ হাজার মানুষ। অর্থের হিসাবে ক্ষয়ক্ষতি হবে প্রায় ২শ’ কোটি ডলার। তবে মূল ক্ষতিটা হবে তৃতীয় বিশ্বের দেশগুলোর। সবমিলিয়ে জলবায়ু পরিবর্তন বর্তমানে সারাবিশ্বে অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়। এ নিয়ে চলছে নানা গবেষণা, উদ্যোগ, কর্মসূচি। পিছিয়ে নেই হলিউডও। বিষয়টিকে আমলে নিয়ে তারা নির্মাণ করেছে একাধিক চলচ্চিত্র। যার সর্বশেষ সংযোজন ‘জিওস্টর্ম’।
এতে দেখা যাবে, জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষার প্রচেষ্টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকার মিলে ‘ডাচ বয়’ নামক একটি কর্মসূচি গ্রহণ করে। জিও প্রকৌশল প্রযুক্তির মাধ্যমে আবর্তমান পৃথিবীর চারপাশে স্যাটেলাইট নেটওয়ার্ক স্থাপন করা হয়, যা দুর্যোগ থেকে পৃথিবীকে রক্ষা করবে। কিন্তু দুই বছর সফলভাবে কাজ করার পর এটি ত্রুটিপূর্ণ চলাচল শুরু করে। দেখা দেয় মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা। এই বিপর্যয় থেকে রক্ষার নতুন চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে যায় ছবির গল্প।


৮১ মিলিয়ন মার্কিন ডলার বাজেটের ছবিটি নিয়ে এরইমধ্যে দর্শকদের কৌতুহল তৈরি হয়েছে। বিষয়ের কারণে গুরুত্ব দিচ্ছেন সমালোচকরাও। ট্রেলার প্রকাশের পর দর্শকদের সাড়া দেখে সাফল্যের আশাবাদী হয়ে উঠেছেন নির্মাতাও।
২২ অক্টোবর ঢাকার স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেতে যাচ্ছে হলিউডের এই নতুন ছবিটি। ওয়ার্নার ব্রাদার্স পিকচার্সের ব্যানারে ডিজাস্টার সায়েন্স ফিকশন-অ্যাকশনধর্মী এ ছবির পরিচালক ডিন ডেভলিন। অভিনয় করেছেন জেরার্ড বাটলার, জিম স্টারগেস, আলেক্সান্দ্রা মারিয়া লারা, অ্যাবি কর্নিশ, রবার্ট শিহান, অ্যান্ডি গার্সিয়াসহ আরও অনেকে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
গানের শহরে খালিদ খালিদ কান্না...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা
নিজের যে স্বভাব লুকিয়ে রাখেন সারা