X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
জন্মদিনে স্মরণ

হিমু দিবস, হ‌ুমায়ূন মেলা

বিনোদন রিপোর্ট
১৩ নভেম্বর ২০১৭, ০০:০৩আপডেট : ১৩ নভেম্বর ২০১৭, ১০:৩৯

ছবির কোলাজ সংগৃহীত যে বছর বাংলা উপন্যাসের প্রাণপুরুষ হ‌ুমায়ূন আহমেদ ওপারে পাড়ি জমান, সে বছরের জন্মদিন থেকে হয়ে আসছিল ‘হিমু মেলা’। ২০১২ সালের ১৩ নভেম্বর থেকে চ্যানেল আই এটি আয়োজন করছে। তবে তৃতীয় বছর থেকে নামটি ‘হ‌ুমায়ূন মেলা’ করা হয়।

বাংলা সাহিত্যের নন্দিত এই লেখকের ৭০তম জন্মদিনে এবারও হবে ‘হ‌ুমায়ূন মেলা’। তবে অনেকেই এটি ‘হিমু মেলা’ মনে করেন।
বিষয়টি নিয়ে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘‘প্রথম দুই বছর ‘হিমু মেলা’ নামই ছিল। পাশাপাশি আমরা হিমু দিবস বলি। পরে নাম ‘হ‌ুমায়ূন মেলা’ করা হয়। তবে আমরা এদিন ‘হিমু দিবস’ বলি।’’
চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ‘আগে হিমু মেলা করা হতো। তবে হ‌ুমায়ূন আহমেদকে আর বৃহৎ পরিসরে উপস্থাপন করতেই মেলার নামে পরিবর্তন করা হয়। হিমু তো লেখকের বিখ্যাত চরিত্র। আমরা লেখক-নির্মাণের কারিগর হ‌ুমায়ূন আহমেদের নামেই আয়োজন করছি।’
আজ দুপুর ৩টা ৫ মিনিটে তেজগাঁওস্থ চ্যানেল আই চত্বরে ‘হ‌ুমায়ূন মেলা’র উদ্বোধন পর্বে উপস্থিত থাকবেন- নাট্য ব্যক্তিত্ব, কবি-সাহিত্যিকসহ দেশের বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজনরা, চ্যানেল আই পরিচালকবৃন্দ, জাতীয় দৈনিকের সম্পাদক ও হ‌ুমায়ূন আহমেদ পরিবারের সদস্যরা। মেলায় থাকবে হ‌ুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকসহ তার কর্মজীবনের নানা সামগ্রীর স্টল। মেলা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।
মেলা প্রাঙ্গণ মঞ্চে পরিবেশিত হবে হ‌ুমায়ূন আহমেদের লেখা গান, নাচ, আবৃত্তি, স্মৃতিচারণ পর্ব ইত্যাদি। মেলাটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভূমি।

 

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম