X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে ছাড়পত্র পেল ‘পদ্মাবতী’

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ নভেম্বর ২০১৭, ১৫:০৪আপডেট : ২৪ নভেম্বর ২০১৭, ১৯:১১

বিতর্ক পিছু ছাড়ছেই না সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবতী’র। ‘ইতিহাস বিকৃতি’র অভিযোগ তুলে এই ছবি মুক্তি বন্ধের দাবি আসছে কয়েকটি মহল থেকে। এরমধ্যে ব্রিটিশ সেন্সরবোর্ড থেকে ছবিটি ছাড়পত্র পেলেও মুক্তি স্থগিত করেছেন নির্মাতা। ১ ডিসেম্বর ভারতের পাশপাশি সেখানেও মুক্তির কথা ছিলো ছবিটি।

পদ্মাবতী’র একটি দৃশ্যে দীপিকা ও শহিদ কাপুরভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন থেকে ছাড়পত্র পেয়েছে ছবিটি। তবে ভারতীয় সেন্সরবোর্ডে সবুজ বাতি না পাওয়া পর্যন্ত মুক্তি দিতে চাইছেন না প্রযোজক-পরিচালকরা।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই্ থেকে জানায়, ব্রিটিশ সেন্সরবোর্ড কোনও কর্তন ছাড়াই ১২এ রেটিংয়ে ছাড়পত্র দিয়েছে ছবিটির। অর্থাৎ ১২ বছরের ওপরে যে কেউ ছবিটি দেখতে পারবেন।

ব্রিটিশ সেন্সরবোর্ড থেকে জানানো হয়, ‘পদ্মাবতী মুক্তি উপযুক্ত ছবি। অল্পকিছু হতাহতের দৃশ্য থাকলেও কোনও কর্তন ছাড়াই ছবিটি মুক্তি দিচ্ছি আমরা।’

তবে নির্মাতারা ভারতীয় সেন্সরবোর্ডের নির্দেশনার অপেক্ষায় আছেন। এক সূত্র পিটিআইকে জানায়, ‘৫০টিরও বেশি দেশে সেন্সর প্রক্রিয়া চলছে ছবিটির। ইতোমধ্যে ব্রিটিশ সেন্সরবোর্ডের অনুমতি পেয়েছি আমরা।’

‘ইতিহাস বিকৃতি হচ্ছে’- এমন দাবি করে চলতি বছরের জানুয়ারিতে রাজপুত কার্নি সেনার কর্মীরা জয়পুরের নাহারগড় কেল্লায় ঢুকে ছবিটির শুটিংয়ে বাধা দেয়। এমনকি সেট, ক্যামেরা ভাঙাসহ বানসালির গায়েও হাত তোলে তারা। এ কারণে শুটিং বন্ধ করে দিতে হয়েছিল বানসালিকে। এর আগে গত বছর কোলাপুরেও বাধাগ্রস্ত হয় এর কাজ। তখন প্রপস ও কস্টিউমের ক্ষতি হয়েছিল।

অনেক গোষ্ঠী দাবি করে, রানী পদ্মাবতী ও আলাউদ্দিন খিলজির একটি প্রেমের দৃশ্য রয়েছে ছবিতে। যা ইতিহাসে উল্লেখ নেই। তবে ছবির নির্মাতা এসব অভিযোগ অস্বীকার করেছেন। ইতিহাসবিদরা নিশ্চিত নন পদ্মীনী নামে আসলেই কেউ ছিলেন কি না।

এ ছবির প্রধান তিন চরিত্রে আছেন দীপিকা, শহিদ কাপুর ও রণবীর সিং।

সূত্র: জি নিউজ

 

/এমএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল