X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

পরিচালক তৌকীর আহমেদের ‘হালদা’য় রেকর্ড

বিনোদন রিপোর্ট
২৭ নভেম্বর ২০১৭, ১৫:৫৮আপডেট : ২৮ নভেম্বর ২০১৭, ১৪:৪৭

হালদা ছবির শুটিংস্পটে মোশাররফ, জাহিদ, তিশা ও তৌকীর। ছবি- সংগৃহীত এর আগে পরিচালকের ভূমিকায় তৌকীর আহমেদ কাজ করেছেন ‘অজ্ঞাতনামা’, ‘জয়যাত্রা’, ‘রূপকথার গল্প’ ও ‘দারুচিনি দ্বীপ’ চলচ্চিত্রে।
তার পঞ্চম ছবি ‘হালদা’ আসছে আগামী ১ ডিসেম্বর। নানাদিক দিয়ে আলোচিত এ ছবিটি তৌকীরের জন্য নতুন এক অভিজ্ঞতা দিতে চলেছে। ছবিটি ৮০টির মতো প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। তৌকীরের আগের সব ছবিই প্রশংসিত হলেও এত সংখ্যক হলে কখনোই প্রদর্শিত হয়নি। এমনকি ‘হালদা’র হল সংখ্যা আগের সব ছবির যোগফলের চেয়েও কয়েকগুন বেশি!
নতুন এ ছবিটির প্রেক্ষাগৃহ তালিকার কথা নিশ্চিত করেছেন এর পরিবেশক অভি কথাচিত্র।
তারা জানায়, বর্তমানে ৭৯ হলের বুকিং নিশ্চিত হয়েছে। দু’একটি হল এখান থেকে বাদ যেতে পারে। আবার বৃহস্পতিবারের আগে আরও কয়েকটি হল যোগ হবে। তাই তাদের আশা, ‘হালদা’ আগামী শুক্রবার ৮০টির বেশি হলে মুক্তি পাবে।
এদিক সার্ক উৎসবজয়ী তৌকীর আহমেদ এখন দেশের বাইরে আছেন। শ্রীলঙ্কায় মাত্র শেষ হওয়া এ আয়োজনে তৌকীর আহমেদ ‘অজ্ঞাতনামা’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন।
শ্রীলঙ্কা যাওয়ার আগে ‘হালদা’ প্রসঙ্গে তৌকীর বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, ‘আমার ইচ্ছে, চলচ্চিত্রটি বাণিজ্যিকভাবেও সফল হোক। এ জন্য পরিবেশনার জন্য অভি কথাচিত্র আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। অন্তত ৩০-৪০টি প্রেক্ষাগৃহে যেন এটি মুক্তি পায়- এ ব্যবস্থা করতে চাই।’
তবে বর্তমান প্রেক্ষাগৃহ সংখ্যা পরিচালকের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।
‘হালদা’ ছবির গল্প লিখেছেন আজাদ বুলবুল। চিত্রনাট্য ও পরিচালনা তৌকীর আহমেদের। চট্টগ্রামের ঐতিহাসিক হালদা নদী ও সেখানকার প্রান্তিক মানুষের জীবন-বৈচিত্র্যই এর বিষয়বস্তু। দেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র এই হালদা নদী। মা মাছেরা এপ্রিল থেকে জুন পর্যন্ত অমাবস্যা বা পূর্ণিমার তিথিতে এখানে ডিম ছাড়ে। এই নদী ও নদীর গতি-প্রকৃতি, নদীর ক্ষয় ও নদীতীরবর্তী মানুষের জীবন প্রবাহ ও জটিলতা তুলে ধরা হয়েছে গল্পে।
ছবিতে জাহিদ হাসানকে দেখা যাবে খলচরিত্রে। মোশাররফ করিম থাকছেন জেলের ভূমিকায়। আর তাদের সঙ্গে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন স্বপ্নবাজ এক তরুণীর ভূমিকায়। এছাড়া আছেন দিলারা জামান, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, রুনা খান প্রমুখ। ছবির কেন্ত্রীয় শিল্পী জাহিদ , মোশাররফ ও তিশা

/এমআই/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন