X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘ঢাকা অ্যাটাক’ বনাম ‘দুলাভাই জিন্দাবাদ’: ডিপজল প্রসঙ্গে দীপন

বিনোদন রিপোর্ট
২০ অক্টোবর ২০১৭, ১৯:৪০আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ১৬:৪৫

দীপঙ্কর দীপন ও মনোয়ার হোসেন ডিপজল মুক্তির প্রথম দিন থেকে (৬ অক্টোবর) দীপঙ্কর দীপনের ছবি ‘ঢাকা অ্যাটাক’ যেভাবে ছড়ি ঘোরাচ্ছিল- তৃতীয় সপ্তাহে (২০ অক্টোবর) এসে সংখ্যার বিচারে সেটি অনেকটাই থমথমে। ১২৭ থেকে ছবিটি নেমে এলো ৪৫ প্রেক্ষাগৃহে!
অন্যদিকে একই দিনে (২০ অক্টোবর) লম্বা বিরতির পর মুক্তি পেল মনোয়ার হোসেন ডিপজলের ছবি ‘দুলাভাই জিন্দাবাদ’। এটি প্রথম সপ্তাহেই ১২৮টি প্রেক্ষাগৃহ পেয়েছে। যার বেশিরভাগই ছিল ‘ঢাকা অ্যাটাক’-এর দখলে। ছবিটির মুগ্ধ দর্শক-সমালোচকরা বিষয়টিকে বাঁকা চোখে দেখতেই পারেন। ভাবতে পারেন, ঢালিউড প্রভাশালী এবং সফল মুখ ডিপজলের ফিল্মি ক্ষমতায় প্রেক্ষাগৃহ হারালো সুপারহিটের পথে এগিয়ে চলা অভিষেক নির্মাতা দীপন! তাই ‘ঢাকা অ্যাটাক’-এর হল সংখ্যা ১২৭ থেকে সোজা নেমে পড়েছে ৪৫-এ।  
বিষয়টি দীপঙ্কর দীপনের কাছে তুলে দিতেই তার চটজলদি জবাব, ‘আমরা আসলে ট্রেডিশনাল ফিল্মি পলিটিক্সের শিকার। আমাদের বিজয় মিছিল রুখে দেওয়ার জন্য অনেক রাজনীতি হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাই...’। না, এই মন্তব্যটি মোটেই দীপঙ্কর দীপন কিংবা ‘ঢাকা অ্যাটাক’-টিমের কারও নয়। তবে এমন কিছু কমন উত্তরই প্রত্যাশা ছিল দীপনের কাছে। যেমনটা বরাবরই শোনা যায়। অথচ অবাক করে দিয়ে দীপন শোনালেন অন্য কথা।

তিনি শুক্রবার (২০ অক্টোবর) সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে এ প্রসঙ্গে বলেন, ‘অনেক দিন পর ডিপজল ভাইয়ের ছবি এসেছে। অনেক তারকার সমাগম সেখানে। সেই ছবির বিপরীতে আমরা যে ৪৫টা প্রেক্ষাগৃহে আছি সেটাই তো বড় আনন্দের বিষয়। ডিপজল ভাইয়ের ছবিটি সুপারহিট হলে তো এই ইন্ডাষ্ট্রি লাভবান হবে। ইন্ডাষ্ট্রির একজন হিসেবে সেই লাভের ভাগ আমিও পাবো।’
‘দুলাভাই জিন্দাবাদ’ ছবিতে ডিপজলের সঙ্গে মীম ও মৌসুমী ডিপজল প্রসঙ্গে দীপন আরও বলেন, ‘দেখুন ডিপজল ভাইয়ের প্রতি এই ইন্ডাষ্ট্রির আস্থা এবং আবেগ অনেক অনেক বেশি। এতদিন সেটি সরাসরি না বুঝলেও এখন সেটা নিজ চোখে দেখছি এবং মুগ্ধ হচ্ছি। যে আবেগের কাছে আমি খড়কুটোর মতো। আমি নিজেও তার প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল। কারণ, তারাই এই ইন্ডাষ্ট্রির চাকা ঘুরিয়ে এতটা পথ নিয়ে এসেছেন। যে পথে আমি মাত্র পা রেখেছি। ফলে তার একটা ছবি মুক্তি পেলে সেটির প্রতি সিংহভাগ পরিবেশক-হল মালিক-দর্শকের সমর্থন থাকবেই। এটাই তো ক্রিয়েটিভ ওয়ার্কের বড় সৌন্দর্য। এবং আমি বিশ্বাস করি আবার যখন আমার কোনও নতুন ছবি মুক্তি পাবে তখনও সবার কাছ থেকে এই বিশ্বাস আর ভালোবাসাটা পাবো। ডিপজল ভাই তো এক দিনে এই আস্থা-জনপ্রিয়তা অর্জন করেননি। এর জন্য আমাদের আরও অনেক পথ হাঁটতে হবে।’
রাজেস ফিল্ম প্রযোজিত মনতাজুর রহমান আকবর পরিচালিত  ‘দুলাভাই জিন্দাবাদ’-এ ডিপজল ছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, বাপ্পি, মিম, আহমেদ শরিফ, অমিত হাসান, দিলারা, অরুণা বিশ্বাস, নাদির খান, শবনম পারভিন, ইলিয়াস কোবরা, সুব্রত প্রমুখ।
এদিকে লম্বা বিরতির পর ডিপজলের ছবি মুক্তি পেলেও তিনি সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। পরিচালক আকবর জানিয়েছেন, চিকিৎসার জন্য সেখানে তাকে আরও দুই মাস থাকতে হবে।
অন্যদিকে দীপঙ্কর দীপন পরিচালিত ‘ঢাকা অ্যাটাক’ ছবিটি ৩য় সপ্তাহে এসে ঢাকার তিনটি সিনেপ্লেক্সসহ চলছে দেশের ৪৫টি প্রেক্ষাগৃহে। গত ৬ অক্টোবর ১২৫ হলে মুক্তি পায় ছবিটি। মুক্তির পরপরই সর্বমহলের ব্যাপক প্রশংসা কুড়ায়। দ্বিতীয় সপ্তাহে ছবিটি হল বেড়ে যায় ১২৭টিতে।
‘ঢাকা অ্যাটাক’ ছবিতে শুভ ও মাহি ‘ঢাকা অ্যাটাক’কে বলা হচ্ছে দেশের প্রথম পুলিশ অ্যাকশন থ্রিলার। বোম নিষ্ক্রিয় ইউনিটের সদস্য, পুলিশ কমিশনার, সোয়াট ও গোয়েন্দা কর্মকর্তা, সাংবাদিক সব ধরনের চরিত্রই আছে ছবিটিতে। একদল চৌকস পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান নিয়ে সাজানো হয়েছে এটি।
এতে অভিনয় করেছেন আরিফিন শুভ, মাহিয়া মাহি, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, আলমগীর, আফজাল হোসেন, কাজী নওশাবা আহমেদ, সৈয়দ হাসান ইমাম, শিপন মিত্র এবং খল চরিত্রে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি তাসকিন রহমান।
ছবিটির মূল ভাবনা ও কাহিনি রচনা করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি সানী সানোয়ার। ‘ঢাকা অ্যাটাক’ যৌথভাবে প্রযোজনা করেছে স্প্ল্যাশ মাল্টিমিডিয়া, ঢাকা পুলিশ পরিবার কল্যাণ সমিতি লি. ও থ্রি-হুইলারস লিমিটেড।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান