X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সার্ক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘অজ্ঞাতনামা’

বিনোদন রিপোর্ট
২৬ নভেম্বর ২০১৭, ০০:৪১আপডেট : ২৬ নভেম্বর ২০১৭, ১৫:০৪

অজ্ঞাতনামা’র একটি দৃশ্যে সেলিম ও বাবু শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে চিত্রনাট্য বিভাগে সেরা হলো বাংলাদেশের ছবি ‘অজ্ঞাতনামা’। সেরা চিত্রনাট্যকার হিসেবে পুরস্কার পেয়েছেন তৌকীর আহমেদ। তিনিই ছবিটির পরিচালক। শনিবার (২৫ নভেম্বর) উৎসবের সমাপনী সন্ধ্যায় তার হাতে পুরস্কার তুলে দেয় উৎসব কর্তৃপক্ষ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সার্ক চলচ্চিত্র উৎসব ও সার্ক কালচারাল সেন্টার শ্রীলঙ্কার ঊর্ধ্বতন কর্মকর্তা মাহিনদা সুমানাসেকারা, জুরি বোর্ডের সদস্য, সার্কের সদস্য রাষ্ট্রের কূটনৈতিকরা, সার্কের পরিচালকরা ও সদস্য রাষ্ট্রের চলচ্চিত্র সংশ্লিষ্টরা।
‘অজ্ঞাতনামা’র গল্পের মূল ভিত্তি মধ্যপ্রাচ্যে শ্রমিকদের মানবেতর জীবনযাপন। এটি প্রথমে মঞ্চনাটক হিসেবে লিখেছেন তৌকীর। পরে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের প্রযোজনায় তৈরি করেন সিনেমা। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম, নিপুনসহ অনেকে।
পুরস্কার হাতে তৌকীর আহমেদ গত ২১ নভেম্বর সার্ক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়। এবারের আসরে সার্কভুক্ত আট দেশের ১৬টি ছবি লড়েছে প্রতিযোগিতা বিভাগে। ‘অজ্ঞাতনামা’ ছাড়াও বাংলাদেশ থেকে এখানে প্রদর্শিত হয়েছে জাকির হোসেন রাজু পরিচালিত ‘প্রেমী ও প্রেমী’। তৌকীরের পাশাপাশি তিনিও সার্কের আমন্ত্রণে উৎসবে অংশ নিয়েছেন। বাংলাদেশ থেকে উৎসবে মাস্টার বিভাগে প্রদর্শিত হয়েছে মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’।
এদিকে তৌকীর আহমেদ পরিচালিত নতুন ছবি ‘হালদা’ সারাদেশের ৮০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে আগামী ১ ডিসেম্বর। এতে প্রধান তিন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা।

জেডএল-এমএম
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার