X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

হার্ভির বিরুদ্ধে এবার অস্কারজয়ী লুপিটার অভিযোগ

বিনোদন ডেস্ক
২১ অক্টোবর ২০১৭, ১২:৫৭আপডেট : ২১ অক্টোবর ২০১৭, ১৪:২৮

লুপিটা ও হার্ভি হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টেনের বিরুদ্ধে যৌন নিপীড়ন নিয়ে প্রায় প্রতিদিনই মুখ খুলছেন অভিনেত্রীরা। এ তালিকায় এবার যুক্ত হলেন অস্কারজয়ী লুপিটা এনইয়োঙ্গো। নন্দিত অভিনেত্রী গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলির মতো হার্ভির ফাঁদে পড়ে শিকার হতে বসেছিলেন তিনিও।
অন্য অভিনেত্রীদের বেশিরভাগই হার্ভির যৌন হয়রানির যে বর্ণনা দিয়েছেন, লুপিটার বেলায়ও ঘটেছে তা। ৩৪ বছর বয়সী এই অভিনেত্রীর দাবি, একা পেয়ে তাকে ম্যাসাজ করে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন হার্ভি। যদিও শুরুতে এটাকে রসিকতা ভেবেছিলেন লুপিটা।
২০১১ সালের ঘটনা এটি। তখন ড্রামা শিক্ষার্থী ছিলেন লুপিটা। আমেরিকার কানেক্টিকাটে হার্ভির পারিবারিক বাড়িতে ছবি দেখার নিমন্ত্রণ পেয়ে গিয়েছিলেন তিনি। তবে শুরুতে স্থানীয় একটি রেস্তোরাঁয় তাকে মদ্যপান করার জন্য জোর করেন হার্ভি। তার কথায়, ‘ছবি শুরুর ১৫ মিনিট পরই আমাকে তার বেডরুমে নিয়ে যান হার্ভি। এরপরই ম্যাসাজ করে দিতে চান। প্রথমে ভেবেছিলাম মজা করছেন তিনি। কিন্তু আমার ধারণা ভুল। তার সঙ্গে সাক্ষাতের পর ওইবার নিরাপত্তাহীনতায় ভুগছিলাম। আতঙ্কিত থাকায় সময় পার করতে হঠাৎ আমিই তাকে ম্যাসাজ করে দেবো বলি। কিন্তু কিছুক্ষণ পরই তিনি প্যান্ট খুলে রাখতে চেয়েছেন। তাকে জানাই এতে চরম অস্বস্তি লাগবে আমার। কিন্তু তিনি নাছোড়বান্দা। তাই দরজা খুলে বেরিয়ে আসি।’
আরও একবার এমন পরিস্থিতিতে পড়েছিলেন বলে জানান লুপিটা। ওয়াইনস্টেনের একটি ছবির প্রদর্শনী ছিল সেটি। সেখানে আরও কয়েকজনের আসার কথা থাকলেও পরে জানতে পারেন, শুধু দু’জনের জন্যই এ আয়োজন। প্রদর্শনী শেষে ব্যক্তিগত কামরায় নৈশভোজের জন্য নিমন্ত্রণ পেলেও লুপিটা তা ফিরিয়ে দেন। এ কারণে হার্ভি তাকে ক্ষেপে গিয়ে বলেন, ‘তোমার ক্যারিয়ারের কী হবে জানি না, তবে তুমি ভালো থাকবে।’ নিউ ইয়র্ক টাইমসকে লুপিটা বলেছেন, ‘হার্ভির কথাকে একইসঙ্গে হুমকি ও আশ্বাস মনে হলো।’
অস্কারজয়ী লুপিটা এনইয়োঙ্গো ‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’ ছবির জন্য অস্কারে সেরা পার্শ্ব অভিনেত্রী হন লুপিটা। এর প্রিমিয়ারে হার্ভির সঙ্গে আবার দেখা হয় তার। তখন তিনি অতীতে খারাপ ব্যবহারের জন্য লজ্জিত বলে জানান। উত্তরে তাকে ধন্যবাদ জানান লুপিটা। তবে আর কখনও তার সঙ্গে কাজ করবেন না বলেও শপথ করেন।

এত বছরপর হার্ভির যৌন হয়রানি নিয়ে মুখ খোলা প্রসঙ্গে লুপিটা বলেন, এখন যা জানতে পেরেছি তখন তা জানতাম না। হার্ভি ওয়াইনস্টেনের হয়রানির শিকার হওয়া নারীদের একজন আমিও। যারা মুখ খুলেছেন তাদেরকে ধন্যবাদ জানাই। এই নারীদের জন্যই দুঃসহ মুহূর্তকে প্রকাশ্যে আনার শক্তি পেয়েছি।  
বেশকিছু বিখ্যাত ছবির প্রযোজক ওয়াইনস্টেন কোম্পানির এই প্রতিষ্ঠাতার যৌন নিপীড়নের দগদগে ঘটনাগুলো প্রকাশ্যে আসার পর থেকে হলিউডে সমালোচনার ঝড় বইছে। তার এসব প্রচেষ্টাকে ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার হিসেবে দেখছেন তারকারা। তাই ৬৫ বছর বয়সী এই নির্মাতাকে ধুয়ে দিচ্ছেন সবাই।
ইতোমধ্যে লন্ডন, লস অ্যাঞ্জেলেস ও নিউ ইয়র্ক পুলিশ হার্ভির বিরুদ্ধে অভিযোগের তদন্ত করছে। এর মধ্যে অভিজ্ঞতা ও প্রত্যক্ষদর্শী হিসেবে সবকিছু বলার জন্য ওয়াইনস্টেন কোম্পানির একদল কর্মী খোলা চিঠির মাধ্যমে নন-ডিসক্লোজার চুক্তি থেকে মুক্তি চেয়েছেন।
গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, রোজ ম্যাকগোয়ান, কারা ডেলেভিনেনসহ অনেকে হার্ভির যৌন হয়রানির অভিজ্ঞতা প্রকাশ্যে এনেছেন।

এদিকে অভিনেত্রীদের দেখাদেখি ‘মি টু’ (#Me_Too) হ্যাশট্যাগে দুনিয়াজুড়ে নারীরা টুইটারে নিজেদের যৌন হেনস্তার মুখোমুখি হওয়ার অভিজ্ঞতার কথা জানাচ্ছেন। অ্যাঞ্জেলিনা জোলি

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা