X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সৃষ্টি-মীনা বাজার উৎসব: ‘তাসের দেশ’ থেকে

বিনোদন রিপোর্ট
০২ নভেম্বর ২০১৭, ১০:০২আপডেট : ০২ নভেম্বর ২০১৭, ১৪:১৮



ওয়ার্দা রিহাবের পরিবেশনা চারটি আলোচিত ও সমাদৃত নৃত্যনাট্য নিয়ে শুরু হয়েছে ‘সৃষ্টি-মীনা বাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’। সময়টা ১ থেকে ৪ নভেম্বর। উদ্বোধনী দিনেই (১ নভেম্বর) ছিল রবি ঠাকুরের নিয়ম ভাঙার গল্প ‘তাসের দেশ’ নৃত্যনাট্য। এদিন সন্ধ্যায় সাধনার নৃত্যশিল্পীদের পরিবেশনায় বুঁদ হয়ে ছিলেন শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আসা দর্শকরা। পুরো নৃত্যনাট্যে আলো ছড়ান ওয়ার্দা রিহাব।

প্রাচ্যের নৃত্যের সঙ্গে পাশ্চাত্যে নৃত্যের এক অপূর্ব মেলবন্ধন ঘটান এর পরিচালক নৃত্যশিল্পী ওয়ার্দা। এতে রবীন্দ্র আবহে আরও যুক্ত করেন পুরুলিয়ার ছৌ নাচ, মণিপুরি ও পাশ্চাত্যের সমসাময়িক নৃত্য আঙ্গিক।
নৃত্য পরিবেশনায় অংশ নেন সাব্বির আহমেদ খান বিজু, অমিত চৌধুরী, ওয়ার্দা রিহাব, শাম্মী আখতার, এম আর ওয়াসিফ, লুবনা মরিয়ম প্রমুখ।
এর আগে মূল মিলনায়তনে বুধবার এই উৎসবের উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সেসময় ‘অঞ্জলি লহ মোর সংগীতে’ গানের সঙ্গে উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন সৃষ্টি কালচারাল সেন্টারের নৃত্যশিল্পীরা। এর পরপরই বক্তব্য রাখেন সৃষ্টি কালচারাল সেন্টারের পরিচালক আনিসুল ইসলাম হিরু ও নৃত্যাঞ্চলের পরিচালক শামীম আরা নিপা।
আজ (২ নভেম্বর) থাকছে রাধা-কৃষ্ণের অমর প্রেম উপাখ্যান নিয়ে শেখ হাফিজুর রহমান রচিত ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্য। ৩ নভেম্বর মঞ্চস্থ হবে আলীবাবা চল্লিশ চোরের কাহিনি থেকে নেওয়া ‘বাঁদী-বান্দার রূপকথা’। সমাপনী দিন ৪ নভেম্বর পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’। সব নৃত্যনাট্যই প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে। তাসের দেশ’-এর মুহূর্ত

/এমআই/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা