X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘পদ্মাবতী’ বিতর্ক: ইতিহাসবিদদের সহায়তা নিচ্ছে মোদি সরকার

বিনোদন ডেস্ক
০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:০১আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১০

‘পদ্মাবতী’ ছবিতে দীপিকা পাড়ুকোন চারদিকে বিক্ষোভ ও প্রতিবাদের মুখে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) সনদ পাওয়ার কোনও সম্ভাবনাই যেন নেই সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’র! এ কারণে ছবিটি ১ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিতে হয়েছে নির্মাতাকে। নতুন খবর হলো, এই ছবির বিতর্কিত অংশগুলো পর্যালোচনা করে দেখতে গঠন করা হচ্ছে একটি প্যানেল। এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছে মোদি সরকার।

এজন্য ভারতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের সহযোগিতা নিচ্ছে দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সিবিএফসি প্যানেলের অংশ হতে পারে এমন ইতিহাসবিদদের নাম সুপারিশের জন্য ইতোমধ্যে তারা একটি চিঠিও দিয়েছেন। ছাড়পত্র দেওয়ার আগে তাদের দিয়ে ছবিটির বিতর্কিত অংশ যাচাই ও পরীক্ষা করানো হবে। ‘পদ্মাবতী’র যেসব বিষয় নিয়ে সামাজিক ও রাজনৈতিক দলগুলো বিরোধিতা করছে তা পর্যালোচনা করা হবে এই প্যানেলের কাজ।

‘পদ্মাবতী’ ছবিতে দীপিকা পাড়ুকোন ও শহিদ কাপুর শোনা যাচ্ছে, ছবিটির মুখ্য দুই চরিত্র চিত্তোরের রানি পদ্মিনী ও দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির মধ্যকার একটি প্রেমময় স্বপ্নের দৃশ্য রয়েছে। এর মাধ্যমে মিথ্যের আশ্রয় নেওয়ার অভিযোগ রয়েছে পরিচালক বানসালির বিরুদ্ধে। এছাড়া রানি পদ্মিনীকে নাচতে দেখা গেছে একটি গানে। কিন্তু চিত্তোরের রানি কখনও জনসমক্ষে নাচেননি বলে দাবি বিক্ষোভকারী সংগঠন রাজপুত কার্নি সেনার। মূলত এসব কারণেই ‘পদ্মাবতী’কে ঘিরে ছড়িয়ে পড়েছে বিতর্ক।

ছবিটির তিন তারকা দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর এসব প্রতিবাদ ও হুমকি নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। যদিও চলচ্চিত্র তারকাদের সমর্থন ঠিকই পাচ্ছেন তারা। দীপিকাকে মৃত্যুর হুমকি দেওয়ার ঘটনায় অনেকে নিন্দা জানিয়েছেন। 

‘পদ্মাবতী’ ছবিতে রণবীর সিং, দীপিকা পাড়ুকোন ও শহিদ কাপুর এদিকে সেন্সর বোর্ডের সনদ পাওয়ার আগেই ঘরোয়া আয়োজনে ছবিটির প্রদর্শনী করায় বানসালির সমালোচনা করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা ও সাংসদ শত্রুঘ্ন সিনহা। রাজপুত কার্নি সেনা আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘বানসালি কথা দিয়েছিলেন ছবিটি কার্নি সেনাকে আগে দেখাবেন। কিন্তু তিনি তা করেননি।’

এদিকে ২০১৭ সালে টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ার হয়েছে এমন ১০ ভারতীয়র মধ্যে ‘পদ্মাবতী’র শিল্পী দীপিকা একমাত্র নারী। তার অবস্থান সাত নম্বরে (২ কোটি ২১ লাখ)। তালিকায় শীর্ষে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই নম্বরে রয়েছেন কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন (৩ কোটি ১৬ লাখ), তিনে আছেন সুপারস্টার শাহরুখ খান (৩ কোটি ১০ লাখ)।

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা