সুপারহিরোদের কারিগর বানাচ্ছেন মুক্তিযুদ্ধভিত্তিক অ্যানিমেটেড ছবি

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৩২, নভেম্বর ০৬, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৩:০৬, নভেম্বর ০৭, ২০১৭

ওয়াহিদ ইবনে রেজা। ছবি- সংগৃহীত।

ওয়াহিদ ইবনে রেজা। হলিউডের সুপারহিরোদের পেছনের কারিগর (ভিজ্যুয়াল ইফেক্টস) বলা হয়ে তাকে। চলচ্চিত্রের মাধ্যমে দেশের বাইরে নিজেকে উজ্জ্বলভাবে মেলে ধরেছেন। এবার এই বাংলাদেশি অ্যানিমেটর তৈরি করতে যাচ্ছেন দেশের সবচেয়ে গৌরবোজ্জল অংশ মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। এটি হবে অ্যানিমেটেড ধরনের ছবি।
ওয়াহিদ ইবনে রেজা এখন আছেন হলিউডের বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্স ইমেজওয়ার্কসে অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে।
এর মধ্যেই নির্মাণ করবেন ‘সার্ভাইভিং ৭১‌’ নামের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রটি। বিষয়টি জানিয়েছেন এই নির্মাতা নিজেই।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিশাল প্রেক্ষাপটকে ২-ডি অ্যানিমেশনের মাধ্যমে বড় ক্যানভাসে তুলে আনতে ওয়াহিদ বেশ কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবি মুক্তির আগে এর একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও কয়েকটি ট্রেলার তৈরি করা হবে। ইতোমধ্যে স্বল্পদৈর্ঘ্যের পাণ্ডলিপি ও ট্রেলার তৈরি হয়েছে। পুরো আয়োজনের ডিজাইনার হিসেবে কাজ করবেন আরেক বাংলাদেশি শরিফুল ইসলাম।’

ওয়াহিদ জানান, তার বাবা মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী অধ্যাপক রেজাউল করিম। তার বাস্তব কিছু ঘটনা ছবিতে উঠে আসবে। মুক্তিযুদ্ধের সময় তার বাবা ময়মনসিংহের টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থী ছিলেন। সেখান থেকে তাকে হানাদার বাহিনী ধরে নিয়ে যায়। মুক্তিযোদ্ধা রেজাউল করিম কৌশলে পালিয়ে যান। এটিই হবে ছবির মূল গল্প।

ওয়াহিদ ইবনে রেজা পড়াশোনা শেষ করে বেশ কিছু ধরে হলিউডের প্রযোজনার সঙ্গে কাজ করেছেন। সর্বশেষ তিনি কাজ করেন হলিউডের বিখ্যাত ছবি ‌‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম টু’র ভিজ্যুয়াল ইফেক্টস টিমে। ওয়াহিদ ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান : ডন অব জাস্টিস’ ছবির প্রজেক্ট কো-অর্ডিনেটর ছিলেন। ‘ক্যাপ্টেন আমেরিকা :সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমে কাজ করেছেন তিনি। এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও ছিলেন তিনি। ভিজ্যুয়াল ইফেক্টসে ওয়াহিদের কাজ করা মুভি ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ ছবি ২০১৭ সালে অস্কারে নমিনেশন পেয়েছেন। এই বাংলাদেশি যুবক এখন আছেন হলিউডের সনি পিকচার্স ইমেজওয়ার্কসে অ্যাসোসিয়েট প্রোডাকশন ম্যানেজার হিসেবে।

/এম/

লাইভ

টপ