X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অস্কারজয়ী নাফিস এখন ঢাকায়

জনি হক
০৬ ডিসেম্বর ২০১৭, ১৯:০২আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৯:৪০

নাফিস বিন জাফর আবারও ঢাকায় এসেছেন অস্কারজয়ী বাংলাদেশি নাফিস বিন জাফর। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে মঙ্গলবার (৫ ডিসেম্বর) এসে পৌঁছান তিনি। দুটি বিশেষ আয়োজনে যোগ দিতে তার এবারের আগমন।
এর মধ্যে চার দিনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক আয়োজন ‘ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন নাফিস। আজ (৬ ডিসেম্বর) সকালে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এছাড়া ‘সিগ্রাফ ঢাকা চ্যাপ্টার’-এর উদ্বোধনী অনুষ্ঠানেও থাকবেন নাফিস। তিনিই এ আয়োজনের প্রধান বক্তা। গবেষক, শিল্পী, ডেভেলপার, চলচ্চিত্র নির্মাতা, বিজ্ঞানী ও ব্যবসায়ীদের জন্য অলাভজনক আন্তর্জাতিক প্রতিষ্ঠান এজিএম সিগ্রাফ চালু করছে এটি। এর আগে সিগ্রাফের বিভিন্ন আয়োজনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশি এই তরুণ।
বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকাল ৫টায় রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে ‘সিগ্রাফ ঢাকা চ্যাপ্টার’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।  
এছাড়া থাকবেন সনি পিকচার্সের ভিএফএক্স ম্যানেজার ও অস্কারের প্রাথমিক তালিকায় থাকা ওয়াহিদ ইবনে রেজা, মাইটি বাইট-এর এক্সিকিউটিভ ডিরেক্টর নাওশার রহমান, এক্স সল্যুশনস-এর সিইও তাহসীন সায়ীদ ও দ্য লিগ্যাল সার্কেল-এর প্রতিষ্ঠাতা ও অংশীদার আনিতা গাজী ইসলাম।
নাফিস বিন জাফরের বাড়ি রাজবাড়ী জেলায়। ২০০৮ সালে ‘‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ড’স এন্ড’’ ছবিতে ডিজিটাল ফ্লুইড ইফেক্টস প্রযুক্তি প্রয়োগের জন্য অস্কার জেতেন তিনি। এ ধরনের স্বীকৃতি তার আগে কোনও বাংলাদেশি পাননি।
২০১৫ সালে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের দেওয়া ‘সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাওয়ার্ড’ও পান নাফিস বিন জাফর। প্রতি বছর চলচ্চিত্রে প্রয়োগ উপযোগী প্রযুক্তি উদ্ভাবনের জন্য এ পুরস্কার দেওয়া হয়। ওই সময় ‘ড্রপ লার্জ-স্কেল ডেস্ট্রাকশন সিমুলেশন সিস্টেম’ নামের একটি প্রযুক্তি উদ্ভাবন করেন তিনি। তার সঙ্গে ছিলেন আরও দুই প্রোগ্রামার। ২০০৯ সালে মুক্তি পাওয়া ‘২০১২’ ছবি দিয়ে শুরু করে বিভিন্ন সময়ে হলিউডের ছবিতে ব্যবহার হয়েছে এই প্রযুক্তি।
অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের ডিজিটাল ইমেজিং টেকনোলজি সাবকমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন নাফিস বিন জাফর। অস্কারে কারিগরি কাজগুলোকে স্বীকৃতি দেওয়ার কাজ করে থাকে এই কমিটি।
১৬ বছর ধরে হলিউডে কাজ করছেন নাফিস বিন জাফর। তিনি এখন বিখ্যাত প্রতিষ্ঠান ড্রিমওয়ার্কস অ্যানিমেশনে কর্মরত আছেন। এর অন্যতম মালিক সেলুলয়েডের জাদুকর স্টিভেন স্পিলবার্গ।
নাফিসের কাজ করা ছবির তালিকায় রয়েছে ‘কুংফু পান্ডা থ্রি’ (গবেষণা ও ডেভেলপমেন্ট ডিরেক্টর: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), ‘কুংফু পান্ডা টু’ (জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী), ‘পেঙ্গুইনস অব মাদাগাস্কার’ (গবেষণা ও ডেভেলপমেন্ট প্রিন্সিপাল প্রকৌশলী: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’ (গবেষণা ও ডেভেলপমেন্ট প্রিন্সিপাল প্রকৌশলী: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), ‘মিস্টার পিবডি অ্যান্ড শেরম্যান’ (গবেষণা ও ডেভেলপমেন্ট প্রিন্সিপাল প্রকৌশলী: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), ‘টার্বো’ (গবেষণা ও ডেভেলপমেন্ট প্রিন্সিপাল প্রকৌশলী: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন), “মাদাগাস্কার ৩: ইউরোপ’স মোস্ট ওয়ান্টেড” (প্রধান প্রকৌশলী), ‘পুস ইন বুটস’ (জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী), ‘মেগামাইন্ড’ (জ্যেষ্ঠ প্রোডাকশন প্রকৌশলী), ‘শ্রেক ফরএভার আফটার’ (জ্যেষ্ঠ প্রোডাকশন প্রকৌশলী), ‘পার্সি জ্যাকসন অ্যান্ড দ্য লাইটেনিং থিফ’ (সফটওয়্যার প্রকৌশলী), ‘দ্য সিকার: দ্য ডার্ক ইজ রাইজিং’ (ভিজ্যুয়াল ইফেক্টস: ডিজিটাল ডোমেইন), “পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ড’স এন্ড” (টেকনিক্যাল ডেভেলপার), ‘ফ্ল্যাগস অব আওয়ার ফাদার’ (টেকনিক্যাল ডেভেলপার), ‘২০১২’ (সফটওয়্যার প্রকৌশলী), ‘স্টিলথ’ (সফটওয়্যার প্রকৌশলী) ও ‘দ্য ক্রুড’ (গবেষণা ও ডেভেলপমেন্ট প্রিন্সিপাল প্রকৌশলী: ড্রিমওয়ার্কস অ্যানিমেশন)।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)