X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

হলিউড মোগলের ‘শিকার’ এই অভিনেত্রীও!

বিনোদন ডেস্ক
৩১ অক্টোবর ২০১৭, ০০:১১আপডেট : ৩১ অক্টোবর ২০১৭, ০০:১১

আনাবেলা সিওয়ারইতালিয়ান-আমেরিকান অভিনেত্রী আনাবেলা সিওরার অভিযোগ, প্রযোজক হার্ভি ওয়াইনস্টেন তাকে নব্বই দশকের শুরুর দিকে ধর্ষণ করেছেন। শুধু তাই নয়, এর কয়েক বছর পর হার্ভির মাধ্যমে একাধিকবার যৌন হয়রানির শিকার হয়েছেন বলেও দাবি তার।
হার্ভির প্রতিষ্ঠান মিরাম্যাক্সের ‘দ্য নাইট উই নেভার মেট’ ছবিতে অভিনয় করেছিলেন আনাবেলা। তার দাবি, হলিউডের এই মোগল জোরপূর্বক শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ায় ও বিভিন্ন অনুষ্ঠানে যৌন নিপীড়ন করায় মানসিক অবসাদ কাটাতে থেরাপি নিতে হয়েছিল তাকে।
দ্য নিউ ইয়র্কার ম্যাগাজিনকে আনাবেলা জানান, এক নৈশভোজ সভার পর তার অ্যাপার্টমেন্টে জোর করে ঢুকে পড়েন হার্ভি। এরপর নিজের শার্ট খুলতে থাকেন। মনে হচ্ছিল এটা যেন তারই বাসা! মতিগতি আঁচ করতে পেরে তাকে চলে যেতে বলেন সিওরা। কিন্তু এরপরই শুরু হয় তার পাশবিক আচরণ।
৫৭ বছর বয়সী এই অভিনেত্রী জানান, সেদিন হার্ভিকে থামাতে চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু লাভ হয়নি। এই পাশবিকতা তাকে মেনে নিতে হয়েছে তখন। তার কথায়, ‘লড়তে চেয়েছি, কিন্তু এমন হিংস্র মানুষের সঙ্গে পেরে ওঠার মতো শক্তি পাচ্ছিলাম না। এরপর কয়েক বছর কোনও ছবিতে কাজ করিনি।’
এ ঘটনায় খুব আতঙ্কিত হয়ে পড়েন বলে জানান আনাবেলা। তাই এরপর থেকে বালিশের পাশে বেসবল ব্যাট নিয়ে ঘুমানো শুরু করেন তিনি। তার ভাষ্য, ‘যা ঘটেছে তা নিয়ে অনেকের মতো আমিও অপ্রস্তুত ছিলাম। তখন প্রতিরোধ গড়তে চেয়েছিলাম। কিন্তু এখন আমার মনে হয়, কেন দরজা খুলতে গেলাম? অত রাতে কেইবা দরজা খুলবে? এ নিয়ে আমি অবশ্যই বিব্রত।’
ধর্ষণ করেই ক্ষান্ত হননি হার্ভি, এরপরও  তিনি গায়ে পড়ে যোগাযোগের চেষ্টা করেছিলেন বলে অভিযোগ আনাবেলার। টিভি সিরিজ ‘দ্য সোপরানোস’-এর জন্য এমি মনোনীত এই অভিনেত্রী বলেছেন, ‘একদিন কাজ শেষে ঘরে ফিরে মেসেজ পেলাম তিনি আমাকে ফোন করেছিলেন। এরপর কয়েক রাত ঘুমাতে পারিনি। দরজার সামনে আসবাবপত্র রেখে দিতাম, ছবিতে যেমন দেখা যায়।’
ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার ভয়ে এমন অভিজ্ঞতার কথা কাউকে জানাননি বলে স্বীকার করেছেন আনাবেলা সিওরা। উল্টো হার্ভির প্রযোজনায় আবার কাজ করেছেন তিনি। অবশ্য মুখ ফুটে সব বলে দেওয়ার মতো মনোবল শক্ত রাখতে না পারায় এখন অনুতাপ হয় তার।
৬৫ বছর বয়সী হার্ভি ওয়াইনস্টেনের বিরুদ্ধে হলিউডের বেশ কয়েকজন অভিনেত্রীসহ ৬০ জনেরও বেশি নারী যৌন নিপীড়ন ও ধর্ষণের অভিযোগ এনেছেন। প্রথমে বোমা ফাটানোর মতো তথ্যগুলো সামনে নিয়ে আসে দ্য নিউ ইয়র্ক টাইমস ও দ্য নিউ ইয়র্কার। হলিউডের এই প্রযোজকের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তাকে নিন্দা জানাচ্ছেন মার্কিন অভিনেত্রীরা।
অভিযোগকারী তালিকায় আছেন অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাশলি জুড, লুপিটা এন’ইয়োঙ্গো, গিনেথ প্যালট্রো, রোজ ম্যাকগোয়ান, রোজানা আর্কেট, হিথার গ্রাহাম, মিরা সরভিনো, অ্যাঞ্জি এভারহার্ট, মিঙ্কা কেলি, লুসিয়েটে জিস, জেসিকা বার্থ, ইতালিয়ান অভিনেত্রী এশিয়া আর্জেন্টো, ফরাসি অভিনেত্রী লিয়া সেদু, এভা গ্রিন, এমা দু কুন, জুডিথ গদরেশ, ব্রিটিশ মডেল-অভিনেত্রী কারা ডেলেভিনেন, কেট বেকিনসেল ও হিথার কার, মার্কিন প্রযোজক এলিজাবেথ কার্লসেন, টিভি প্রতিবেদক লরেন সিভেনসহ অনেকে। এবার যুক্ত হলেন আনাবেলা সিওরা।
এসব অভিযোগ তদন্ত করছে লস অ্যাঞ্জেলেস, নিউ ইয়র্ক ও লন্ডন পুলিশ। তবে যৌন নিপীড়ন ও ধর্ষণের অভিযোগ অস্বীকার করেছেন হার্ভি। তার দাবি, কারও সম্মতি না নিয়ে শারীরিক সম্পর্কে জড়াননি তিনি।
এদিকে এসব অভিযোগের পর দ্য ওয়াইনস্টেন কোম্পানির কো-চেয়ারম্যান পদ থেকে হার্ভিকে অব্যাহতি দেওয়া হয়েছে। এরপর তিনি এ প্রতিষ্ঠানের গভর্নিং বোর্ড থেকে ইস্তফা দেন। ব্যক্তিজীবনে দু’বার বিয়ে করেছেন তিনি। তার পাঁচ সন্তান আছে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল